নারী অধিকার ইস্যুতে আবারও আফগান সিরিজ স্থগিত করল অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০২৪, ১৫:১৮

আফগানিস্তানে তালেবান শাসনের জের ধরে দুই দফা তাদের সঙ্গে সিরিজ খেলেনি অস্ট্রেলিয়া। এবার আবারও আফগানদের বিপক্ষে সিরিজ বাতিল করল ক্রিকেট অস্ট্রেলিয়া। এই নিয়ে তৃতীয়বারের মতো আফগানিস্তানের সঙ্গে পূর্ব নির্ধারিত সিরিজ স্থগিত করেছে অস্ট্রেলিয়া।

আগস্টে নিরপেক্ষ ভেন্যুতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। আইসিসির চলমান ফিউচার ট্যুর প্রোগ্রামের অংশ ছিল এই টি-টোয়েন্টি সিরিজ। কিন্তু দেশটিতে নারী ও নারী শিশুদের মানবাধিকারের ব্যাপক অবনতি হয়েছে - এই অভিযোগ তুলে সিরিজ স্থগিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। অস্ট্রেলিয়ার সরকারের সঙ্গে শলাপরামর্শ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

সিএ বিবৃতিতে বলা হয়েছে, '১২ মাস ধরে সিএ অস্রেলিয়া সরকারের সঙ্গে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ক্রমাগত আলোচনা করেছে। সরকারের মতে নারীও নারী-শিশুদের জন্য আফগানিস্তানের পরিস্থিতি আরও খারাপ হয়েছে। এই কারণে আমরা আমাদের পূর্বের অবস্থানেই অটল থাকছি এবং আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত করছি।'

সিএ এই সময় বিশ্বজুড়ে নারী ও নারী-শিশুদের ক্রিকেটে অংশগ্রহণকে সমর্থন জুগিয়ে যাবে এবং এ বিষয়ে আইসিসি ও আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে যুক্ত থেকে নিবিড়ভাবে কাজ করে যাওয়ার কথা জানায়। অবস্থার পরিবর্তন হলে ভবিষ্যতে স্থগিত সিরিজ খেলার প্রতিশ্রুতিও দেয়া হয়েছে।

গত বিশ্বকাপের লিগ পর্বে আফগানিস্তানের মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। সে ম্যাচে অস্ট্রেলিয়াকে প্রায় হারিয়েই দিয়েছিল আফগানিস্তান। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েলের অতিমানবীয় ইনিংসে জয় পায় অজিরা।

মানবাধিকারকে অজুহাত বানিয়ে এর আগেও আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলতে অস্বীকৃতি জানিয়েছিল অস্ট্রেলিয়া। ২০২১ সালে দুই দেশের মধ্যে প্রথম টেস্ট স্থগিত করে অজিরা। এরপর একই অজুহাতে গত বছর মার্চে ওয়ানডে সিরিজও খেলেনি তারা।

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ স্থগিতের পরিপ্রেক্ষিতে টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগব্যাশ বয়কটের হুমকি দিয়েছিলেন আফগান তারকা রশিদ খান। তবে পরবর্তীতে ড্রাফটে রাখা হয় রশিদের নাম। কিন্তু ভারতের মাটিতে বিশ্বকাপে ইনজুরিতে পড়লে আর বিগব্যাশে খেলা হয়নি এই লেগ স্পিনারের।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :