বঙ্গবন্ধু সাফারি পার্কে হাতি পরিবারে নতুন অতিথি

শ্রীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৭, ১৪:৩৫

আবদ্ধ পরিবেশে এই প্রথম বন্য হাতি বাচ্চা প্রসব করল। রবিবার রাতে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তি শাবক প্রসব করেছে।

পার্কের বন্য প্রাণী পরিদর্শক আনিসুর রহমান জানিয়েছেন আবদ্ধ পরিবেশে বন্য হাতির শাবক প্রসব এ দেশে এটিই প্রথম।এ দেশের জন্য এটি একটি বিরল দৃষ্টান্তও বটে।

আনিসুর রহমান জানান, ২০১৩ সালের দেশের বিভিন্ন জায়গা থেকে ছয়টি বন্যহাতি এই সাফারি পার্কে আনা হয়। পরে তাদের পোষ মানানো হয়। এদের মধ্যে দুইটি পুরুষ ও চারটি হলো মাদি হাতি। রবিবার রাতে পার্কে একটি হাতি প্রথম শাবক প্রসব করে। এ নিয়ে এ সাফারি পার্কে হাতি পরিবারের সদস্য সংখ্যা দাঁড়ালো সাতটিতে।

এর আগে বাংলাদেশের কোনো পার্ক বা চিড়িয়াখানায় আবদ্ধ পরিবেশে হস্তিশাবক প্রসব করেছে বলে তথ্য কারো জানা নেই। প্রসবকালীন শাবকটির ওজন ছিল প্রায় ৬০ কেজি। একটি পূর্ণবয়স্ক হাতি সাধারণত চার হাজার থেকে পাঁচ হাজার কেজি ওজন হয়।

জানা গেছে, ১৮-২০ বছরে হাতি প্রজনন সক্ষম হয়। এদের গর্ভকালীন সময় ২০-২২মাস। সাধারণত চার-পাঁচ বছর পর একটি করে বাচ্চা প্রসব করে। হাতির সামনের দুই পায়ের মাঝখানে বক্ষদেশে (দুই নিপলযুক্ত) স্তন থাকে। শাবক সাধারণত সাড়ে তিন থেকে চার বছর পর্যন্ত মায়ের দুধ পান করে।

প্রসবের পর বাচ্চাসহ মা হাতিটি আলাদা করে রাখা হয়েছে। বাচ্চাটি মায়ের তত্ত্বাবধানেই রয়েছে। মায়ের সঙ্গে বাচ্চাটি ঘুরে বেড়াচ্ছে।

সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন মো. নিজাম উদ্দিন চৌধুরী জানান, সার্বক্ষণিক মা ও শাবক হাতিটি তার নজরদারিতে রয়েছে। সেখানে পর্যটকদের যাতায়াত সীমিত রাখা হয়েছে। তিনি বলেন, মা হাতিটিকে প্রতিদিন ২০ কেজি কলা গাছ, ৫০ কেজি মিষ্টি কুমড়া, ৫০ কেজি আখ, ১০ কেজি গাজর, ৩ কেজি জাউসহ (ভাত) তৃণ জাতীয় খাবার দেয়া হচ্ছে। প্রায় চার বছর পর থেকে বাচ্চা হাতি প্রাকৃতিক খাবার খাওয়া শুরু করে। মা হাতি যেন অপুষ্টিতে না ভোগে সেজন্য তাকে প্রয়োজনীয় খাবার ও ওষুধ সরবরাহ করা হচ্ছে এবং তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক (এ সি এফ) মো. শাহাবুদ্দিন বলেন, কোনো চিড়িয়াখানা বা সাফারি পার্কে আবদ্ধ পরিবেশে (ক্যাপটিভিটি) হাতির শাবক প্রসবের ঘটনা এদেশে একটি বিরল ঘটনা। মা হাতি ও শাবক দুই-ই সুস্থ আছে। তবে তাদের বিশেষ পরিচর্চায় রাখা হয়েছে।

ঢাকাটাইমস/২৮আগস্ট/বিইউ/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :