আবগারি শুল্ক প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০১৭, ১৫:৪৬

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতের ওপর আরোপিত আবগারি শুল্ক প্রত্যাহার চেয়ে জাতীয় সংসদের স্পিকারসহ তিন সচিবকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ মঙ্গলবার রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। নোটিশে এ সংক্রান্ত আইনের সংশোধিত ধারা বাতিল চাওয়া হয়েছে। আগামী ৭২ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করার কথা বলা হয়েছে, অন্যথায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

যে তিন সচিবকে নোটিশ পাঠানো হয়েছে তারা হলেন- মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয় সচিব, অর্থ সচিব।

নোটিশে বলা হয়, ১৯৪৪ সালে আবগারি শুল্ক আইন তৈরি হয়। কোন ধরনের পণ্যের ওপর আবগারী শুল্ক আরোপ করা যাবে, তা এই আইনের ২(জে),(কে) ও ৮ নম্বর ধারায় বলা আছে। যেই তালিকায়- টোবাকো, কফি, স্বর্ণ, রৌপ্যের মতো পণ্য রয়েছে। কিন্তু ব্যাংক আমানত সম্পর্কে কিছু বলা নাই। ওই আইনের ৩ ধারায়ও এই বিষয়টি বলা আছে। কিন্তু ২০০৪ ও ২০১০ সালে এই আইন সংশোধন করে করে ব্যাংক আমানত আবগারি শুল্কের অন্তর্ভুক্ত করে সরকার। অথচ এই আইন সংশোধন করার ক্ষমতা সরকারকে দেয়া হয়নি। শুধু আইন অনুযায়ী তারা একটা রুলস সরকার তৈরি করতে পারে। তাই আবগারি শুল্ক আইন সংশোধন ও শুল্ক আরোপ সংবিধানের ৮, ২৬, ৩১ অনুচ্ছেদের পরিপন্থি।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, আবগারী শুল্ক সংক্রান্ত সংশোধিত আইনের সংশ্লিষ্ট ধারা বাতিল এবং ব্যাংক আমানতের ওপর থেকে আবগারি শুল্ক সম্পূর্ণরূপে প্রত্যাহার চাওয়া হয়েছে।

গত ১ জুন জাতীয় সংসদে ২০১৭-১৮ সালের জন্য প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ব্যাংক আমানতের ওপর এক লাখ টাকায় ৮০০ টাকা আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করেন। যা পূর্বে ছিল ৫০০ টাকা। আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব করে বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘এক লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত কেউ ব্যাংকে টাকা রাখলে, তাকে আবগারি শুল্ক দিতে হবে ৮০০ টাকা, ১০ লাখ থেকে এক কোটি টাকা পর্যন্ত কেউ আমানত রাখলে তাকে আবগারি শুল্ক আরোপ করা হবে দুই হাজার ৫০০ টাকা; এক কোটি থেকে পাঁচ কোটি টাকা অ্যাকাউন্টে রাখলে তার ওপর আবগারি শুল্ক আরোপ করা হবে ১২ হাজার টাকা। এছাড়া পাঁচ কোটি টাকার ওপরে ব্যাংকে টাকা রাখলে তাতে আবগারি শুল্ক আরোপ করা হবে ২৫ হাজার টাকা।

(ঢাকাটাইমস/২০জুন/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

৩০ কোটি টাকা ঋণ খেলাপি: সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

জাতীয় পার্টির চেয়ারম্যান পদে জিএম কাদেরের দায়িত্ব পালনে বাধা নেই: আপিল বিভাগ

নায়ক সোহেল চৌধুরী হত্যা মামলা: আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন

যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সাম্রাজ্যের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট 

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ

আফতাবনগরে পশুর হাট বসানোয় হাইকোর্টের নিষেধাজ্ঞা

তিন মাসের ব্যবধানে আরেক মামলায় খালাস পেলেন গোল্ডেন মনির

আহসানউল্লাহ মাস্টার হত্যামামলা: আপিল শুনানি দ্রুত করতে আসামির আবেদন

পরিবেশ রক্ষায় ঢাকাসহ সারাদেশে গাছ কাটা বন্ধে হাইকোর্টে রিট

এ জে মোহাম্মদ আলীর সম্মানে আপিল ও হাইকোর্ট বিভাগে বিচারকাজ বন্ধ ঘোষণা

এই বিভাগের সব খবর

শিরোনাম :