নাইটগার্ড থেকে জোড়া সরকারি চাকরি 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ মার্চ ২০২৪, ১৩:৩২

একটি বিশ্ববিদ্যালয়ে নাইট গার্ডের চাকরি করতেন। মাস গেলে মাত্র ৯ হাজার রুপি বেতন পেতেন। কিন্তু কঠোর পরিশ্রম, অধ্যাবশায় এবং মনের মধ্যে অদম্য ইচ্ছার জোরেই ভাগ্যের চাকা ঘুরিয়ে দিলেন প্রবীণ কুমার নামে ৩১ বছর বয়সি এক ব্যক্তি। বিশ্ববিদ্যালয়ে নাইট গার্ডের চাকরি করতে করতেই একসঙ্গে দু’টি সরকারি চাকরি পেয়েছেন তিনি। যে সে চাকরি নয়। এতে তার বেতন ৯ হাজার টাকা থেকে বেড়ে একেবারে ৭৩-৮৩ হাজার রুপি।

ভারতের দক্ষিণী রাজ তেলেঙ্গানার মাঞ্চেরিয়াল জেলার এক দরিদ্র পরিবার থেকে উঠে এসেছেন প্রবীণ। বাবা রাজমিস্ত্রীর কাজ করেন। মা বিড়ি শ্রমিক। অভাব-অনটন ছোটবেলা থেকে সঙ্গী প্রবীণের। কিন্তু পড়াশোনায় ছিলেন তুখর মেধাবী। প্রবীণের ঝুলিতে রয়েছে স্নাতকোত্তর ডিগ্রি। এছাড়াও এম.কম, বি.এড, এম.এড করেছেন।

পরিবারের পাশে দাঁড়াতে হায়দ্রাবাদে অবস্থিত ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের এই নাইট গার্ডের চাকরিতে যুক্ত হন তিনি। তবে এসবের মধ্যেও পড়াশোনা চালিয়ে যাচ্ছিলেন। সরকারি চাকরির প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করে যাচ্ছিলেন। আর তাতেই এল সাফল্য। একসঙ্গে জোড়া সরকারি চাকরির নিয়োগপত্র এসেছে তার কাছে। একটি চাকরি শিক্ষক পদে। যেখানে তিনি উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পড়ানোর সুযোগ পাবেন। অন্যটি জুনিয়র লেকচারার পদে। সেখানেও চূড়ান্ত তালিকায় নাম এসেছে প্রবীণের।

এই জোড়া সাফল্যের পর প্রবীণ বলেন, ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের নাইট গার্ড হিসেবে এই চাকরিটাকে তিনি চাকরি বলে মনেই করেননি। সেটা ছিল তার জ্ঞানের পরিধি আরও বাড়ানোর সুযোগ। হাতের নাগালের মধ্যেই বইপত্র কিংবা অন্যান্য স্টাডি মেটেরিয়ালও পেয়ে যেতেন। এর থেকে বেশি আর কিছু চাহিদাও ছিল না প্রবীণের। সকালে পড়াশোনা করতেন চাকরির জন্য, আর রাতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে পাহাড়া দিতেন। এই অক্লান্ত পরিশ্রম আর ধৈর্য্যই এবার ভাগ্যের চাকা ঘুরিয়ে দিল প্রবীণের।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

(ঢাকাটাইমস/০২মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :