হার্টের বন্ধু পেয়ারা! আরও কত স্বাস্থ্য উপকারিতা আছে জানুন

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ মার্চ ২০২৪, ০৮:১৫

হার্ট হলো শরীরের রক্ত পাম্প করার যন্ত্র। এই অঙ্গটিই মানবদেহের প্রতিটি কোণে পুষ্টি এবং অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে দেয়। সেই সুবাদেই খেয়ে পরে বেঁচে থাকে দেহের প্রতিটি সজীব কোষ। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে হৃদযন্ত্রের স্বাস্থ্যের দিকে নজর ফেরাতেই হবে।

এই কাজে সাফল্য পেতে চাইলে ঝটপট তেল-মশলা জাতীয় খাবারের সঙ্গে ব্রেকআপ করে নিন। তার বদলে প্রতিদিনের ডায়েটে জায়গা করে দিন পেয়ারার মতো একটি উপকারী ফলকে। এই কাজটা সেরে ফেললেই হার্টের স্বাস্থ্যের হাল হকিকত বদলে যাবে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

তাই আর সময় নষ্ট না করে হৃৎপিণ্ডকে সুস্থ-সবল রাখার কাজে পেয়ারার কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নিন। তারপর আপনিও এই ফলকে ডায়েটে জায়গা করে দিয়ে হেসে-খেলে জীবন কাটানোর পথে এক কদম এগিয়ে যাবেন।

​পটাশিয়ামের ভাণ্ডার​

গবেষকদের কথায়, এই ট্রপিক্যাল ফলে রয়েছে অফুরন্ত পটাশিয়াম যা ব্লাড প্রেশারকে নিয়ন্ত্রণে রাখার কাজে সিদ্ধহস্ত। রক্তচাপ বশে থাকলে যে অনায়াসে হার্টের অসুখের ফাঁদ এড়িয়ে যেতে পারবেন, তা তো বলাই বাহুল্য। শুধু তাই নয়, এই উপাদানের গুণে হার্টের রক্তনালীর স্বাস্থ্যের হালও ফিরবে! তাই এই অঙ্গের হাল ফেরাতে চাইলে পেয়ারার সঙ্গে দ্রুত বন্ধুত্ব পাতিয়ে নিতে দেরি করবেন না যেন!

পানির ঘাটতি দূর হবে

ধীরে ধীরে তাপমাত্রা বাড়ছে। এমন ঘর্মাক্ত পরিবেশে দেহে পানির ঘাটতি হলেই বিপদের মুখে পড়তে পারে হৃৎপিণ্ড। তাই সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছা থাকলে আসন্ন গ্রীষ্মে পরিমিত পানিপান করতেই হবে। সেই সঙ্গে প্রতিদিন কামড় বসান পেয়ারার মতো একটি পানিসমৃদ্ধ ফলে। এই কাজটা করলেই আপনার দেহে পানির ঘাটতি মিটে যাবে। ফলস্বরূপ হৃদরোগের ফাঁদে পড়ার আশঙ্কা কমবে বৈকি!

অ্যান্টিঅক্সিডেন্টের খনি​

বিপাক ক্রিয়ার পর আমাদের শরীরে একাধিক ক্ষতিকর উপাদান তৈরি হয়। এসব উপাদানের কারসাজিতেই হার্টসহ দেহের একাধিক অঙ্গের বাজতে পারে বারোটা। তাই নীরোগ জীবন কাটাতে চাইলে যেনতেন প্রকারেণ এসব ক্ষতিকর উপাদানকে শরীর থেকে বের করে দিতে হবে। এই কাজে আপনাকে সাহায্য করবে পেয়ারায় থাকা কিছু অ্যান্টিঅক্সিডেন্ট। তাই হার্টকে সুস্থ রাখতে দ্রুত এই ফলের সঙ্গে সন্ধি করে নিন।

মহৌষধি ভিটামিন সি​

এই ফল হলো ভিটামিন সি-এর আঁতুরঘর। এই ভিটামিন হার্টের হাল ফেরানো থেকে শুরু করে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণের কাজে বিশেষ ভূমিকা পালন করে। এমনকি এই ভিটামিনের গুণে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতাও। তাই হৃৎপিণ্ডসহ দেহের একাধিক অঙ্গের হাল ফেরাতে চাইলে আজ থেকেই প্রতিদিন একটা করে পেয়ারা খাওয়া শুরু করে দিন। এই কাজটা সেরে ফেলতে পারলেই আপনার সুস্থ থাকার পথে আর কোনো বাধা আসবে না।

বাড়বে এইচডিএল কোলেস্টেরল​

রক্তে উপকারী কোলেস্টেরল বা এইচডিএল-এর মাত্রা বাড়লে হার্টের রোগকে অনায়াসে পাশ কাটিয়ে জীবনের পথে এগিয়ে চলা সম্ভব। এইচডিএল’র মাত্রা বাড়ানোর কাজে আপনাকে যোগ্য সঙ্গ দিতে পারে পেয়ারা। তাই আর সময় নষ্ট না করে ঝটপট এই ফলকে ডায়েটে জায়গা করে দিন। তাতে হার্টের পাশাপাশি দেহের সার্বিক স্বাস্থ্যের হালও ফিরবে!

(ঢাকাটাইমস/১০মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :