ফ্যাটি লিভার থেকে বাঁচতে চান? সহজ কয়েকটা নিয়ম মানলেই কেল্লাফতে

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০২৪, ০৮:৩৬

লিভারের সমস্যায় এখন অনেকেই ভোগেন। ঘরে ঘরে ছড়িয়ে পড়েছে এই সমস্যা। লিভারের সমস্যাগুলির মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় ফ্যাটি লিভারের রোগ। যকৃতে চর্বির আধিক্য হলে এর গাঠনিক বিপর্যয় ঘটে, তখন একে ফ্যাটি লিভার বলে। যকৃতে তার নিজস্ব ওজনের ৫ থেকে ১০ ভাগ চর্বি জমলে এমনটি ঘটে।

কখনো কখনো যকৃতে শুধু চর্বি জমে থাকে, কিন্তু কোনো প্রদাহ বা ব্যথা থাকে না। একে বলে সাধারণ ফ্যাটি লিভার বা নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার। ফ্যাটি লিভার হলে তা সহজ কয়েকটি উপায়ে সারিয়ে ফেলা যায়। শুধু নিয়ম করে সেগুলো মেনে চলতে হবে।

তার আগে চলুন জেনে নেই কোন কোন লক্ষণ দেখে বুঝবেন আপনি ফ্যাটি লিভারে আক্রান্ত-

ফ্যাটি লিভারের সব থেকে বড় লক্ষণ স্বাভাবিকের থেকে বেশি কোমরের মাপ। মোদ্দা কথা ভুঁড়ি। লিভারে চর্বি জমলে স্বাভাবিক কাজ কিছুটা ব্যাহত হয়। খাওয়ার ইচ্ছা কমে যায়, খাবারে অরুচি হয়, দ্রুত ওজন কমা, বমি বমি ভাব, বমি হওয়া, খুব দুর্বল লাগা ও কোনো কাজ করতে ইচ্ছা না করা।

ফ্যাটি লিভার হলে মাথাব্যথা, মন খারাপ ও ডিপ্রেশন, আচমকা কাঁপুনিসহ নানা উপসর্গ দেখা দেয়। নখ বা চোখ হলদেটে লাগলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিয়ে লিভার ফাংশন টেস্ট করিয়ে নিতে হবে। হজমের সমস্যা ও অ্যাসিডিটির সমস্যা হতে পারে।

যেসব নিয়ম মানতে হবে

যোগব্যায়াম

ফ্যাটি লিভার কমাতে প্রতিদিন ব্যায়াম করা জরুরি। বাড়িতে প্রতিদিন সকালে ১৫ থেকে ২০ মিনিট নিয়ম করে ব্যায়াম করুন। এতে লিভারের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। ফ্যাটি লিভারও সেরে যাবে কিছুদিনে।

প্রতিদিন হাঁটুন

প্রতিদিন নিয়ম করে হাঁটাহাঁটি করতে হবে। শরীরচর্চা ফ্যাটি লিভারের সমস্যা কমাতে সাহায্য করে। তাই সকালে নিয়ম করে এক ঘণ্টা হাঁটাহাঁটি শুরু করুন। এতে শরীর ভালো থাকবে। ফ্যাটি লিভারও সেরে যাবে।

চিনি খাওয়া কমান

ফ্যাটি লিভারের অর্থ হলো লিভারে ফ্যাট জমতে থাকা। চিনি বা মিষ্টিজাতীয় খাবার লিভারের জন্য বিষ বললেও ভুল বলা হয় না। তাই চিনি খাওয়া একেবারেই কমিয়ে দিন। কোনোরকম মিষ্টিজাতীয় খাবারও খাবেন না।

তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন

তেলজাতীয় খাবারও লিভারের জন্য ভালো নয়। এই ধরনের খাবার শরীরে ফ্যাট জমতে সাহায্য করে। এর ফলে লিভারের অবস্থা আরও খারাপ হবে। ফ্যাটি লিভার কমাতে হলে তৈলাক্ত খাবার একেবারেই ভুলে যাওয়া ভালো।

মদ্যপান ছেড়ে পানি খাওয়া বাড়ান

একে তো মদ লিভারের জন্য ক্ষতিকর, তারপর যদি ফ্যাটি লিভার হয়, তাহলে তো কথাই নেই। মদ এড়িয়ে চলুন সম্পূর্ণ। অন্যদিকে প্রতিদিন বেশি পরিমাণে পানি খান। পানি শরীরের টক্সিন বা ক্ষতিকর পদার্থ ধুয়ে বের করে দেয়। এর ফলে লিভারও ভালো থাকে।

(ঢাকাটাইমস/৮মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :