ইবনে সিনায় সিজারের পর প্রসূতির মৃত্যু, চিকিৎসায় অবহেলার অভিযোগ

​​​​​​​তাওহিদুল ইসলাম, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০২৪, ২০:২৬

রাজধানীর কল্যাণপুর ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে সিজারের পর পলি সাহা (২৬) নামে এক প্রসূতির মৃত্যুর ঘটনা ঘটেছে। এতে রোগীর স্বজন চিকিৎসা অবহেলার অভিযোগ করেছেন। তবে ইবনে সিনা কর্তৃপক্ষ বলছে, সিজার করার সব প্রক্রিয়া মেনে এবং পলি সাহার স্বজনদের অনুমতি সাপেক্ষেই সব করা হয়েছে।

মঙ্গলবার বিকাল ৪টায় কল্যাণপুর ইবনে সিনা হাসপাতাল কর্তৃপক্ষ পলিকে মৃত ঘোষণা করে।

পলি সাহার মৃত্যু নিয়ে স্বামী মুন্না বুধবার ঢাকা টাইমসকে বলেন, আমার স্ত্রীকে বাসায় নিয়ে এসেছি এবং দাহ কাজও সম্পন্ন করেছি। অতিরিক্ত রক্তক্ষরণে মারা গেছেন তিনি।

মুন্না বলেন, ‘আমরা গত এক বছর প্রসূতি স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডা. শারমিন মাহমুদের অধীনে থেকে চিকিৎসা করিয়েছি। এরপর তিনি গত ১৮ মার্চ পলিকে সিজারিয়ান অপারেশন করার তারিখ ঠিক করেন। দুপুর ২টার দিকে অপারেশন করা হয়। অপারেশনের আগে পলির সবকছিুই স্বাভাবিক ছিল। এরপর চিকিৎসক আমাদেরকে জানানরোগী এবং নবজাতক উভয়েই ভালো আছে। এরপর আমার সঙ্গে দেখা হলে রোগী বলে যে, তার বুকে প্রচন্ড ব্যাথা হচ্ছে। এরপর চিকিৎসক ইসিজি করিয়ে দেখে তেমন কোনো সমস্যা নেই, সব ঠিক আছে। তবে বুকে ব্যাথা সিজারিয়ান অপারেশনের আগেও অল্প অল্প ছিল।’

মুন্নার ভাষ্য, অপারেশনের দিন বিকাল ৪টার দিকে রোগীর খোঁজ-খবর নিতে গেলে আমাকে জানানো হয়, আপনার রোগী ভালো আছে। তবে একটু ব্লিডিং হচ্ছে দেখে আমি একটু ঘাবড়ে যাই। এভাবে সময় গড়াতে থাকে। পরে তারা ব্লিডিংয়ের বিষয়ে কী ব্যবস্থা নিয়েছে জানি না। হঠাৎ আমাকে দ্রুত রক্ত সংগ্রহ করতে বলা হলো। পরে এক ব্যাগ রক্ত এনে দিলাম। পরে শারমিন মাহমুদ সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রোগী দেখতে আসেন। তিনি জানালেন রোগীর একটু ব্লিডিং হচ্ছে, এটা তেমন সমস্যা না এবং আজকের দিনটি অবজারভেশনে থাকবে- এই বলে চলে যান।

১৮ মার্চ রাত ৯টার দিকে দায়িত্বরত পোস্ট অপারেটিভ চিকিৎসকের কাছে গেলে তিনি মুন্নাকে জানালেন ব্লাড প্রেসার উঠানামা করছে। পরে ১৮ মার্চ রাত ১১টার দিকে আবার গেলে চিকিৎসক জানালেন ব্লিডিং কম, তবে এখনও ব্লাড প্রেসার উঠা-নামা করছে, এটা নিয়ে কাজ করছি। মুন্না বলেন, ‘এরপর দীর্ঘ সময় আমি রোগীর সঙ্গে দেখা করতে পারিনি। ১৯ মার্চ ভোর সাড়ে ৪টায় ডা. শারমিন মাহমুদ আমারে কল দিয়ে জানান, আপনার রোগী ব্লাড প্রেসার অনেক নিচে নেমে গেছে। এখনই রোগীকে আইসিইউতে নিতে হবে। ভোর ৬টায় আইসিইউতে নেওয়া হয় রোগীকে।

মুন্না বলেন, এরপর পলিকে আবার অপারেশন করে জরায়ু কেটে ফেলা হয়। কিন্তু অপারেশনের আগে বলা হয়, জরায়ু কেটে ফেললে রোগী বাঁচবে। এ জন্য আমিও কেটে ফেলার অনুমতি দেই। এরপর পুনরায় রোগীকে আইসিইউতে নিয়ে যায়। তখনই দেখা যায় রোগীর অবস্থা খুব খারাপ। মঙ্গলবার (১৯ মার্চ) দুপুর ১টার দিকে হাসপাতাল থেকে জানানো হলো রোগীর অবস্থা ভালো না। ভালোর দিকেও যেতে পারে আবার রোগী খারাপের দিকেও যেতে পারে। এরপর আবার জানায়, যে ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়েছে রোগীর। মঙ্গলবার সন্ধ্যায় ৭টা-৮টার দিকে হাসপাতাল থেকে জানায় যে রোগী মারা গেছেন।

ইবনে সিনার বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপে নেবেন কিনা- এমন প্রশ্নে উত্তরে মুন্না বলেন, ‘আইনি পদক্ষেপের দিকে যাব না। আমরা চিকিৎকদের সংগঠনগুলোর কাছে লিখিত অভিযোগ দিতে পারি।

বিষয় জানতে চাইলে কল্যাণপুর ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালের এডমিনের সিনিয়র এজিম মোহাম্মাদ নুরে আলম সবুজ ঢাকা টাইমসকে বলেন, রোগীর স্বজনদের অভিযোগ আমলে নিয়ে আমরা পলি সাহার স্বামী মুন্না, অভিযুক্ত চিকিৎসক শারমিন মাহমুদ মেডিকেল পরিচালক ডা. ব্রিগেডিয়ার পারভেজ কবিরকে নিয়ে সামনাসামনি বসেছি। সিজার করার ক্ষেত্রে তাদের সম্মতি নেওয়া হয়েছে এবং ধাপে ধাপে চিকিৎসা করা হয়েছে। এতে কোনো অবহেলা পরিলক্ষিত হয়নি।

মোহাম্মাদ নুরে আলম বলেন, তাদের অভিযোগের বিষয় আমরা একটা তদন্ত কমিটি করেছি। এছাড়া অভিযুক্ত চিকিৎসকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা ইবনে সিনা কর্তৃপক্ষ নেবে কিনা- জানতে চাইলে তিনি বলেন, তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পর আমরা বিষয়টা দেখব।

বিষয় জানতে অভিযুক্ত চিকিৎসক শারমিন মাহমুদের মুঠো ফোনে একাধিকবার কল তার হোয়াটসঅ্যাপে ক্ষুদেবার্তা পাঠিয়েও কোনো বক্তব্য মেলেনি।

(ঢাকাটাইমস/২০মার্চ/টিআই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

নারী সহকর্মীর সঙ্গে অনৈতিক সম্পর্ক, ফেঁসে গেলেন এসপি মোক্তার

জাবি ছাত্রী হেনস্তাকারী সেই বাস হেল্পার আটক

জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ‘প্রধান অস্ত্র সরবরাহকারী’ গ্রেপ্তার

সাবেক এমপি পাপুলের শ্যালিকা জেসমিনের নামে দুদকের মামলা

পরিবহনে চাঁদাবাজি-ছিনতাই, গ্রেপ্তার ১১

নকল বৈদ্যুতিক সরঞ্জাম তৈরি: ১১ প্রতিষ্ঠানকে ৪৮ লাখ টাকা জরিমানা

উখিয়ায় আরসার আস্তানা থেকে বিপুল অস্ত্র গ্রেনেড ও রকেট শেল উদ্ধার, গ্রেপ্তার ২

৪ কোটি টাকা দুর্নীতি, এলজিইডির সাবেক প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা

আনসারুল্লাহ বাংলা টিমের ২ সক্রিয় সদস্য গ্রেপ্তার

জঙ্গি সংগঠনে জনবল দিতেন ইন্স্যুরেন্স কোম্পানির কর্মকর্তা, ডিবির হাতে ধরা

এই বিভাগের সব খবর

শিরোনাম :