নিপুণকে বয়কটের বিষয়ে যে সিদ্ধান্ত নিল চলচ্চিত্রের ১৯ সংগঠন

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ মে ২০২৪, ১৪:২৮ | প্রকাশিত : ২৩ মে ২০২৪, ১১:১১

চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদের ওপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট করে চলচ্চিত্র সংশ্লিষ্টদের চক্ষুশূল চিত্রনায়িকা নিপুণ আক্তার। বুধবার দুপুরে তার ছবিতে জুতার মালা পরিয়ে এফডিসিতে মিছিল করেন শিল্পীরা। একইদিন বিকালে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৯ সংগঠনের বৈঠকে তাকে বয়কটের সিদ্ধান্ত হবে বলে শোনা যাচ্ছিল।

কিন্তু শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত নিল ১৯ সংগঠন? বুধবারের বৈঠকে কি নিপুণকে বয়কটের বিষয়টি চূড়ান্ত হয়েছে?

এ প্রসঙ্গে বৃহস্পতিবার সকালে নাম প্রকাশে অনিচ্ছুক ১৯ সংগঠনের এক নেতা ঢাকা টাইমসকে বলেছেন, ‘বুধবার বিকালে ১৯ সংগঠনের বৈঠক হয়েছে। সেখানে প্রাথমিকভাবে নিপুণকে বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু পরে আবার সংগঠনের নেতারা আলোচনার মাধ্যমে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন।’

এদিকে ১৯ সংগঠনের মুখপাত্র পরিচালক ও প্রযোজক মোহাম্মদ ইকবাল বলেন, ‘নিপুণ আক্তারকে নিয়ে বৈঠকে আমাদের কাছে অভিযোগ আসে। শিল্পী সমিতি তার বিষয়টি নিয়ে সমাধান চায়। সেই প্রেক্ষিতে আমরা দুই পক্ষকেই একটি চিঠি দেব। বিশৃঙ্খল কথাবার্তা, অনাকাঙ্ক্ষিত ঘটনা- এসব নিয়ে সতর্ক করা হবে। যেন ভবিষ্যতে কথা বলার ক্ষেত্রে তারা সতর্ক থাকে। আমরা এফডিসিতে কোনোরকম ঝামেলা চাই না। সবাই একসঙ্গে থাকতে চাই।’

এ প্রসঙ্গে কথা বলতে চিত্রনায়িকা ও শিল্পী সমিতির সাবেক সাধারণ সম্পাদক নিপুণ আক্তারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলে তাকে পাওয়া যায়নি। পরে জানা যায়, অভিনেত্রী এখনো যুক্তরাষ্ট্রে আছেন।

এর আগে বুধবার দুপুরে একটি ব্যানার নিয়ে এফডিসিতে মিছিল করেন শিল্পীদের একটি দল। সেই ব্যানারে দুই পাশে নিপুণের দুটি ছবি ছিল। দুটিতেই জুতার মালা পরানো। ব্যানারে লেখা ছিল, ‘শিল্প ও শিল্পীর সম্মান নষ্টকারী নিপুণের দৃষ্টান্তমূলক শাস্তি চাই’। এ সময় শিল্পীরা নিপুণকে বয়কটের দাবি তোলাসহ তার বিরুদ্ধে আপত্তিকর বিভিন্ন স্লোগান দেন।

যে কারণে নিপুণের ওপর ক্ষেপেছেন শিল্পীরা

গত ১৯ এপ্রিল এফডিসিতে অনুষ্ঠিত হয় চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচন। সেখানে সাধারণ সম্পাদক পদে অভিনেতা ও প্রযোজক ডিপজলের কাছে ১৬ ভোটের ব্যবধানে হেরে যান নিপুণ আক্তার। ফল ঘোষণার পর তিনি ডিপজলসহ সব বিজয়ী প্রার্থীকে ফুলের মালা পরিয়ে বরণ করেন।

কিন্তু এর প্রায় এক মাস পর গত ১৫ মে সাধারণ সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আইনজীবীর মাধ্যমে রিট করেন নিপুণ। সেখানে তিনি ভোটে অনিয়ম ও কারচুপির অভিযোগ তোলেন। ইতোমধ্যে হাইকোর্ট সেই রিটের শুনানিতে সাধারণ সম্পাদক পদের ওপর স্থগিতাদেশ দিয়েছেন। পাশাপাশি নিপুণের অভিযোগ তদন্ত করতে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে নির্দেশও দিয়েছেন।

এ নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে শিল্পী মহলে। পরিচালক-প্রযোজক থেকে শুরু করে বেশ কয়েকজন সিনিয়র শিল্পীও নিপুণের এই কাজের কঠোর সমালোচনা করেছেন। তাদের মন্তব্য, ফলাফল মেনে নিয়ে বিজয়ী প্রার্থীকে ফুলের মালা পরিয়ে বরণ করার পর নিপুণের এই রিট খুবই বেমানান।

অনেকের আবার প্রশ্ন, নিপুণ যদি রিটই করবেন, তাহলে ২০ এপ্রিল ফলাফল ঘোষণার পর বিজয়ী প্রার্থীদের ফুলের মালা পরিয়ে বরণ কেন করলেন? জানা গেছে, সেই ক্ষোভেই বুধবার দুপুরে নিপুণের বিরুদ্ধে কয়েক দফায় মিছিল করেন চলচ্চিত্র শিল্পীদের একটি দল।

এর আগে ২০২২-২৪ মেয়াদের নির্বাচনেও সাধারণ সম্পাদক পদে হেরে যান নিপুণ। সেবার তার প্রতিদ্বন্দ্বী ছিলেন জায়েদ খান। কিন্তু ভোটে হারার পর জায়েদের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের লিখিত অভিযোগ করেন নায়িকা। বাতিল হয়ে যায় জায়েদের প্রার্থিতা, ভোটে হেরেও বিজয়ী হন নিপুণ।

ওই ঘটনা হাইকোর্ট হয়ে উচ্চ আদালতের আপিল বিভাগ পর্যন্ত পৌঁছে যায়। কয়েক মাস সেই মামলা চলার পর নিপুণের পক্ষেই রায় যায়। ফলে গত দুই বছর তিনিই শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব সামলান। এবারও নিপুণ কোর্টের মাধ্যমে ক্ষমতা দখলের পাঁয়তারা করছেন বলে গুঞ্জন।

(ঢাকাটাইমস/২৩মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :