‘বাজবল’ নিয়ে ইংল্যান্ডকে খোঁচা দিলেন রোহিত শর্মা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২৪, ১৬:৩২

গত কয়েক মাস ধরেই বেশ আলোচনায় ইংল্যান্ডের বাজবল তত্ত্ব। মূলতা আগ্রাসী ক্রিকেটই এই তত্ত্বের মূলমন্ত্র। তবে চলমান ভারত সিরিজে সেই ধারা অব্যাহত রাখতে পারেনি ইংলিশরা। সময় বুঝে বাজবলকে খোঁচা দিলেন রোহিত শর্মা!

ব্রেন্ডন ম্যাককালাম হেড কোচ এবং বেন স্টোকস অধিনায়ক হওয়ার পর পাল্টে গেছে ইংল্যান্ড টেস্ট দলের চেহারা।২০২২ সালে নিউজিল্যান্ডকে ঘরের মাঠে হোয়াইটওয়াশ করে যাত্রা শুরু স্টোকস-ম্যাককালাম জুটির। মাঠের ক্রিকেটে স্টোকসের আক্রমণাত্মক মনোভাব আর ড্রেসিংরুমে ম্যাককালামের মাস্টার মাইন্ড। সবমিলিয়ে সেই সিরিজ দিয়ে নতুন যুগে পা রাখে ইংলিশদের টেস্ট ক্রিকেট। ম্যাককালামের ডাকনাম 'বাজ' এর সঙ্গে মিলিয়ে তাদের এই আগ্রাসী ক্রিকেটের নাম দেয়া হয় 'বাজবল তত্ত্ব'।

এরপর থেকে যতগুলো টেস্ট সিরিজ খেলেছে ইংল্যান্ড, সবগুলোতেই তাদের আধিপত্য ছিল। এমনকি টেস্ট হারলেও আক্রমণাত্মক মনোভাব বজায় ছিল তাদের। তবে চলমান ভারত সফরে যেন সেখানে ছেদ পড়েছে। টানা তিন হারে পাঁচ টেস্টের সিরিজটি এক ম্যাচ বাকি থাকতেই ৩-১ ব্যবধানে হেরে যায় স্টোকসের দল।

ধর্মশালা টেস্টে মাঠে নামার আগে গতকাল সংবাদ সম্মেলনে রোহিত বলেন, 'আমি সত্যিই জানি না, বাজবলের মানে কী। ক্রিজে গিয়েই মারমুখী ব্যাটিং করা নাকি রক্ষণাত্মকভাবে খেলা এবং আলগা বলের জন্য অপেক্ষা করা। আমি একজনকেও দেখিনি, যে খুব মেরে খেলেছে। তাই আমি আসলে জানি না, এই শব্দের মানে কী।'

সেটি না জানলেও ডাকেটকে অবশ্য খোঁচা দিয়েছেন রোহিত। দারুণ ফর্মে থাকা ভারত ওপেনার যশস্বী জয়সোয়ালের ব্যাটিং দেখে এর আগে ডাকেট বলেছিলেন, ‘যখন আপনি প্রতিপক্ষের খেলোয়াড়দের এভাবে খেলতে দেখবেন, অন্যরা যেভাবে টেস্ট ক্রিকেট খেলছে, তার চেয়ে আলাদাভাবে (কাউকে) খেলতে দেখলে মনেই হয় যে আমাদের একটু কৃতিত্ব নেওয়া উচিত।’

ডাকেটের জবাবে এবার রোহিত বলেছেন, ‘আমাদের দলে ঋষভ পন্ত নামের একজন ছিল, হয়তো বেন ডাকেট তাকে খেলতে দেখেনি।’

'তবে হ্যাঁ, অবশ্যই তারা গতবার এখানে যে ক্রিকেট খেলেছে তার চেয়ে ভালো করেছে। আর তাদের দুজন ব্যাটসম্যানকে কৃতিত্ব দিতেই হবে, যারা এখানে বড় সেঞ্চুরি করেছে, ভালো খেলেছে। তারা সাফল্য পেতে তাদের পদ্ধতি প্রয়োগ করে এবং সেই সাফল্য পেয়েছেও। কিন্তু এর বাইরে বাজবলের অর্থ কী আমি জানি না।'-যোগ করেন তিনি।

(ঢাকাটাইমস/০৭মার্চ/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :