খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০৮:৫৮ | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৪, ০৮:৪৬

ছোট থেকেই চায়ের নেশায় পাগল? সকালে ঘুম ভেঙে ওঠা থেকে শুরু করে সন্ধ্যায় নাস্তা খাওয়া পর্যন্ত তিন থেকে চারবার চায়ের কাপে চুমুক দেন? এমনকি প্রতিদিন দুপুরে ভরপেট খাওয়ার পরপরই এক কাপ চা খাওয়া চাই-ই চাই আপনার? মনে করেন, এই কাজটা করলে খাবার হজম হয় তাডাতাড়ি।

সত্যিই কি খাবার খাওয়ার পর চা খেলে আদতে হজম হয় তাড়াতাড়ি? নাকি এই ধারণার পেছনে কোনো সারবত্তাই নেই? চলুন জেনে আসি কী বলছেন পুষ্টিবিদরা।

​চায়ের গুণের শেষ নেই​

পুষ্টিবিজ্ঞানীদের কথায়, চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। এই উপাদান ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ থেকে শুরু করে হার্টের স্বাস্থ্য ফেরানো, ক্যানসারের ঝুঁকি কমানো, স্ট্রেস কমানোসহ একাধিক জটিল কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে নিয়মিত চায়ের কাপে চুমুক দেওয়াটাই বুদ্ধিমানের কাজ।

​কিন্তু খাওয়ার পরপরই চা চলে?​

এ বিষয়ে পুষ্টিবিজ্ঞানীরা বলছেন, চায়ের মতো একটি উপকারী পানীয় কিন্তু খাবার খাওয়ার পরপরই কোনোভাবেই খাওয়া চলবে না। কারণ এই পানীয়ে রয়েছে ট্যানিন নামক উপাদান। যা খাবারকে দ্রুত হজম হতে দেয় না। এমনকি এই উপাদানের কারসাজিতে খাবারে উপস্থিত খনিজ এবং ভিটামিনও শরীরে গৃহীত হয় না। সেই কারণেই খাবার খাওয়ার পর চায়ে চুমুক দেওয়ার ভুলটা একবারেই করবেন না।

​আগে-পরে খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের

চায়ের মতো একটি অত্যন্ত উপকারী পানীয় খেয়ে শরীরের হাল ফেরাতে চাইলে দিনে তিন থেকে চার কাপের বেশি চা খাওয়া চলবে না। সেটি খাওয়ার আগে-পরে চা খেতে চাইলে অন্তত আধ ঘণ্টা আগে বা আধ ঘণ্টা খেতে হবে। এই নিয়মটা মেনে চললেই কিন্তু হজমের সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বহুগুণে কমবে। এমনকি খাবারের পুষ্টিগুণও সহজেই মিলবে।

​চায়ে দুধ এবং চিনি মেশালেই চিত্তির!​

আমাদের মধ্যে অনেকেই চায়ে দুধ মিশিয়ে খান। এই ভুলটা করেন বলেই তারা চা খেয়ে উপকার পান না। উল্টো গ্যাস-অ্যাসিডিটির ফাঁদে পড়ার আশঙ্কাই বাড়ে। তাই আজ থেকেই দুধ চা খাওয়ার ইচ্ছাতে লাগাম পরান।

অপরদিকে চায়ে চিনি মিশিয়ে খাওয়ার ভুলও কিন্তু শুধরে নিতে হবে। কারণ চিনি হলো এম্পটি ক্যালোরিজ। তাই নিয়মিত চায়ে চিনি মিশিয়ে খেলে যে ওজনের কাঁটা অচিরেই ঊর্ধ্বমুখী হবে, তা তো বলাই বাহুল্য! সেই কারণেই চায়ে চিনি মেশাতে বারণ করেন বিশেষজ্ঞরা।

পর্যাপ্ত পানিপান করলেই কেল্লাফতে!​

ধীরে ধীরে গরমের দাপট বাড়ছে। এই পরিস্থিতিতে শরীরে পানির ঘাটতি হলেই একাধিক বিপদের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে বৈকি! তাই সুস্থ থাকতে প্রতিদিন অন্ততপক্ষে দুই থেকে তিন লিটার পানিপান করুন। এই নিয়মটা মেনে চলতে পারলেই সব বাধাবিপত্তি কাটিয়ে সুস্থ-সবল জীবন কাটাতে পারবেন।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :