হলি আর্টিজানে হামলার আরেক ‘পরিকল্পনাকারী’ গ্রেপ্তার

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জুলাই ২০১৭, ০৯:৫৩ | প্রকাশিত : ২৮ জুলাই ২০১৭, ০৯:০০

নাটোরে বিশেষ অভিযান চালিয়ে রাশেদ নামে একজনকে গ্রেপ্তার করেছে বগুড়া জেলা পুলিশ, যিনি নব্য জেএমবি নেতা ও গুলশানের অভিজাত বেকারি হলি আর্টিজানে হামলার পরিকল্পনাকারী ছিলেন বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীটি।

শুক্রবার ভোর সাড়ে পাঁচটার দিকে নাটোরের সিংড়া বাসস্ট্যান্ড থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

অভিযানে বগুড়া জেলা পুলিশের পাশাপাশি কাউন্টার টেরোরিজম ইউনিটের একটি দল অংশ নেয়।

প্রথমে বগুড়া জেলা পুলিশের মিডিয়া বিভাগ থেকে মুঠোফোনে পাঠানো এক ক্ষুদেবার্তায় তাকে গ্রেপ্তারের তথ্য জানানো হয়। পরে যোগাযোগ করা হলে বগুড়া জেলার সহকারী পুলিশ সুপার সনাতন চক্রবর্তী ঢাকাটাইমসকে জানান, নাটোরের সিংড়ায় অভিযান চালিয়ে রাশেদ ওরফে র‌্যাশ ওরফে আবু জাররাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার রাশেদের বিস্তারিত পরিচয় জানা না গেলেও তার বাড়ি নওগাঁর মান্দা উপজেলায় বলে নিশ্চিত হওয়া গেছে। আজ ঢাকায় নেয়ার পর সংবাদ সম্মেলন করে তার ব্যাপারে বিস্তারিত জানাবে পুলিশ।

২০১৬ সালের ১ জুলাই রাতে রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় জঙ্গিরা। হামলায় দেশি-বিদেশি ২০ জনসহ দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। নিহতদের মধ্যে নয়জন ইতালির, সাতজন জাপানি ও একজন ভারতের নাগরিক। বাকি তিনজন বাংলাদেশি।

পরদিন সকালে সেনাবাহিনীর কমান্ডো অভিযানে ছয়জন নিহত হয়। নিহত ছয়জনের মধ্যে ‍পাঁচজনকে নিজেদের ‘সৈনিক’ বলে দাবি করে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

হামলার ওই ঘটনায় মাস্টারমাইন্ডসহ ২৬ জনকে চিহ্নিত করা হয়। তারা সবাই নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির সঙ্গে সম্পৃক্ত। তাদের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে মাস্টারমাইন্ড তামিম আহমেদ চৌধুরী, তানভীর কাদেরী, নুরুল ইসলাম মারজান, আবু রায়হান তারেক, সারোয়ার জাহান, আব্দুল্লাহ মোতালেবসহ ১৪ জনের মতো নিহত হয়েছেন। এছাড়া মামলার চার আসামিকে জীবিত ধরা হয়েছে। পলাতক রয়েছে আরও কয়েকজন ভয়ঙ্কর জঙ্গি।

সর্বশেষ গত ৮ জুলাই আর্টিজানে হামলার আরেক পরিকল্পনাকারী ও গ্রেনেড সরবরাহকারী সোহেল মাহফুজকে চাঁপাইনবাবগঞ্জ থেকে গ্রেপ্তার গ্রেপ্তার করে পুলিশ।

ঢাকাটাইমস/২৮জুলাই/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :