ইলিশ শিকার: রামগতিতে নয় জেলের কারাদণ্ড

লক্ষ্মীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০১ অক্টোবর ২০১৭, ১৯:৩৪ | প্রকাশিত : ০১ অক্টোবর ২০১৭, ১৯:১৪

ইলিশের প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে মা ইলিশ শিকার করায় নয় জেলেকে এক মাস করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

রবিবার দুপুরে রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আজগর আলী এ রায় দেন। এসময় ২০ হাজার মিটার কারেন্টজালে অগ্নিসংযোগ করা হয়।

রামগতি উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. কামাল উদ্দিন বলেন, সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আজগর আলীর নেতৃত্বে পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগ মেঘনা নদীর চরগজারিয়া এলাকায় অভিযান চালায়। এসময় আইন অমান্য করে মাছ ধরার দায়ে ৯ জেলেকে আটক করা হয়। জব্দ করা হয় ১টি নৌকা ও ২০ হাজার মিটার কারেন্টজাল। জব্দকৃত জালে অগ্নিসংযোগ করে ধ্বংস করা হয়। পরে আটক জেলেদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করলে তাদের প্রত্যেককে এক মাস করে কারাদণ্ড দেয়া হয়। তাবে তাৎক্ষণিক দণ্ডপ্রাপ্ত জেলেদের নাম-পরিচয় জানাতে পারেননি এ মৎস্য কর্মকর্তা।

প্রসঙ্গত, আজ ১অক্টোবর থেকে ২২অক্টোবর পর্যন্ত ইলিশের ভরা প্রজনন মৌসুম। এ ২২দিন ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘানা নদী এলাকায় মাছ ধরা যাবে না। এসময় মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ। এ আইন আমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।

(ঢাকাটাইমস/০১অক্টোবর/প্রতিনিধি/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :