ঢাকার বাণিজ্যিক ভবনের রেস্তোরাঁগুলো ‘টাইম বোমায়’ পরিণত হয়েছে: স্থপতি ইকবাল হাবিব

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ মার্চ ২০২৪, ০৮:২৪

রাজধানীর ঢাকায় বাণিজ্যিক ভবনের রেস্তোরাঁগুলো ‘টাইম বোমায়’ পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন স্থপতি ইকবাল হাবিব।

তার মতে, কখন এই বোমা বিস্ফোরিত হবে, সেই অপেক্ষায় আছেন সকলে।

শুক্রবার সকালে আগুনে ক্ষতিগ্রস্ত বেইলি রোডে কাচ্চি ভাই রেস্টুরেন্ট পরিদর্শন শেষে এ মন্তব্য করেন তিনি। ওই ঘটনাকে অবহেলাজনিত ধারাবাহিক হত্যাকাণ্ডের সঙ্গেও তুলনা করেছেন তিনি।

স্থপতি ইকবাল হাবিব বলেন, যে কার্যক্রম চালানো হবে, সে অনুযায়ী ভবনের নির্মাণ-কাঠামো ও নকশা করতে হয়। ইচ্ছা করলেই বাণিজ্যিক বা আবাসিক ভবনে রেস্তোরাঁ করার কোনো সুযোগ নেই।

ইকবাল হাবিব বলেন, রেস্তোরাঁর জন্য যে ধরনের রান্নাঘর দরকার হয়, তা সাধারণ বাণিজ্যিক কার্যক্রমের জন্য তৈরি করা ভবনে থাকে না। রেস্তোরাঁর রান্নাঘরের জন্য বিশেষ ব্যবস্থার দরকার হয় বলেও জানান তিনি।

তিনি বলেন, ঢাকার এই ভবন ছাড়া বনানী ও ধানমন্ডিসহ বিভিন্ন এলাকায় অনেক বহুতল ভবনে রেস্তোরাঁ তৈরি করা হয়েছে। সেসব ভবনের অগ্নিনির্বাপণ ব্যবস্থা কতটুকু মেনে চলা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

ইকবাল হাবিব বলেন, অগ্নিনিরাপত্তার প্রথম শর্ত অনুযায়ী উন্মুক্ত স্থানে সিলিন্ডার রাখার সুযোগ নেই। আর ভবনের জরুরি নির্গমন (ফায়ার এসকেপ) পথেও এ ধরনের সিলিন্ডার রাখা যাবে না। অথচ গ্রিন কোটি কটেজ ভবনটির জরুরি নির্গমন পথে রান্নার কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার সজ্জিত করে রাখা ছিল। তবে সেগুলো ব্লাস্ট (সিলিন্ডার বিস্ফোরণ) করেনি। যদি কোনো কারণে ওই সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটলে আগুন পুরো অঞ্চলে ছড়িয়ে পড়ত বলে জানান এ স্থপতি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে আগুন লেগে ৪৬ জনের মৃত্যু হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন আছেন ১২ জন। ৭তলাবিশিষ্ট ওই ভবনের সব কটি তলায়ই রেস্তোরাঁ ছিল।

(ঢাকাটাইমস/০২মার্চ/পিএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :