মোবারকগঞ্জ সুগার মিলের আখ মাড়াই শুরু হচ্ছে কাল

ঝিনাইদহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৭, ২১:০৫

ঝিনাইদহ তথা দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহৎ ও ভারি শিল্প প্রতিষ্ঠান মোবারকগঞ্জ সুগার মিলের ২০১৭-১৮ আখ মাড়াই মৌসুম শুক্রবার শুরু হচ্ছে। বিকাল ৩টায় মিলের কেইন কেরিয়ারে আখ ফেলে এর উদ্বোধন করা হবে।

স্থানীয় সংসদ সদস্য মো. আনোয়ারুল আজিম আনার এর উদ্বোধন করবেন বলে কথা রয়েছে।

এটি সুগার মিলের ৫১তম আখ মাড়াই মৌসুম। এ বছর কার্যদিবস ধরা হয়েছে ৭৮টি। এবার প্রায় ১ লাখ মেট্রিক টন আখ মাড়াই করে ৭ হাজার ৫শ’ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

মোবারকগঞ্জ সুগার মিল সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত মিলটি ৫০টি আখ মাড়াই ও চিনি উৎপাদন মৌসুম পার করেছে। ২০১৭-১৮ মাড়াই মৌসুম হবে ৫১তম মাড়াই মৌসুম। এ মৌসুমে আখ উৎপাদনের লক্ষমাত্রা ছিল ১ লাখ ৫ হাজার মেট্রিক টন। তবে লক্ষ্যমাত্রা অর্জিত না হলেও প্রায় ১ লাখ মেট্রিক টন আখ মাড়াই করে ৭ হাজার ৫শ’ মেট্রিক টন চিনি উৎপাদন হবে বলে জানিয়েছেন মিল কর্তৃপক্ষ।

গত ৫০টি আখ মাড়াই মৌসুমে সুগার মিলটি লাভের মুখ দেখে মাত্র ১৬টি মৌসুমে। যার পরিমাণ ছিল ৩৮ কোটি টাকা। আর ৩৪টি মাড়াই মৌসুমে লোকসান হয়েছে প্রায় ৩০১ কোটি টাকা। এর ফলে প্রায় ৩শ’ কোটি টাকা লোকসানের বোঝা নিয়ে মিলটি ২০১৭-১৮ মাড়াই মওসুম শুরু করতে যাচ্ছে।

এদিকে, শ্রমিকদের দুই মাসের বেতন প্রায় ২ কোটি টাকা বকেয়া আর গুদামে প্রায় ১২ কোটি টাকার চিনি অবিক্রিত রয়েছে।

এদিকে, মোবারকগঞ্জ সুগার মিলের আওতায় আখ চাষের পরিমাণ দিন দিন কমে যাচ্ছে।

চিনিকল সূত্র জানায়, গত ২০১৩-১৪ মৌসুমে ১১ হাজার একরের মধ্যে মাত্র ৩ হাজার ৩২৬ একর, ২০১৪-২০১৫ মৌসুমে ১০ হাজার একরের মধ্যে মাত্র ৪ হাজার ৮৮৩ একর, ২০১৫-২০১৬ মৌসুমে ১০ হাজার ৫০০ একরের মধ্যে ৪ হাজার ৯৪১ একর জমিতে আখ চাষ করা হয়।

সর্বশেষ ২০১৬-১৭ মৌসুমে আখ রোপণের লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার একর। এ মৌসুমে অর্জিত হয়েছে ৬ হাজার ৮০ একর।

মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন জানান, মোবারকগঞ্জ সুগার মিলের ইক্ষু বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা কৃষকের বাড়ি বাড়ি গিয়ে আখ চাষে উদ্বুদ্ধ করছেন। অচিরেই এ অবস্থা থেকে উত্তোরণ সম্ভব হবে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :