বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব শুরু

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৬, ১০:২৩

উপমহাদেশের সবচেয়ে বড় উচ্চাঙ্গসংগীত উৎসব শুরু হয়েছে। পঞ্চমবারের মত এই আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। গতকাল ঢাকার আর্মি স্টেডিয়ামে উৎসবের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষ থেকে স্বনামধন্য নৃত্যশিক্ষক শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের রচনা ও নির্দেশনায় নৃত্যনন্দন দলের প্রায় ৬০জন শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুরের মূল গান ও বাঙ্গা গানে মণিপুরী, ভারতনাট্যম, ওডিশি ও কথক রীতির রূপায়ণ পরিবেশন করেন।

পরবতীতে ভারতের বংশীবাদক প্রভিন গুভাহেন্দি ও রাতেশ টেগোর এর বাশি ও বেহালার যুগলবন্দি সুরে মোহিত করে শ্রোতাদের।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, যাদের মধ্যে সাংস্কৃতিক চর্চা থাকে তারা কোন খারাপ কাজ করতে পারে না। এ জন্য এই ধরনের উৎসবের ধারা বজায় রাখা উচিত। এসব উৎসব নতুন প্রজন্মের জন্য খুব উপকারে আসে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনে চেয়ারম্যান আবুল খায়ের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

উদ্বোধনী অনুষ্ঠানের উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত মি. হর্সবর্ধন শ্রিংলা, স্কয়ার টয়লেট্রিজের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন।

পাঁচদিনব্যাপী এই উৎসব সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে উৎসর্গ করা হয়েছে।

উৎসবে প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত উচ্চাঙ্গ সংগীত গাইবেন দেশ-বিদেশের শিল্পীরা।

বেঙ্গল ফাউন্ডেশন শাস্ত্রীয় সংগীতের ঐতিহ্যগত গঠন ও কৌশলের প্রতি সাধারণ শ্রোতাদের আগ্রহ বাড়াতেই ২০১২ সালে উচ্চাঙ্গসংগীত উৎসব আয়োজনের উদ্যোগ নেয়।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/এসজেআর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :