ফরিদপুরে নানা আয়োজনে সাক্ষরতা দিবস পালিত

সাজ্জাদ বাবু, ফরিদপুর
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৪:০৩

আজ ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। ১৯৬৬ সাল থেকে ইউনেস্কো এ দিনটিকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে পালন করে আসছে। বাংলাদেশে ১৯৭২ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে।

‘সাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ্ব গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বিশ্বের মতো সরকারি ও বেসরকারি নানা কর্মসূচির মধ্য দিয়ে এবারও বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে ফরিদপুরে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৭ পালন করা হয়েছে।

জেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৯টায় একটি বর্ণাঢ্য র‍্যালি জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সামসুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপ-পরিচালক স্থানীয় সরকার আনম আব্দুস সবুর।

সভায় আরও বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইরাদুল হক জেলা পরিষদের চেয়ারম্যান মো. লোকমান হোসেন মৃধা, অতিরিক্ত পুলিশ সুপার আমিনুল ইসলাম, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ মোশারফ আলী, কোতোয়ালী আওয়ামী লীগ সভাপতি আব্দুর রাজ্জাক প্রমূখ।

বক্তারা বলেন, আজকের আধুনিক দুনিয়াতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার হলেও সমস্ত দুনিয়ার মানুষ আজও শিক্ষার আলো গ্রহণ করতে পারেনি। এমনকি নিজের পরিচয়ও লিখতে পারে না লাখ লাখ মানুষ। তাদের সাক্ষরতাদানের উদ্দেশ্যে ইউনেস্কো ৮ সেপ্টেম্বর বিশ্ব সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৬৫ সালের ৮-১৯ সেপ্টেম্বর ইউনেস্কোর উদ্যোগে ইরানের তেহরানে বিশ্ব সাক্ষরতা সম্মেলন হয়। ওই সম্মেলনে প্রতিবছর ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালনের প্রস্তাব করা হয়। পরে ১৯৬৫ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। আর ১৯৬৬ সালে ইউনেস্কো প্রথম দিবসটি উদ্যাপন করলেও ১৯৭২ সাল থেকে বাংলাদেশে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হচ্ছে। সবার ঐক্যবদ্ধ প্রয়াসের মাধ্যমে দেশের সাক্ষরতার হার শতভাগে উন্নীত করে দেশের প্রতিটি নাগরিককে মানবসম্পদে পরিণত করা এখন সময়ের দাবি।

সবাই মিলে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা, দারিদ্র্য ও নিরক্ষরতামুক্ত ‘সোনার বাংলা’ গড়ে তোলার আহ্বান জানানো হয় সভায়।

(ঢাকাটাইমস/০৮সেপ্টেম্বর/এসবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :