পাবনায় নির্যাতিত গৃহকর্মী উদ্ধার, স্বামী-স্ত্রী গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, পাবনা
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০১৭, ২১:১২

পাবনার চাটমোহর থানা পুলিশ রবিবার রাতে পৌর শহরের ছোট শালিখা মহল্লার একটি বাড়ি থেকে নির্যাতনের শিকার গৃহবন্দি অবস্থায় অসুস্থ এক গৃহকর্মীকে উদ্ধার করেছে। গোপন সংবাদে থানার ওসি আহসান হাবীবের নির্দেশে এসআই মো.আব্দুল লতিফ এবং এএসআই মোস্তাফিজুর রহমান ছোটশালিখা মহল্লার আব্দুস সোবাহান ওরফে বিচ্ছুর বাড়িতে দুই দফা অভিযান চালিয়ে সুমি খাতুন (১৪) নামে শারীরিক প্রতিবন্ধী ওই গৃহকর্মীকে উদ্ধার করেন।

উদ্ধারত সুমি পার্শ্ববর্তী গুরুদাসপুর উপজেলার বিল বিয়াসপুর গ্রামের শফিকুল ইসলামের মেয়ে বলে জানা গেছে। তার মায়ের নাম আঞ্জুয়ারা বেগম।

তার মামা কাজের জন্য তাকে প্রায় ৫ বছর আগে গৃহকর্ম হিসেবে চাটমোহরে ওই বাড়িতে রেখে যান। এ ঘটনার পর সোমবার রাতে গৃহকর্মী সুমির মা আঞ্জুয়ারা খাতুন চাটমোহর থানায় মামলা করেন। পুলিশ রাতেই অভিযুক্ত দম্পতি আব্দুস সোবহান বিচ্ছু ও ফেরদৌসি বেগম লিলিকে গ্রেপ্তার করে।

মঙ্গলবার তাদের আদালতে সোপর্দ করা হলে আদালত জেলহাজতে পাঠিয়েছে। সুমি ও তার পরিবার নির্যাতনকারী দম্পতির দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

এদিকে বন্দিদশা থেকে উদ্ধার পাওয়া অসুস্থ অসহায় গৃহকর্মী সুমি খাতুন (১৩) পুলিশের প্রচেষ্টায় দীর্ঘ প্রায় ৫ বছর পর জন্মদাতা পিতা, গর্ভধারিনী মা, চাচা-চাচি, মামা-মামিসহ আত্মীয়-স্বজনদের পাশে পেয়ে আবেগাপ্লুত। প্রিয়জনদের পাশে পেয়ে সে মনিব দম্পতির দিনের পর দিন নির্মম নির্যাতনের নিষ্ঠুর কাহিনী প্রকাশ করছে।

সুমির চিকিৎসা চলছে চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। দীর্ঘ বছর পর ইচ্ছামত খাবার খেতে পারছে সে। দেহের শক্তি এবং মনের সাহস ফিরে পাওয়ায় কথা বলছে হাসি মুখে।

হাসপাতালের বিছানায় শুয়ে সাংবাদিকদের সুমি জানায়, কাইল (রবিবাররাতে) আপনাদেক (পুলিশ ও সাংবাদিক) দেখি ভয় পাইছিল্যাম। ওদেক বাঁচানোর জন্যি মিথ্যা কথা কইছিল্যাম। মিথ্যা না কলি ওরা আমাক আবার মাইরতো।

পাশের বিছানার রোগী এবং হাসপাতালে অবস্থানরত সকলের তথ্যানুযায়ী সোমবার সকালে হাসপাতালে গিয়ে গৃহকর্তা আব্দুস সোবাহান বিচ্ছু, গৃহকত্রী ফেরদৌসি আক্তার লিলি মধুর কন্ঠে দরদী কথা ও চোখের জল ফেলে সুমিকে ম্যানেজ করার চেষ্টা করেন।

রবিবার গৃহকর্মী সুমিকে উদ্ধারের পর পুলিশ প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদের জন্য গৃহকর্তা আব্দুস সোবাহান বিচ্ছু, গৃহকর্ত্রী ফেরদৌসি আক্তার লিলি ও তাদের ছেলে ফজলে রোহানকে থানায় নিয়ে আসেন। তবে মেয়েটি তাৎক্ষণিক কারও বিরুদ্ধে অভিযোগ না করায়, মুচলেকা স্বাক্ষরের মাধ্যমে রাতেই তাদের ছেড়ে দেয়া হয়। এর আগে থানায় এক প্রেসব্রিফিং করেন সিনিয়র এএসপি (চাটমোহর সার্কেল) তাপস কুমার পাল ও অফিসার ইনচার্জ (প্রশাসন) এস এম আহসান হাবীব।

ওসি এসএম আহসান হাবীব বলেন, মেয়েটি অসুস্থ। তাকে চিকিৎসা দেয়া হচ্ছে। তার মা-বাবাসহ পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ করা হয়। তার মা-বাবা সোমবার রাতে চাটমোহরে আসার পর আইনগত ব্যবস্থাগ্রহণ করা হয়।

গৃহকর্মী সুমি জানায়, তার মামা তাকে ওই বাড়িতে রেখে গেছে প্রায় ৩ বছর আগে। তবে এলাকার লোকজন জানান, ৫/৬ বছর আগে মেয়েটিকে আনা হয়েছে। কখনও বাইরে বের হতে দেয়া হতো না তাকে। খাবার দেয়া হতো যৎসামান্য। টয়লেটে বন্দি করে রাখা হতো।

ওসি বলেন, গৃহকর্তাদের বিরুদ্ধে প্রাথমিকভাবে কোন অভিযোগ না থাকায় মুচলেকায় তাদেরকে ছেড়ে দেয়া হয়েছিল। সোমবার গৃহকর্মী সুমিকে চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। তার মা-বাবা ঢাকা থেকে রাতেই চাটমোহরে আসেন। তার মা আঞ্জুয়ারা খাতুন চাটমোহর থানায় মামলা করেন। মামলার পর পরই আবার বিচ্ছু ও লিলি দম্পতিকে গ্রেপ্তার করে পুলিশ।

এদিকে সোমবার সকালে কিছুটা সুস্থ হলে সাংবাদিকদের নির্যাতনের বর্ণনা দেয় সুমি। সে সাংবাদিকদের কাছে কান্নাজড়িত কন্ঠে বলেন, আমাকে তারা মারপিট করতো, খাবার কম দিত। বাবা-মার সাথে কথা বলতে দিত না, বাড়ির বাইরে বের হতে দিত না। ওরা মানুষ না, অমানুষ; আমি তাদের বিচার চাই না; ওদের বিচার আল্লাহ করবেন।

অপরদিকে বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা ও পৌর শাখা যৌথভাবে অসুস্থ সুমির চিকিৎসা এবং প্রযোজ্য ক্ষেত্রে আইনগত সহায়তা প্রদানের দায়িত্ব গ্রহণ করেছে। ইতোমধ্যে পুলিশি হেফাজতে অসুস্থ অসহায় সুমির চিকিৎসা কার্যক্রম শুরু হয়েছে।

বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা শাখার সভাপতি সাংবাদিক কে. এম. বেলাল হোসেন স্বপন বলেন, আমরা অসুস্থ গৃহকর্মী সুমিকে উদ্ধারে পুলিশের ভূমিকাকে সাধুবাদ জানাই। আমরা পুরো ঘটনাটি পর্যবেক্ষণে রেখেছি। বর্তমানে আমরা অসুস্থ সুমির চিকিৎসাকে বেশি গুরুত্ব দিচ্ছি। মানবাধিকার কমিশন নির্যাতিতের পক্ষে আইনি লড়াই চালাতে প্রস্তুত রয়েছে।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :