বিসিএসআইআর এর আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০২৪, ১৬:৫৫

বিসিএসআইআর এর গোল্ডেন জুবিলি পালন উপলক্ষে এবং বিজ্ঞান গবেষণায় বাংলাদেশের অগ্রযাত্রাকে অব্যাহতরাখতে বিসিএসআইআর আয়োজিত আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার সকাল ৯টায় বিসিএসআইআর এর ধানমন্ডি ক্যাম্পাসে এ সম্মেলনের উদ্বোধন করা হয়।

বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা ইন্সটিটিউটের পাশাপাশি বিশ্বের প্রায় ৩০টির অধিক দেশের বিশেষ করে আমেরিকা, চীন, জাপান, অস্ট্রেলিয়া, ভারত, কোরিয়া, ব্রিটেন ও অন্যান্য দেশের প্রায় শতাধিক বিজ্ঞানী ও গবেষকসহ সহস্রাধিক গবেষক এই বৈজ্ঞানিক সম্মেলনে তাদের গবেষণা কর্ম তুলে ধরবেন।

এই সম্মেলনের গুরুত্বপূর্ণ বিষয় হলো চিকিৎসা গবেষণায় ২০১৬ সালে নোবেল বিজয়ী জাপানি বিজ্ঞানী ডা. ইউসিনরি ওসুমু অসুস্থতা জনিত কারণে স্ব-শরীরে উপস্থিত হতে না পারায় তথ্যপ্রযুক্তির মাধ্যমে অনলাইনে তার ৩০ বছরের গবেষণা জীবন ও নোবেল প্রাপ্তির বিষয়টি উল্লেখ করেন। তিনি মনে করেন, একজন তরুণ বিজ্ঞানী যদি ইচ্ছে করে, সে দেশ বা বিশ্বের জন্য কিছু করে দেখাবে তা সে গবেষণার মাধ্যমে করতে পারে। একই সঙ্গে তিনি অর্জিত জ্ঞানকে গবেষণার মাধ্যমে বাস্তবে প্রয়োগের উপর বিশেষ গুরত্বারোপ করেন।

বিজ্ঞান সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ড. সামন্ত লাল সেন। উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্যে তিনি বলেন “ প্রধান মন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে বিজ্ঞানের অগ্রযাত্রার কোনো বিকল্প নেই, তাই বৈজ্ঞানিক গবেষণাকে আরো গুরুত্ব দিতে তিনি এ দেশের বিজ্ঞানীদের আহ্বান জানান ।

তিনি আরো বলেন, এই সম্মেলনের মাধ্যমে বিভিন্ন উদীয়মান বিজ্ঞানী ও গবেষকদের মধ্যে জ্ঞান বিনিময় বৃদ্ধি করবে এবং বিভিন্ন দেশের গবেষণা সংস্থাগুলোর মধ্যে সংযোগ সাধন করবে। বিজ্ঞান যেহেতু একটি উন্মুক্ত বিষয় তাই এটি উন্মুক্ত ও জ্ঞান ভিত্তিক সমাজ গড়তে অবদান রাখবে।’

অনুষ্ঠানে চিফ প্যাট্রোন হিসেবে উপস্থিত থেকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, ‘এ দেশের মানুষের কল্যাণে এবং বিশ্ব দরবারে বাংলাদেশকে আরও উচ্চতায় নিয়ে যেতে বিসিএসআইআর এর সকল বিজ্ঞানী, গবেষক ও উদ্ভাবকদের মেধাশক্তি কাজে লাগাতে হবে।’

সভাপতির বক্তব্যে বিসিএসআইআর এর চেয়ারম্যান ড. মো. আফতাব আলা শেখ বলেন, ‘বাংলাদেশে বিজ্ঞানকে সামনে এগিয়ে নিতে বিসিএসআইআর গুরত্বপূর্ণ ভূমিকা রাখছে। সেই লক্ষ্যে বিসিএসআইআর কংগ্রেস-২০২৩ আরো অগ্রণী ভূমিকা রাখবে । তিনি বলেন, এই সম্মেলনে বিদেশ থেকে আগত বিজ্ঞানীদের মাধ্যমে দেশের তরুণ বিজ্ঞানীরা উপকৃত হবেন।

(ঢাকাটাইমস/০৮মার্চ/পিএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ পেল ওয়ালটন

আগামী অর্থবছরের বাজেটের আকার কমানোর পরামর্শ আইএমএফের

তাপপ্রবাহ: ২ হাজার শ্রমজীবীকে সোনালী ব্যাংকের ছাতা উপহার

রংপুরে জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখাসমূহের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

আরও ৪ বছরের জন্য বিএসইসির চেয়ারম্যান হলেন শিবলী রুবাইয়াত

অতি গরমে কী ক্ষতি হচ্ছে আম ধান পোল্ট্রিতে, কতটা প্রস্তুত কৃষি খাত

ন্যাশনাল ব্যাংকের ২০২৩ সালের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুমোদিত

বিআরটিএর অভিযান, ৩৯৮ মামলায় ৯ লাখ ৮৪ হাজার টাকা জরিমানা

এই বিভাগের সব খবর

শিরোনাম :