২০২৬ বিশ্বকাপ খেলবেন কি মেসি, যা জানালেন আর্জেন্টিনার কোচ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২৪, ১২:৫৩

মেসির বা পায়ের জাদুতে ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। ৩৬ বছর পর আর্জেন্টিনাকে শিরোপা জেতানো মেসি ২০২৬ ফুটবল বিশ্বকাপে খেলবেন কি না সেটি এখনও নিশ্চিত নয়। আর্জেন্টিনার তৃতীয় বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা রাখা মেসি আগামী বিশ্বকাপেও নিজ দেশের জার্সিতে খেলুক, এমনটাই প্রত্যাশা ফুটবলপ্রেমীদের। তবে মেসির জন্য এখন বড় বাঁধা তার বয়স। ২০২৬ সালে এসে আন্তর্জাতিক ফুটবল এবং বিশ্বকাপের মত আসর খেলার জন্য কতটুকু ফিট থাকবেন মেসি সেই প্রশ্নও থেকে যায়। তবে মেসির ২০২৬ বিশ্বকাপ খেলার সিদ্ধান্ত তার উপরই ছেড়ে দিয়েছেন আর্জেন্টিনার সহকারী কোচ রবার্তো আয়ালা।

লিওনেল মেসির জন্য জাতীয় দলের দরজা সব সময় খোলা থাকবে বলেও মন্তব্য করেন আয়ালা। মেসির প্রতিটা ম্যাচেই আলাদা নজর রাখা হচ্ছে বলেও জানান তিনি। আপাতত আর্জেন্টিনার এই সহকারী কোচের পরিকল্পনা কেবলই কোপা আমেরিকা নিয়ে।

কম্পিটিটিভ ক্লাব ফুটবল থেকে দূরে থাকতে ইউরোপ ছেড়ে আমেরিকায় পাড়ি জমিয়েছিলেন মেসি। সেখানে গিয়েও কি নিস্তার পেয়েছেন তিনি? দুটো মেজর ইনজুরিতে লম্বা সময় মাঠের বাইরে থাকতে হয়েছে তাকে। মাঠে নামতে পারেননি আর্জেন্টিনার হয়ে সবশেষ ম্যাচগুলোতেও।

বয়সের ধকল যে ৩৭ ছুঁই ছুঁই লিওনেল মেসিকে পেয়ে বসেবে তা অস্বীকার করার উপায় নেই। তারপরও তাকে ঘিরেই সবার স্বপ্ন। ২০২৬ বিশ্বকাপ এখনো বেশ খানিকটা দূরের পথ। কিন্তু টিম ম্যানেজমেন্টের পরিকল্পনায় বেশ ভালোভাবেই আছেন মেসি। যদিও দিনশেষে পুরো সিদ্ধান্তটা একাই নিতে হবে লিওকে।

আর্জেন্টিনার সহকারী কোচ রবার্তো আয়ালা বলেন, 'আমরা প্রতিটা ম্যাচ ধরে এগুতে চাই। আমাদের পরিকল্পনায় এখন কোপা আমেরিকা। মেসির শারীরিক অবস্থা কেমন এই টুর্নামেন্টের মধ্য দিয়ে আমরা কিছুটা বুঝতে পারব। তবে সে খেলবে কি, খেলবে না তার পুরোটাই নির্ভর করছে মেসির ওপর। ভবিষ্যতে সে কি করবে তা সময় বলে দেবে। মেসি যখন জাতীয় দলের ক্যাম্পে যোগ দেয় সে দারুণ উপভোগ করে। আর এটা যতদিন সে করবে, খেরা চালিয়ে যাবে।'

বিশ্বকাপের পর ল্যাতিন অঞ্চলের বাছাই বাদে বেশ কিছু ফিফা ফ্রেন্ডলি খেলেছে আর্জেন্টিনা। সেসব ম্যাচে তুলনামূলক সহজ প্রতিপক্ষ ছিলো আলবিসেলেস্তেদের। এবার সে বিষয়টি নিয়ে ভাবছে ম্যানেজমেন্ট। একই সঙ্গে আগামীর কথা চিন্তা করে তরুণ ফুটবলার স্কাউটিংয়ের ক্ষেত্রেও মনযোগ দিতে চায় এএফএ।

রবার্তো আয়ালা বলেন, 'কোপা আমেরিকার আগে আমাদের দু'টি প্রস্তুতি ম্যাচ আছে। আমরা চেষ্টা করব এই সময়ের মাঝে দল গুছিয়ে ফেলতে। কারণ চ্যাম্পিয়নশিপ ধরে রাখার একটা চাপ রয়েছে আমাদের। মেসি সারা জীবন আর্জেন্টিনার জার্সিতে খেলবে না। তার বিকল্প আমাদের খুজতে হবে। তবে এটাও ঠিক, লিওনেল মেসির মত ফুটবলার সব সময় আসে না।'

আগামী ৯ জুন ফিফা ফ্রেন্ডলিতে ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। ম্যাচটি শিকাগোর সোলজার ফিল্ডে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এএফএ চেষ্ট করছে সেটা সরিয়ে বুয়েনস এইরেসে নিতে।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

সিরিজ বাঁচানোর ম্যাচে আজ যেমন হতে পারে বাংলাদেশের একাদশ

সংবাদমাধ্যমের দাবি: বায়ার্নের নতুন কোচ হচ্ছেন কোম্পানি!

এলপিএলে মুস্তাফিজের দলের চুক্তি বাতিল, গ্রেপ্তার বাংলাদেশি মালিক

যে কারণে ভারতের কোচ হওয়ার প্রস্তাব পেয়েও ফিরিয়ে দিয়েছেন পন্টিং

শান্তকে বিশ্রাম দিয়ে সাকিবকে অধিনায়ক করার পরামর্শ আশরাফুলের

শেষ সময়ে বিশ্বকাপ দলে পরিবর্তন আনল নেদারল্যান্ডস

লেভারকুসেনের স্বপ্নযাত্রা থামিয়ে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন আতালান্তা

 যুক্তরাষ্ট্রের বিপক্ষে আজ যেকোনো মূল্যে জয় চায় বাংলাদেশ

আইপিএলের যে রেকর্ডে বিরাট কোহলির ধারেকাছেও কেউ নেই

যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :