খুশিতে আটখানা বিএনপিপন্থী আইনজীবীরা, মিষ্টি বিতরণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ জুলাই ২০১৭, ১৬:৩৫ | প্রকাশিত : ০৩ জুলাই ২০১৭, ১৬:১২

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের রায় আপিল বিভাগে বহাল থাকায় ভীষণ আনন্দিত বিএনপিপন্থী আইনজীবীরা। এই মামলায় কোনো অংশীদার না হলেও রায় ঘোষণার পর পর উল্লাস প্রকাশ করে আদালত এলাকায় মিষ্টি বিতরণ করেন তারা।

বিএনপি নেতা ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিক খোকন দুই মণ মিষ্টি কিনেছেন বলে ঢাকাটাইমসকে জানিয়েছেন। সমিতির সভাপতির রুমে দুপুর সোয়া একটার দিকে তিনি মিষ্টি বিতরণ করেন। নিজ হাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদসহ অন্যদের মিষ্টি মুখ করান খোকন।

পৃথিবীতে সংসদীয় গণতন্ত্র আছে এমন দেশগুলোর মত বাংলাদেশের প্রথম সংবিধানেও বিচারক অপসারণের ক্ষমতা সংসদকে দেয়া হয়। কিন্তু জিয়াউর রহমানের সামরিক শাসনামলে এই ক্ষমতা সংসদ থেকে কেড়ে নিয়ে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে অর্পণ করা হয় পঞ্চম সংশোধনীতে।

উচ্চ আদালত জিয়াউর রহমানের আমলে করা সংবিধানের পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণা করলেও শেষ পর্যন্ত বিচারক অপসারণে এই সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পদ্ধতি টিকে গেল।

বর্তমান সরকারের টানা দ্বিতীয় মেয়াদে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের বদলে বিচারক অপসারণ ক্ষমতা সংসদে ফিরিয়ে নিয়ে সংবিধান সংশোধন করা হয়।

এই সংশোধনীর প্রতিক্রিয়ায় উচ্চ আদালতে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ। আর তার আবেদনেই এই সংশোধনী অবৈধ ঘোষণা হলো।

এই মামলায় শুনানি চলাকালে কোনো পক্ষভুক্ত হননি বিএনপিপন্থী আইনজীবীরা। কিন্তু আদালতের রায়ের পর তারা বিজয়ীর মতো উল্লাস করছেন।

রায়ের প্রতিক্রিয়ায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা জয়নুল আবেদীন বলেন, ‘আজকে সারাদেশের আইনজীবীরা ও যারা আইনের শাসনের বিশ্বাস করে, গণতন্ত্রে বিশ্বাস করে তারা সকলে খুশি হয়েছে। আইনের শাসনের পূর্ব শর্ত হলো গণতন্ত্র, গণতন্ত্র রক্ষার জন্য আইনের শাসনের প্রয়োজন রয়েছে। এই রায়ে গণতন্ত্রকামীরা খুশি হয়েছে। আমিও খুশি হয়েছি।’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘এই রায়ের মাধ্যমে বিচার বিভাগ মহা প্রলয় থেকে রক্ষা পেল। রাজনীতিবিদদের হস্তক্ষেপ থেকে রক্ষা পেল। রাজনীতিবিদদের সুপ্রিম কোর্টকে নিয়ন্ত্রণ করা ঠিক না। এই রায় না হলে বিচার বিভাগ রাজনীতিদের নিয়ন্ত্রণে চলে যেত। যে দেশের বিচার বিভাগ যত শক্তিশালী সেই দেশের গণতন্ত্র, রাষ্ট্রব্যবস্থা তত শক্তিশালী। সারাদেশের আইনজীবী ও সাধারণ মানুষ এই রায়ে খুশি।

(ঢাকাটাইমস/০৩ জুলাই/এমএবি/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

৩০ কোটি টাকা ঋণ খেলাপি: সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

জাতীয় পার্টির চেয়ারম্যান পদে জিএম কাদেরের দায়িত্ব পালনে বাধা নেই: আপিল বিভাগ

নায়ক সোহেল চৌধুরী হত্যা মামলা: আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন

যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সাম্রাজ্যের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট 

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ

আফতাবনগরে পশুর হাট বসানোয় হাইকোর্টের নিষেধাজ্ঞা

তিন মাসের ব্যবধানে আরেক মামলায় খালাস পেলেন গোল্ডেন মনির

আহসানউল্লাহ মাস্টার হত্যামামলা: আপিল শুনানি দ্রুত করতে আসামির আবেদন

পরিবেশ রক্ষায় ঢাকাসহ সারাদেশে গাছ কাটা বন্ধে হাইকোর্টে রিট

এ জে মোহাম্মদ আলীর সম্মানে আপিল ও হাইকোর্ট বিভাগে বিচারকাজ বন্ধ ঘোষণা

এই বিভাগের সব খবর

শিরোনাম :