গুণী পুতুলনাট্য শিল্পী সম্মাননা পেলেন ব্রাক্ষ্মণবাড়িয়ার চম্পা বেগম

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২১ মার্চ ২০২৪, ২৩:৩৮ | প্রকাশিত : ২১ মার্চ ২০২৪, ২৩:৩৪

বিশ্ব পুতুলনাট্য দিবসে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে গুণী পুতুলনাট্য শিল্পী সম্মাননা পেয়েছেন ব্রাক্ষ্মণবাড়িয়ার ‘ঝুমুর বীণা পুতুলনাচ’ এর সত্ত্বাধিকারী চম্পা বেগম। পুতুলনাট্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ তাকে এ সম্মাননা প্রদান করা হয়।

ব্রাক্ষ্মণবাড়িয়ার প্রত্যন্ত এলাকায় শিশু কিশোরদের বয়োসন্ধি:কালীন বিভিন্ন সমস্যা সমাধানে সচেতনতার বার্তা প্রদানসহ পুতুলনাট্য প্রদর্শনীর মাধ্যমে নানামুখী বার্তা ছড়িয়ে দিতে ভূমিকা রেখেছে ‘ঝুমুর বীণা পুতুলনাচ’।

বৃহস্পতিবার (২১ মার্চ) বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বিশ্ব পুতুলনাট্য দিবস-২০২৪ পালিত হয়েছে। সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে স্টুডিও থিয়েটার হলে আলোচনা ও পুতুলনাট্যপ্রদর্নীর আয়োজন করা হয়। ঢাকা পাপেট থিয়েটার এর পরিবেশনায় দুষ্টু ‘রাখাল’ পুতুলনাট্য প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

এর আগে পুতুলনাট্যের উপর আলোচনা করেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব গোলাম সারোয়ার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগের অধ্যাপক রশীদ হারুন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। পুতুলনাট্যের প্রসারে এবং সংস্কৃতির মাধ্যম হিসেবে একে ছড়িয়ে দিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নানামুখী ভূমিকা তুলে ধরেন তিনি।

বক্তারা বলেন, সংস্কৃতির শক্তিশালী মাধ্যমগুলোর মধ্যে অন্যতম আঙ্গিক হলো পুতুলনাট্য। লোক শিক্ষার অন্যতম বাহন এটি; যুগে যুগে যা তার উপস্থাপনা ও প্রয়োগ শৈলীর মাধ্যমে বিষয়বস্তু, সময় এবং পরিস্থিতিকে ব্যাখ্যা করে মানুষের আত্মিক উন্নয়নের মাধ্যমে সমাজ ও রাষ্ট্রের সামষ্টিক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। উন্নয়ন প্রক্রিয়ায় সর্বসাধারণকে সম্পৃক্ত ও অনুপ্রাণীত করতে বিষয়ভিত্তিক পুতুলনাট্য প্রদর্শনী অত্যন্ত কার্যকরী কৌশল।

(ঢাকাটাইমস/২১মার্চ/এলএম/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

১১২ কোটি টাকার বৈদ্যুতিক তার কিনবে সরকার

আগেও বাংলাদেশে যাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র

ভোটার উপস্থিতি কম: সিইসি বললেন ‘রাজনৈতিক সংকট সমাধান হওয়া উচিত’

উপজেলা নির্বাচন: বিচ্ছিন্ন ঘটনায় শেষ হলো ভোটগ্রহণ, চলছে গণনা

নিষেধাজ্ঞার পর যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ

সাবেক সেনাপ্রধানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা, যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা সংকটজনক: আর্টিকেল নাইনটিন

রাইসির মৃত্যু: বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ

নিষেধাজ্ঞার বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে জানি না, শুধু শুনেছি: স্বরাষ্ট্রমন্ত্রী

উপজেলা নির্বাচন: চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭ শতাংশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :