বিভাগের নাম ‘ময়নামতি’ নিয়ে ফুঁসছে কুমিল্লাবাসী

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:১২ | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:২৫

কুমিল্লাকে বিভাগ করার দাবি ছিল ওই এলাকার মানুষের দীর্ঘদিনের। সম্প্রতি সরকার কুমিল্লাকে বিভাগ করার ঘোষণা দিয়েছে। কিন্তু এর প্রস্তাবিত নাম ময়নামতি বিভাগ। সরকারের এমন ঘোষণায় শুরু থেকেই ক্ষোভে ফুঁসছেন সেখানকার সর্বস্তরের মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে উঠেছে প্রতিবাদের ঝড়। যাত্রা শুরুর আগেই তুমুল বিতর্কের মুখে পড়েছে দেশের নবম বিভাগ হতে যাওয়া ময়নামতি।

এদিকে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সামনের দিনগুলোতে আর কোনো জেলার নামে নয়, গুরুত্বপূর্ণ স্থানের নামে বিভাগের নামকরণ করা হবে।

তবে সরকারের এমন ঘোষণাকে অমূলক ও হতাশাজনক দাবি করে কুমিল্লার সব রাজনৈতিক দলের নেতাকর্মী, পেশাজীবী, সুশীল সমাজসহ সর্বস্তরের মানুষ প্রতিবাদে রাস্তায় নেমে এসেছেন। তারা সরকারের এমন সিদ্ধান্ত পরিবর্তন না হলেও কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিচ্ছেন।

২০১৫ সালের ১২ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে ময়মনসিংহকে অষ্টম প্রশাসনিক বিভাগ ঘোষণার সিদ্ধান্ত হয়। এরপর কুমিল্লা বিভাগ করার বিষয়টি উঠে আসে। ওই বছরের ২৬ জানুয়ারি চট্টগ্রাম বিভাগকে ভেঙে কুমিল্লা ও নোয়াখালী অঞ্চল নিয়ে পৃথক বিভাগ করা যায় কি না, এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরীক্ষা-নিরীক্ষা করতে নির্দেশনা দেন।

ঢাকা, চট্টগ্রাম, খুলনা রাজশাহী, সিলেট, রংপুর ও বরিশালের পর ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ঢাকা বিভাগ থেকে চারটি জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠনের সিদ্ধান্ত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় অনুমোদন পায়।

প্রায় দেড় বছর পর কুমিল্লা বিভাগও অনেকটা চূড়ান্ত হওয়ার পথে। গত মঙ্গলবার একনেকের বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আজকে প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, কুমিল্লা বিভাগের নাম ময়নামতি রাখা হবে। ভবিষ‌্যতে কোনো জেলার নামে আর বিভাগ হবে না। নতুন নামকরণ করা হবে।’

দেশের নবম বিভাগ হিসেবে ময়নামতি বিভাগ প্রতিষ্ঠার সিদ্ধান্তও নিকারের অনুমোদন পেতে হবে। কোন কোন জেলা আর কত আয়তন নিয়ে নতুন এই বিভাগ হবে, তা চূড়ান্ত হবে তখনই।

এই যখন অবস্থা তখন নিজ বিভাগের নাম কুমিল্লার পরিবর্তে ময়নামতি করার সিদ্ধান্তের প্রতিবাদে চলছে মানববন্ধন, প্রতিবাদ সভা। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিন্দার ঝড় তুলছেন। কেউ আবার নাম পরিবর্তনের জন্য পরিকল্পনামন্ত্রীর দিকে অভিযোগের ইঙ্গিত তুলছেন।

তবে প্রতিবাদ করলেও অনেকে দাবি করছেন, যেহেতু এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি, তাই ‘ময়নামতি’ নামকরণের চিন্তা থেকে সরকার চাইলে সরে আসতে পারে। কুমিল্লার মানুষ এ জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছেন।

নিজেদের বিভাগ ‘ময়নামতি’ নামকরণে সরকারের পরিকল্পনার প্রতিবাদে বৃহস্পতিবার কুমিল্লায় সচেতন কুমিল্লাবাসীর ব্যানারে দীর্ঘ মানববন্ধন হয়। ‘নাম বদলের সুযোগ নাই, কুমিল্লার নামে বিভাগ চাই’ এই স্লোগান সামনে রেখে আয়োজিত মানববন্ধনে অবিলম্বে কুমিল্লা বিভাগকে ‘ময়নামতি’ নামকরণের সিদ্ধান্ত থেকে সরে আসতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

এলাকাবাসীর এই ক্ষোভ যৌক্তিক বলে মিনে করেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ময়নামতি নামকরণ কারো কাম্য নয়। যদিও আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি এখনো, তারপরও বলব, কুমিল্লার মানুষের প্রতি অবিচার না করে বিভাগের নাম কুমিল্লা রাখার জন্য সরকারের কাছে অনুরোধ করছি।’

কুমিল্লা (দক্ষিণ) জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাজী আমিন উর রশীদ ইয়াছিন এক প্রতিক্রিয়ায় বলেন, ‘কুমিল্লা বিভাগের নাম ময়নামতি করার প্রস্তাবে আমি মর্মাহত। যদি ময়নামতি নামকরণ করা হয় তাহলে এটা কুমিল্লাবাসীর সঙ্গে নিষ্ঠুর আচরণ করা হবে। কুমিল্লা বিভাগ আমাদের প্রাণের দাবি। তাই কুমিল্লা নামেই বিভাগ চাই, অন্য নামে নয়।’

কেন্দ্রীয় কৃষক লীগের সহসভাপতি ওমর ফারুক তার ফেসবুকে  স্ট্যাটাসে বলেছেন, ‘কুমিল্লা বিভাগের নাম, কুমিল্লা বিভাগ হতে হবে। অন্য কোনো নাম আমরা গ্রহণ করব না এবং বরদাস্ত করব না। এ ব্যাপারে কুচক্রি ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সমস্ত কুমিল্লাবাসীকে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াবার জন্য আহ্বান জানাচ্ছি।’

এদিকে কুমিল্লার নামে বিভাগ করার দাবিতে বৃহস্পতিবার কুমিল্লায় মানববন্ধন করেছেন চিকিৎসক ও আইনজীবীরা। তারা অবিলম্বে সরকারকে ময়নামতি নামে কুমিল্লা বিভাগের নামকরণের সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানান। দুপুরে কুমিল্লা জেলার সব মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/বিইউ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত