যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৪, ১৪:৫৩

আজকাল অনেকেই খুব বেশি স্বাস্থ্য সচেতন। সেই কারণেই তারা চিনির থেকে দূরত্ব বাড়িয়ে গুড়কেই আপন করে নিয়েছেন। তাদের কথায়, চিনির থেকে গুড় অনেক বেশি পুষ্টিকর। এই মিষ্টি খাবারে রয়েছে আয়রন, ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, সোডিয়ায়, ফসফরাস, সেলেনিয়ামের মতো উপাদান। তাই নিয়মিত গুড় খেলে যে স্বাস্থ্যের হাল-হকিকত বদলে যাবে, তা বলাই বাহুল্য!

যদিও খারাপ খবর হলো, গুড়ের মতো একটি অত্যন্ত উপকারী খাবারও কিন্তু সবার জন্য উপাদেয় নয়। উল্টো কিছু কিছু মানুষের শরীরের বারোটা বাজানোর কাজে ওস্তাদ এই মিষ্টি খাবার। তাই আর সময় নষ্ট না করে জেনে নিন কোন পাঁচ ধরনের মানুষ গুড় খেলে বিপদে পড়বেন।

​ডায়াবেটিস থাকলে নৈব নৈব চ…​

হাই ব্লাড সুগার একটি জটিল অসুখ। এই অসুখকে বাগে না রাখতে পারলে একাধিক জটিল সমস্যা নিতে পারে শরীরের পিছু। তাই যেনতেন প্রকারেণ ডায়াবেটিসকে কন্ট্রোলে রাখতে হবে। এই কাজে সাফল্য পেতে চাইলে আজ থেকেই গুড় খাওয়ার বদভ্যাস শুধরে নিন। কারণ ১০ গ্রাম গুড়ে মোটামুটি ৯.৭ গ্রাম সুগার থাকে, যা রক্তে শর্করার মাত্রা ঊর্ধ্বমুখী করার কাজে সিদ্ধহস্ত। তাই ডায়াবেটিস থাকলে ভুলেও গুড় খাওয়া চলবে না।

ওজন বেশি থাকলেই চিত্তির!​

আজকালকার অলস জীবনযাত্রা এবং তেল সর্বস্ব খাবার প্রীতির সাঁড়াশি আক্রমণে ওজনের কাঁটা ঊর্ধ্বমুখী হতে সময় লাগছে না। তবে মনে রাখবেন, ওজন স্বাভাবিকের গণ্ডি পেরিয়ে গেলে কিন্তু ডায়াবেটিস, প্রেশার, কোলেস্টেরলসহ একাধিক রোগ নিতে পারে শরীরের পিছু। তাই সুস্থ থাকতে ঝটপট ওজন কমান। সেই কাজে এগিয়ে থাকতে চাইলে গুড়ের মতো একটি হাই ক্যালোরি খাবার খাওয়ার লোভ সামলে নিন। এই নিয়মটা মেনে চললে অচিরেই কমবে ওজন।

কোষ্ঠকাঠিন্য রোগীরাও ডায়েট থেকে বাদ দিন​

আপনার কি প্রতিদিন সকালে পেট পরিষ্কার হয় না? তাহলে আজ থেকে আর ভুলেও গুড় খাবেন না। কারণ আয়ুর্বেদ মতে, গুড় হলো উষ্ণ প্রকৃতির খাবার। সেই কারণেই গুড় খেলে হজমের গোলোযোগ হওয়ার আশঙ্কা বাড়ে। খাবার ঠিকমতো হজম না হলে অচিরেই কোষ্ঠকাঠিন্যের প্রকোপ বাড়বে, তা বলাই বাহুল্য! তাই কনস্টিপেশন রোগীদের এই মিষ্টি খাবার খেতে বারণ করেন বিশেষজ্ঞরা।

বাতের ব্যথা থাকলে দূরত্ব বাড়ান​

বর্তমানে অনেকেই কম বয়সে বাতের ব্যথার কবলে পড়ে বেজায় কষ্ট পান। এসব রোগীদেরও গুড় খেতে মানা করেন চিকিৎসকরা। কারণ গুড়ে এমন কিছু উপাদান রয়েছে যা ইনফ্লামেশন বা প্রদাহের প্রকোপ বাড়ায়। যার ফলে বাড়ে ব্যথা এবং ফোলা। তাই সারাজীবন হেঁটে-চলে বেড়ানোর ইচ্ছা থাকলে আজ থেকেই গুড় খাওয়ার লোভ সামলে নিন।

বিপদের অপর নাম কোলাইটিস​

গবেষণায় দেখা গেছে, কোলাইটিস রোগীরা নিয়মিত গুড় খেলে তাদের সমস্যা আরও বাড়ে বৈকি। তাই এই রোগে ভুক্তভোগীদের গুড় খেতে বারণ করা হয়। ঠিক একইভাবে নাক দিয়ে রক্ত গড়ালেও চট করে গুড় খাওয়া যাবে না। এই ভুলটা করলে আদতে রক্তপাত আরও বাড়বে।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :