আমদানি করা আলু পচে যাচ্ছে বেনাপোলে, ব্যবহার হবে চিপস তৈরিতে

বেনাপোল প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০২৪, ২১:২৯

তীব্র গরমে বেনাপোল বন্দরে পচে যাচ্ছে খালাসের অপেক্ষায় থাকা ভারত থেকে আমদানি করা ৩৭০ মেট্রিক টন আলু। দ্রুত খালাস না হলে এসব আলু খাওয়ার অযোগ্য হয়ে যাওয়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। তবে আমদানি করা এ আলু খোলা বাজারে বিক্রি হবে না। চিপস তৈরিতে ব্যবহার করা হবে। খালাসের পর নেওয়া হবে রংপুরের একটি বেভারেজ কোম্পানিতে।

এমনটাই জানিয়েছেন আমদানিকারক প্রতিষ্ঠানের স্থানীয় প্রতিনিধি।

বন্দর সূত্রে জানা যায়, গত ২১ এপ্রিল রাতে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে ১৬ ট্রাকে ৩৭০ মেট্রিক টন আলু আমদানি করা হয়। এসব আলু ২০০ কিলোমিটার দূর থেকে লোড করে বেনাপোল বন্দরে পৌঁছাতে সময় লেগেছে ছয় দিন। বেনাপোল বন্দরে এসে পৌঁছানোর তিন দিনেও আলু খালাস না হওয়ায় তীব্র গরমে ট্রাকে থাকা অবস্থাই পচন ধরেছে আলুতে।

আলুর আমদানিকারক প্রতিষ্ঠান রংপুরের ইন্টিগ্রেটেড ফুড অ্যান্ড বেভারেজ আর রপ্তানিকারক প্রতিষ্ঠান ভারতের পেপসিকো ইন্ডিয়া হোল্ডিংস বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

আমদানিকারকের স্থানীয় সিঅ্যান্ডএফ এজেন্ট ট্রান্সমেরিন লজিস্টিক লিমিটেডের প্রতিনিধি মাসুম বিল্লা জানান, ১৬ ট্রাকে ৩৭০ মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে ভারত থেকে। প্রয়োজনীয় কাগজপত্র হাতে না পাওয়ায় এখনও বন্দর থেকে খালাস নিতে পারিনি। কাগজপত্র এলেই খালাস করা হবে আমদানিকৃত এ আলু। বর্তমানে ভারতীয় ট্রাক থেকে এ আলু বাংলাদেশি ট্রাকে লোড করে রাখা হয়েছে বলে জানান তিনি।

আলুবাহী ট্রাক চালক শাহাদত হোসেন জানান, তারা ভারতীয় ট্রাক থেকে আলু খালাস করে রংপুরে নিয়ে যাবেন। কিন্তু খালাস না হওয়ায় গরমে বন্দরেই ট্রাকে আলু পচতে শুরু করেছে। দ্রুত খালাস না হলে এগুলো আরও নষ্ট হবে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি কামাল উদ্দিন শিমুল জানান, প্রয়োজনীয় কাগজপত্র হাতে না পাওয়ায় ৩৭০ মেট্রিক টন আলু বেনাপোল বন্দরে পচতে শুরু করেছে। আলুর চালানটি দ্রুত খালাস না হলে আমদানিকারক আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

বেনাপোল স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কর্মকর্তা হেমন্ত কুমার সরকার জানান, ভারত থেকে ৩৭০ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। এসব আলু মান পরীক্ষা শেষে দ্রুত খালাসে সহযোগিতা করা হচ্ছে।

এ বিষয়ে বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম বলেন, বেনাপোল বন্দর দিয়ে ১৬ ট্রাকে ৩৭০ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। আলুর চালানটি এখনও বন্দরে রয়েছে। দ্রুত ছাড়করণের জন্য আমদানিকারকদের সহযোগিতা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৪এপ্রিল/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :