বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনুন: ছাত্রলীগের স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ আগস্ট ২০১৭, ১৭:৩৪ | প্রকাশিত : ০৬ আগস্ট ২০১৭, ১৫:১৩

বঙ্গবন্ধু পলাতক খুনিদের দেশে ফিরিয়ে ফাঁসির দাবিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছে ছাত্রলীগ। প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের হাতে তুলে দেয়া এই স্মারকলিপিতে বলা হয়, ‘আমাদের বিশ্বাস জাতির পিতা শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের স্বঘোষিত খুনিদের দেশে এনে ফাঁসির মঞ্চে তুলে খুনের রাজনীতি বন্ধে পৃথিবীতে অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে আপনার মন্ত্রণালয়।’

রবিবার সকালে রাজধানীর শাহবাগ থেকে শুরু করে সুপ্রিম কোর্ট পর্যন্ত মানববন্ধন করে বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে এনে ফাঁসির দণ্ড কার্যকর করার দাবি জানায় ছাত্রলীগের নেতা-কর্মীরা। পরে সংগঠনের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল পররাষ্ট্র মন্ত্রণালয়ে যায়।

ছাত্রলীগের স্মারকলিপিতে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর উদ্দেশ্যে লেখা হয়, ‘দণ্ডপ্রাপ্ত পলাতক আসামিদের ফাঁসি হয়ে যাওয়ার ৭ বছর পরও অন্যদের দেশে ফিরিয়ে আনতে না পারায় সমগ্র জাতির মতোই ছাত্রলীগ প্রতিনিধি হতাশ ও চিন্তিত।’

সেখানে ছাত্রলীগ নেতাদের কাছ থেকে স্মারকলিপি গ্রহণ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাদেরকে জানান, বঙ্গবন্ধুর খুনিদের অবস্থান শনাক্ত করে তাদের ফিরিয়ে আনার কাজ চলছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে সেনাবাহিনীর বিপথগামী কয়েকজন সদস্য। ২১ বছর পর ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর এই বিচারের উদ্যোগ শুরু হয়। আর দীর্ঘ প্রক্রিয়া শেষে ২০১০ সালের জানুয়ারিতে কার্যকর হয় পাঁচ জনের ফাঁসি। এরা হলেন বজলুল হুদা, মুহিউদ্দিন, সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান এবং মহিউদ্দি আহমেদ।

উচ্চ আদালত ফাঁসির আদেশ দিয়েছিল মোট ১২ জনকে। এদের মধ্যে আজিজ পাশা মারা গেছে বিদেশে। আবদুর রশিদ, মোসলেম উদ্দিন, শরীফুল হক ডালিম, রাশেদ চৌধুরী, নুর চৌধুরী এবং আবদুল মাজেদের দণ্ড এখনও কার্যকর করা যায়নি।

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের অবস্থান নিশ্চিত হতে এবং তাদেরকে ফিরিয়ে আনতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গঠন করা হয়েছে বিশেষ টাস্কফোর্স। মোসলেম উদ্দিনের ভারতে অবস্থানের বিষয়ে তথ্যও পেয়েছে সরকার। কিন্তু ডালিম, রশীদ ও মাজেদের অবস্থান নিয়ে গত কয়েখ বছর ধরেই কিছু বলতে পারছিল না সরকার বা আইনশৃঙ্খলা বাহিনী।

এর মধ্যে গত মার্চে রাজধানীতে এক অনুষ্ঠানে পুলিশ প্রধান এ কে এম শহীদুল হক জানান, বঙ্গবন্ধুর খুনি শরীফুল হক ডালিমের অবস্থান সম্পর্কে নিশ্চিত হয়েছেন তারা। ডালিম স্পেনে আছেন বলে তথ্য আছে তাদের কাছে।

সেদিন আইজিপি বলেন, ‘বঙ্গবন্ধুর খুনি মেজর ডালিমে স্পেনে আছে আমাদের কাছে এমন তথ্য আছে। যদিও এটা একদম নিশ্চিত নই। তবে ইন্টারপোলকে আমরা সে কথা জানিয়েছি।’

বঙ্গবন্ধুর বাকি খুনিদের মধ্যে নুর চৌধুরী কানাডায় এবং যুক্তরাষ্ট্রে রাশেদ চৌধুরী আছেন-এ বিষয়ে নিশ্চিত সরকার। কিন্তু সুনির্দিষ্ট কোনো তথ্য কখনও পুলিশ কর্মকর্তারা বলতে পারেননি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ছিলেন ঢাকা বিশ্বাবিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান, সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স, ঢাকা মহানগর উত্তরের সভাপতি সৈয়দ মিজানুর রহমান প্রমুখ।

ঢাকাটাইমস/০৬আগস্ট/এসএইচ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

অসুস্থ নেতাকর্মীদের দেখতে হাসপাতালে যুবদল নেতা মুন্না

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের আইন উপসম্পাদক হলেন জার্জিস বিন এরতেজা

রাজধানীর ৩৫টি স্পটে যুবলীগের সুপেয় পানি, স্যালাইন ও ছাতা বিতরণ

ওলামা দলের ৫ সদস্যের আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা

প্রভূ রাষ্ট্রের পরিকল্পনায় ফরিদপুরে দুই সহোদরকে হত্যা করা হয়েছে: রাশেদ প্রধান

বীর মুক্তিযোদ্ধা গাজী ফজলুর রহমানের মৃত্যুবার্ষিকীতে দোয়া

যদি বন্ধু হও সীমান্তে অহরহ গুলি কেন, ভারতকে ফারুক

শনিবার স্কুল খোলা রেখে শিশুদের মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হচ্ছে: রিজভী

সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচনে যাওয়ায় বিএনপির ৭৩ নেতা বহিষ্কার

‘ফরিদপুরে সহোদর হত্যায় প্রভাবশালীদের এখনো গ্রেপ্তার করেনি প্রশাসন’

এই বিভাগের সব খবর

শিরোনাম :