ঢাবিতে শিশু-কিশোরদের মাঝে ‘অসমাপ্ত আত্মজীবনী’ বিতরণ

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২২ মার্চ ২০২৪, ০১:০০ | প্রকাশিত : ২১ মার্চ ২০২৪, ২১:৫৬

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৃতীয় এবং চতুর্থ শ্রেণীর কর্মচারীদের স্কুল-কলেজ পড়ুয়া সন্তানদের মাঝে ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে ছাত্রলীগের কেন্দ্রীয় বিজ্ঞান বিষয়ক উপ-সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ্ হল ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলামের উদ্যোগে এই গণবিতরণ হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সীমা জামান এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান।

এসময় অধ্যাপক ড. সীমা জামান শিশু এবং কিশোরদের উদ্দেশে বলেন, ‘আমরা একজন ভালো মানুষ হতে চাই, দেশের জন্য কাজ করতে চাই, মানুষের সেবা করতে চাই। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে আমরা জানতে পারবো তিনি এই কাজগুলো কীভাবে করেছেন।

‘বঙ্গবন্ধু আমার ডিপার্টমেন্টের ছাত্র ছিলেন। সেজন্যও আমি গর্বিত’ যোগ করেন ড. সীমা জামান।

প্রধান বক্তার আলোচনায় ড. মাকসুদুর রহমান বলেন, ‘একজন সৎ, সাহসী এবং বিনয়ী মানুষ হওয়ার জন্য আমাদেরকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে। তোমরা এও জানবে যে, বঙ্গবন্ধুও তোমাদের মতো খেলাধূলা পছন্দ করতেন। এবং তিনি একজন ভালো খেলোয়াড়ও ছিলেন।’

অনুষ্ঠানের উদ্যোক্তা জাহিদুল ইসলাম জাহিদ বলেন, ‘আমরা জীবনে প্রত্যেকটি ক্ষেত্রে বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে পথ চলবো। বঙ্গবন্ধুর এই ‘অসমাপ্ত আত্মজীবনী’ বিতরণের মাধ্যমে আমরা জাতির পিতার জীবনাদর্শ প্রত্যেকটা মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করবো। আমরা বড় হয়ে কেউ রাজনীতিবীদ হতে চাই, কেউ ডাক্তার হতে চাই, কেউ শিক্ষক হতে চাই। কিন্তু, যে যেখানেই থাকি না কেন আমরা সবাই বঙ্গবন্ধুর মতো সততা নিয়ে জীবন যাপন করবো। এবং তার মতোই একজন সৎ ও যোগ্য মানুষ হবো। আমরা সবাই বঙ্গবন্ধুর শতভাগ ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত স্বপ্নের সোনার বাংলা বিনির্মানের জন্য এখন থেকেই কাজ করবো। আমরা বড় হয়ে সবাই এক একজন বঙ্গবন্ধু হবো। সর্বদা মানুষের জন্য কাজ করবো। বঙ্গবন্ধু এই বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের অধিকার আদায়ের জন্য আন্দোলন করেছিলেন এমনকি বহিষ্কারও হয়েছিলেন। আমরাও দেশ ও দশের জন্য জীবন বিলিয়ে দিবো। যেমনটা বঙ্গবন্ধু দিয়েছিলেন।

এসময় একমাস পর শিক্ষার্থীদের পরীক্ষা নেবেন জানিয়ে যারা ভালো করবে তাদের জন্য বই, খাতা, কলম পুরস্কারের দেন এই ছাত্রলীগনেতা।

(ঢাকাটাইমস/২১মার্চ/এসকে/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :