বজ্রপাতের ঝুঁকি এড়াতে রোপন হচ্ছে তালগাছ

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৩৩

বজ্রপাতে হতাহতের ঝুঁকি এড়াতে রাজশাহী জেলায় ৩৬ হাজার তালগাছ রোপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরই মধ্যে তালগাছ রোপনের কাজ শুরু হয়ে গেছে। গ্রামীণ সড়কের দুই পাশে এসব তালগাছের বীজ বপন করা হচ্ছে। আগামী এক মাসের মধ্যে এই কার্যক্রম শেষ হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক এই কাজ শুরু হয়েছে। প্রতিটি উপজেলার ইউনিয়ন পরিষদ কাজটি বাস্তবায়ন করছে। এ জন্য সরকারি কোনো অর্থ বরাদ্দ না থাকলেও স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে অনেকে এ কাজে এগিয়ে এসেছেন। পুরো বিষয়টি দেখাশোনা করছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক।

তিনি জানান, সরকারি নির্দেশনা মোতাবেক জেলার নয় উপজেলায় তালগাছের বীজ বপনের কাজ শুরু হয়েছে। তবে এ জন্য সরকারি কোনো বরাদ্দ নেই। তাই সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা স্বেচ্ছাসেবকদের মাধ্যমে তালগাছের বীজ সংগ্রহ করে তা বপনের ব্যবস্থা করছেন।

চলতি মাসের মধ্যেই জেলার ৭২টি ইউনিয়নে ৫০০ করে মোট ৩৬ হাজার বীজ বপন করা হবে বলেও জানান তিনি।

গত সোমবার জেলার দুর্গাপুরের দেলুয়াবাড়ি ইউনিয়নে তালগাছের বীজ বপন কর্মসূচির উদ্বোধন করেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আনোয়ার সাদাত। ওই দিন তিনি উপজেলার কিশোরপুর-ভবানীপুর রাস্তার দুই পাশে তালগাছের বীজ বপন করেন।

এ সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন র্কমকর্তা বেলাল হোসাইন ও দেলুয়াবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রিয়াজুল ইসলাম উপস্থিত ছিলেন।

ইউএনও আনোয়ার সাদাত জানান, সরকারি নির্দেশনা মোতাবেক তারা তালগাছের বীজ বপন কার্যক্রম শুরু করেছেন। তালগাছ থাকা এলাকায় বজ্রপাত হলে তা ওই গাছের ওপরেই পড়ে। এরপর সেটি মাটির নিচে চলে যায়। ফলে আশপাশের কোনো মানুষ হতাহত হন না। এ জন্য এই কর্মসূচি খুবই যুগোপযোগী বলে মনে করেন তিনি।

বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরামের জেলা শাখার সভাপতি গোদাগাড়ীর দেওপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান আখতার বলেন, ইউনিয়ন পরিষদের মাধ্যমে পুরো জেলাতেই তালগাছ রোপনের এই কার্যক্রম চলছে। তিনিও স্বেচ্ছাসেবকদের মাধ্যমে তালগাছের বীজ সংগ্রহ করেছেন। কয়েকদিনের মধ্যেই তা এলাকার রাস্তার দুই পাশে বপন করা হবে।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/আরআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :