বড়পুকুরিয়া খনি এলাকার ক্ষতিগ্রস্তদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৭, ১৬:৫৮

বড়পুকুরিয়া কয়লা খনির পার্শ্ববর্তী ৮টি গ্রামে বাড়ি ঘরে ফাটলের ক্ষতিপূরণ এবং চলাচলের অযোগ্য একমাত্র রাস্তাটি মেরামতসহ ৮ দফা দাবিতে বিক্ষোভ প্রতিবাদ সমাবেশ করেছে এলাকাবাসী।

বুধবার বেলা ১১টায় দিনাজপুরের বড়পুকুরিয়া বাজারে জীবন পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটির আয়োজনে বিক্ষোভ প্রতিবাদ সমাবেশ করা হয়।

সমাবেশে জীবন পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটির আহবায়ক মশিউর রহমান বুলবুলের সভাপতিত্বে বক্তব্য রাখেন- কমিটি সাধারণ সম্পাদক লিয়াকত আলী, সাংগঠনিক সম্পাদক মামুনুর রশিদ মামুন, প্রচার সম্পাদক সাইদুল ইসলাম (সাবেক ইউপি সদস্য), সুলতান, আব্বাস, খালেক, দিনার, শাহজাহান প্রমুখ।

এসময় ৮টি গ্রামের প্রায় পাঁচ হাজার নারী পুরুষ উপস্থিত ছিলেন।

সমাবেশ বক্তারা ৮ দফা দাবী তুলে ধরা হয়। দাবিসমূহ হচ্ছে, কয়লা খনির অধিগ্রহণকৃত এলাকার বাইরের গ্রামগুলোর ঘর-বাড়ি ও জমির ফাটল এবং ভূমি কম্পন বন্ধ করতে হবে এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে হবে, ফুলবাড়ী বড়পুকুরিয়া হয়ে খয়েরপুকুরের রাস্তা চলাচল যোগ্য করতে হবে এবং স্থায়ীভাবে ওই রাস্তার বিকল্প রাস্তা তৈরি করতে হবে, ক্ষতিগ্রস্ত বেকারদের কয়লা খনিতে চাকরি দিতে হবে, ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়া নলকূপে পানি উঠে না তাই এসব এলাকায় পানির সুব্যবস্থা করতে হবে, আন্দোলনকারী নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে, সিএসআর ফান্ডের টাকা ক্ষতিগ্রস্ত ও এলাকাবাসী এবং শ্রমিকদের মাঝে ব্যায় করতে হবে, স্থানীয় ইউনিয়ন পরিষদের ট্যাক্স ও রয়্যালিটি যথা নিয়মে প্রদান করতে হবে এবং দক্ষিণ পলাশবাড়ীতে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এলাকায় মসজিদ, শিক্ষাপ্রতিষ্ঠান, ড্রেন ও অন্যান্য সমস্যা দূর করতে হবে।

উল্লিখিত দাবীসমূহ দ্রুত পূরণ করা না হলে ক্ষতিগ্রস্ত ৮ গ্রামবাসী পরবর্তীতে বড়পুকুরিয়া কয়লা খনি ঘেরাওসহ কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করবে বলে সমাবেশ থেকে জানানো হয়।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এসএএস/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :