নারায়ণগঞ্জে নারী উদ্যোক্তাদের পণ্য নিয়ে মেলায় ব্যাপক সাড়া

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০১৭, ২১:৪৬

নারায়ণগঞ্জে প্রথমবারের মতো শুরু হয়েছে দুই দিনব্যাপী নারী উদ্যোক্তা উন্নয়ন মেলা। ব্র্যাক এবং উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি নারায়ণগঞ্জ শাখার যৌথ উদ্যোগে শহরের চাষাঢ়াস্থ শহীদ জিয়া হল প্রাঙ্গণে ২৭টি স্টল নিয়ে এ মেলার আয়োজন করা হয়েছে।

জেলার আড়াইহাজার, সোনারগাঁও এবং রূপগঞ্জ উপজেলার ব্র্যাকের প্রশিক্ষণ নিয়ে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে উঠা নারী উদ্যোক্তারা এ মেলায় অংশ নিচ্ছেন। উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য ও জয়ীতা হিসেবে স্বীকৃতি পাওয়া এসব নারী উদ্যোক্তা নিজেদের হাতে তৈরী বিভিন্ন ধরনের পোশাক, শো-পিস, মুখরোচক খাবার, মোমবাতি, প্রসাধনীসহ তাদের নানা শিল্পসামগ্রী মেলায় প্রদর্শন ও বিক্রি করছেন।

নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল হামিদ মিয়া বুধবার এ মেলার উদ্বোধন করেন। ব্র্যাকের সিনিয়র ম্যানেজার গোলাম মোস্তফার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ, ব্র্যাকের কর্মসূচি সমন্বয়কারী খালেদা খানম, উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সমন্বয়কারী ফারহানা আক্তার নীলা, সহকারী ম্যানেজার সাদিয়া আনসারী। এর আগে মেলা উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

নারায়ণগঞ্জে এবারই প্রথম নারীদের নিয়ে এ ধরনের মেলার আয়োজন। তাই মেলায় অংশগ্রহণ করতে পেরে খুশি নারী উদ্যোক্তারা। ময়ূরাক্ষী ফুডস মেলায় নিয়ে এসেছিল ফরমালিনমুক্ত বিভিন্ন ধরনের আচার, লাল আটা, উপটান, মেয়নেজসহ বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী। তিনি বলেন, ফরমালিনমুক্ত আচার ও বাড়িতে তৈরি উপটান প্রথম দিনে যা এনেছিলাম তা প্রায় শেষ। ভালো চলছে আমাদের স্টলে রাখা হাতে তৈরি আকর্ষণীয় পুতুলও।

রূপগঞ্জ থেকে আসা কাকলী আক্তার বড়ালো গ্রামের ৯০ জন নারীর হাতের কাজ করা ওড়না নিয়ে মেলায় অংশ নিচ্ছেন। তিনি জানালেন বেশ ভালোই চলছে তার ওড়না। অনেকেই এসে তার কাছে ওড়নায় হাতের কাজের কৌশল শেখার আগ্রহ প্রকাশ করছেন।

সাধারণ দর্শণার্থী নারীরাও এ আয়োজন দেখে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে উঠার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। নগরীর মাসদাইর এলাকার সোনিয়া আক্তার জানান, ভাবছি সবার সাথে এসব কাজ শিখে নিজেই একটা দোকান নেব।

নারায়ণগঞ্জ কলেজের ছাত্রী এলিনা হোসেন জানান, মেলার সময় মাত্র দুই দিন। সময়টা আরও বাড়ালে ভালো হতো। শহরের সবাই জানতে জানতেই মেলা শেষ হয়ে যাবে।

ব্র্যাক এর ইইপি প্রজেক্টের সিনিয়র ম্যানেজার গোলাম মোস্তফা জানান, ব্রাক এ প্রজেক্টের নারীদের শুধু প্রশিক্ষণ দিয়েই বসে থাকে না, তাদের উৎপাদিত পণ্য বিক্রির জন্য পাইকারি বিক্রেতাদের সাথে যোগাযোগ করিয়ে দেয়া, পরিবারের বাধা অতিক্রমের জন্য স্বামীদের মোটিভেশন, সামাজিক নিরাপত্তার জন্য এলাকার চেম্বার -মেম্বারদের সাথে যোগাযোগ করিয়ে দেয়া, ব্যাংক ঋণ পাওয়ার জন্য ব্যাংকের সাথে যোগাযোগ করিয়ে দেয়া এসব কিছু করেছে। তবে এ বছরই এ প্রজেক্ট শেষ হয়ে যাচ্ছে বলে তিনি জানান।

এরপরে এ উদ্যোক্তারা বাংলাদেশ উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাথে কাজ করবে বলে উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সমন্বয়কারী ফারহানা আক্তার নীলা।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :