অকালমৃত্যু ডেকে আনে সকালের শরীরচর্চা! এ কী বলছে গবেষণা

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২৪, ০৮:০৮

ব্যায়াম বা শরীরচর্চা হলো মন ও শরীর ভালো রাখার চাবিকাঠি। তাই নিয়মিত শরীরচর্চা খুব গুরুত্বপূর্ণ। কারণ, সুস্থ ও দীর্ঘায়ুর জন্য কেবল স্বাস্থ্যকর খাবার নয়, প্রয়োজন নিয়মিত শরীরচর্চার। এটি রোগ প্রতিরোধে সাহায্য করে। শরীরচর্চার জন্য সঠিক সময় বলে কিছু হয় না।

সাধারণত সকালবেলাকে শরীরচর্চার জন্য সর্বোত্তম সময় বলে মনে করা হয়। বিশেষ করে যখন সকালে খালি পেটে শরীরচর্চা করা হয়। তবে সকালের এই শরীরচর্চা নাকি অকালমৃত্যুর কারণ হতে পারে! এমনটাই দাবি করছে এক গবেষণা। সকালের শরীরচর্চা নাকি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর!

ন্যাচারাল কমিউনিকেশন জার্নালে ‘অ্যাসোসিয়েশন অব দ্য টাইমিং অব ফিজিক্যাল অ্যাক্টিভিটি’র করা একটি গবেষণা প্রকাশিত হয়েছে। সেখানেই এমন দাবি করা হয়েছে। আমেরিকায় প্রায় ৫০ হাজার মানুষ এই গবেষণায় অংশ নিয়েছিলেন।

গবেষণা চলাকালীন প্রায় ১০০০ জন মারা যান হৃদ্‌রোগে, ১৮০০ জন ক্যানসারে। সুস্থভাবে বেঁচে থাকা অংশগ্রহণকারীদের অধিকাংশই দিনের মধ্যভাগে অর্থাৎ বিকালে সবচেয়ে বেশি শারীরিকভাবে সক্রিয় ছিলেন। অর্থাৎ সকালে নয় বরং বিকালে শরীরচর্চা করাটাকেই সর্বোত্তম বলে রায় দিচ্ছে ওই গবেষণা।

ন্যাচারাল কমিউনিকেশন জার্নালের প্রতিবেদন অনুযায়ী, শারীরিকভাবে সক্রিয় থাকার অর্থ শুধু ব্যায়াম করা নয়, জোরে জোরে হাঁটা কিংবা পরিশ্রমসাধ্য কোনো কাজ করাটাও শরীরচর্চার মধ্যে পড়ে।

গবেষণা দাবি করছে, সকালে শরীরচর্চা অকালমৃত্যুর কারণ হতে পারে! গবেষণা আরও দাবি করছে, বিকালে শরীরচর্চা করলে কোনো ক্ষতি নেই বরং উপকার হবে। তারা বলছে, বিকালে ব্যায়াম করা বেশি স্বাস্থ্যসম্মত এবং অকালমৃত্যুর হাত থেকে আপনাকে রক্ষা করে।

গবেষণা আরও বলছে, শরীরচর্চা ও ভালো ঘুম একে অপরের পরিপূরক। প্রতিদিন ব্যস্ত জীবন শেষে বিকালে বাড়ি ফিরে শরীরচর্চা করলে শরীরের খানিকটা আরাম হয় এবং সারাদিনের কাজের ক্লান্তি থেকে মুক্ত হয় শরীর। বিকালের শরীরচর্চা স্নায়ুর চাপ নিয়ন্ত্রণে রাখে। ফলে রাতের ঘুমও ভালো হয়।

(ঢাকাটাইমস/৭মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :