ব্রাহ্মণবাড়িয়ায় কৃষির নামে লিজ নিয়ে মার্কেট নির্মাণ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ মে ২০১৭, ০৮:৫৬ | প্রকাশিত : ২৭ মে ২০১৭, ০৮:৫৩

বাংলাদেশ রেলওয়ের ভূমি কৃষিকাজের নামে লিজ নিয়ে সেখানে বাণিজ্যিকভাবে মার্কেট নির্মাণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বড় হরণ ইসলামিয়া দাখিল মাদ্রাসার কমিটির সভাপতি ও মাদ্রাসার সুপারসহ পাঁচজনের বিরুদ্ধে আখাউড়া জিআরপি থানায় রেলওয়ের পক্ষ থেকে লিখিত অভিযোগ করা হয়েছে।

সরেজমিনে দেখা যায়, রেলের ওই জমি ভরাট করে ইতিমধ্যে ৪৮টি সেমিপাকা দোকানঘর তৈরি করা হয়েছে। এখন আরসিসি পিলার দিয়ে আরো দোকানঘর নির্মাণের কাজ চলছে।

জিআরপি থানায় রেলের অভিযোগ থেকে জানা যায়, ২০১৫ সালের এপ্রিল মাসে মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি মো. আব্দুস ছালাম তালশহর স্টেশনের মধ্যবর্তী কি.মি. ২২৩/০ ও ২২৩/২ মৌজার রেলওয়ের ভূমি কৃষিকাজে ব্যবহারের জন্য আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ বাংলাদেশ রেলওয়ে নং-ডিইও/ঢাকা/কৃষি/তালশহর/৮৪৫৫ তাং-২২/০৪/২০১৫ইং ০.৫৫৫০ একর ভূমি কৃষিকাজের জন্য ১৪/০৪/১৫ থেকে ১৩/০৪/১৭ পর্যন্ত মেয়াদে লাইসেন্স দেয়।

পরে আব্দুস ছালাম ও সুপার মো. সুলতান উদ্দিন আহমেদসহ অন্য ব্যক্তিরা জমি ভরাট করে সেমিপাকা দোকানঘর তৈরি এবং আরসিসি পিলার দিয়ে স্থায়ী অবকাঠামো স্থাপন করা হচ্ছে।

রেলের অভিযোগসূত্রে জানা যায়, গত ২৫ এপ্রিল রেলওয়ের পক্ষ থেকে বাধা দেয়া সত্ত্বেও নিবৃত্ত না হওয়ায় মো. আব্দুস ছালামকে প্রধান আসামি ও মাদ্রাসার সুপারসহ পাঁচজনের নাম উল্লেখ করে গত ২ মে আখাউড়া রেলওয়ে থানায় লিখিত অভিযোগ করা হয় রেলওয়ে ঢাকার বিভাগীয় এস্টেট অফিসারের পক্ষ থেকে।

অভিযোগের ব্যাপারে জানতে চাইলে মাদ্রাসা সুপার মো. সুলতান উদ্দিন কৃষিকাজেন জন্য জমি লিজ নেয়া ও মার্কেট নির্মাণের কথা স্বীকার করেন। তবে তিনি জানান, ওই জমির বাণিজ্যিক লিজ পাওয়ার জন্য আবেদন করবেন তারা।

এদিকে জানা গেছে, কৃষিকাজে ব্যবহারের জন্য দুই বছরের লিজ পাওয়া জায়গায় মার্কেট নির্মাণের জন্য মাদ্রাসার বেতন আদায়ের রসিদে লাখ লাখ টাকা আদায় করা হচ্ছে।

ওই জমি নিয়ে অভিযোগ পাওয়ার কথা নিশ্চিত করেন আখাউড়া রেলওয়ে থানার ওসি আবদুস সাত্তার। তিনি বলেন, রেলওয়ে কর্তৃপক্ষ এ ব্যাপারে আখাউড়া জিআরপি থানায় অভিযোগ করেছেন। এ ব্যাপারে  তদন্ত হয়েছে।

ঢাকাটাইমস/২৭মে/মোআ

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত