‘রোভারের শতবর্ষ পূর্তিতে বছরব্যাপী অনুষ্ঠান হবে’

আলাউদ্দিন আল আজাদ আলিফ
 | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৭, ১৫:০২

গাজীপুরের বাহাদুরপুর রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে অষ্টাদশ আঞ্চলিক রোভার মুট ২০১৭। মুটের সার্বিক দায়িত্বে রয়েছেন মুট সচিব এ কে এম সেলিম চৌধুরী। তিনি বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক। রোভারদের এই সম্মেলনে আয়োজন ও বাস্তবায়ন সম্পর্কে তিনি কথা বলেন ঢাকাটাইমসের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন ঢাকাটাইমসের প্রদায়ক আলাউদ্দিন আল আজাদ আলিফ।

ঢাকাটাইমস: দেশের বিভিন্ন প্রান্ত থেকে আট হাজারেরও বেশি রোভার সম্মিলিত হয়েছে এই রোভার মুটে। এত বড় সম্মেলনকে সফল করতে সমন্বয়ের কাজ কখন শুরু করেন?

সেলিম চৌধুরী: জুন ২০১৭ থেকেই আমরা আমাদের কার্যক্রম শুরু করি। প্রতি চার বছর পর পর আমাদের এই সম্মেলন অনুষ্ঠিত হয়। তবে এবারের সম্মেলনকে আমরা একটু ব্যতিক্রম করে সাজিয়েছি। যেহেতু ২০১৮ তে রোভার স্কাউটের শতবর্ষপূর্তি হচ্ছে সেহেতু ১ জানুয়ারি ২০১৮ সালের ১২টা ১ মিনিটে আমাদের আগামী বছরের সূচনা এখানেই হবে। সেটি হবে জাঁকজঁমক আয়োজনে। শতবর্ষপূর্তি উপলক্ষে সারাবছর আমাদের কার্যক্রম পরিচালিত হবে।

ঢাকাটাইমস: ২০১৮ সালে আপনাদের কোন বিশেষ কার্যক্রম থাকবে কি?

সেলিম চৌধুরী: যেহেতু রোভার স্কাউটের শতবর্ষপূর্তি হচ্ছে সেহেতু আমরা দেশব্যাপী সাইকেল র‌্যালি, প্রাক্তন স্কাউটদের সম্মেলন, শতভাগ কলেজকে রোভারে অন্তর্ভূক্তকরণ, ট্যালেন্ট সার্চ, স্মারক ডাকটিকেট ও টাকা উন্মোচন করার পরিকল্পনা রয়েছে। মোটকথা আগামী বছর বেশ গুরুত্বের সঙ্গেই উদযাপিত হবে।

ঢাকাটাইমস: রোভার মুট ২০১৭ কে সফল করতে কাদের সহযোগিতা পেয়েছেন?

সেলিম চৌধুরী: রোভার মুট সফল করতে বাংলাদেশ স্কাউটস, গাজীপুর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন গাজীপুর, সিভিল সার্জন, ফায়ার সার্ভিসসহ সরকারের অন্যান্য উইংগুলোর আন্তরিক সহযোগিতা পেয়েছি। সবাই এই সম্মেলনের সফলতার দাবিদার ।

ঢাকাটাইমস: কতজন কর্মকর্তা এই আয়োজনকে সফল করতে কাজ করছেন?

সেলিম চৌধুরী: ২৩টি উপকমিটিতে ২২৫ জন কর্মকর্তা আমরা এই মুটকে সফল করতে কাজ করে যাচ্ছি। ১৫ দিন আগে থেকে আমি এই ভেন্যুতে অবস্থান করছি। নিজেদের পরিপূর্ণভাবে উপস্থাপন করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি।

ঢাকাটাইমস: রোভার স্কাউটদের অংশগ্রহণ সম্পর্কে কিছু বলুন।

সেলিম চৌধুরী: সারাদেশে আমাদের ৩০৮১টি দল রয়েছে। এর মধ্যে একটিভ দল রয়েছে ২ হাজারের বেশি। তবে ভেন্যুতে জায়গার স্বল্পতা থাকাতে সবাইকে আমরা আমন্ত্রণ জানাতে পারিনি। তবে এখানে সেইসব দল-ই এসেছে যারা নিজ নিজ জেলায় শ্রেষ্ঠ হয়েছে।

ঢাকাটাইমস: সম্মেলন সফল করতে কোন বাধার সম্মুখীন হয়েছেন?

সেলিম চৌধুরী: ১১-১২ ডিসেম্বর হঠাৎ করে হালকা বৃষ্টিপাতের কারণে আমাদের তাঁবু অঞ্চলগুলো স্যাঁতস্যাঁতে হয়ে যায়। এই অঞ্চলকে বসবাসের উপযোগী করতে আমাদের বেশ কষ্ট করতে হয়েছে। তবে আমরা শেষ পর্যন্ত সফল হয়েছি। এছাড়া আমাদের আর কোনও বাধার সম্মুখীন হতে হয়নি।

ঢাকাটাইমস: এখানে অংশগ্রহণকারীর তুলনায় শৌচাগারের সংখ্যা অপ্রতুল। যা রয়েছে তাও যথেষ্ট পরিমাণ নোংরা। শৌচাগারগুলো পরিষ্কার রাখতে আপনারা কোন পদক্ষেপ নিয়েছেন?

সেলিম চৌধুরী: প্রতি ঘণ্টায় শৌচাগার পরিষ্কার করার জন্য আমাদের স্বেচ্ছাসেবক রয়েছে। এরপরেও যে সমস্যার সম্মুখীন হতে হয়েছে তার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। এত মানুষের শৌচাগারের ব্যবস্থায় একটু অসুবিধা তো আমাদের মেনে নিতে হবে।

ঢাকাটাইমস: মুটে অংশগ্রহণকারী রোভার স্কাউটরা নিজেদের রান্না নিজেরাই করছেন। তাদের বাজারও এখান থেকে করতে হচ্ছে। মুটে যে অস্থায়ী বাজার বসানো হয়েছে এই বাজারে পণ্য দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণে আপনারা কি ভূমিকা রাখছেন?

সেলিম চৌধুরী: আমরা স্কাউটদের সুবিধার জন্য মুট অঞ্চলে মুট বাজার করেছি। বাজার করার পাশাপাশি মূল্য দ্রব্য নিয়ন্ত্রণেও আমাদের টিম মনিটরিং করছে। এছাড়া তাজা মাছ, শাক-সবজি বিক্রি করতেও আমরা দোকানিদের উৎসাহিত করছি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি স্যারের নেতৃত্বে আমরা সববিষয় গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি।

ঢাকাটাইমস: সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এই আঞ্চলিক সম্মেলন কতটা সফল হবে বলে আপনি আশাবাদী?

সেলিম চৌধুরী: আমি শতভাগ আশাবাদী এবং করুণাময় আল্লাহর রহমতে আমাদের সফলতা সবাই প্রত্যক্ষ করবে বলে আমরা পরিপূর্ণ বিশ্বাসী।

ঢাকাটাইমস: আপনাকে ধন্যবাদ

সেলিম চৌধুরী: আপনাকে এবং ঢাকাটাইমসকেও ধন্যবাদ।

সংবাদটি শেয়ার করুন

সাক্ষাৎকার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সাক্ষাৎকার এর সর্বশেষ

স্বাধীনতার পর থেকেই দেশ গড়তে কাজ করে যাচ্ছেন প্রকৌশলীরা: এস. এম. মঞ্জুরুল হক 

‘স্থিতিশীল সামষ্টিক অর্থনীতির স্বার্থে সরকারকে ভারসাম্যমূলক নীতি-উদ্যোগ গ্রহণ করতে হবে’: ড. আতিউর রহমান

প্রতি মুহূর্তেই মনে হচ্ছিল আর্মিরা ধরে নিয়ে যাবে: ফরিদা খানম সাকি

দাম বাড়ালে এতক্ষণে কার্যকর হয়ে যেত: ক্যাব সহ-সভাপতি নাজের হোসাইন

জন্ম থেকেই নারীদের যুদ্ধ শুরু হয়: নারী উদ্যোক্তা ফরিদা আশা

নারীরা এখন আর পিছিয়ে নেই

ভবন নির্মাণে সিটি করপোরেশনের ছাড়পত্র নেওয়ার নিয়ম করা উচিত: কাউন্সিলর আবুল বাশার

তদারকি সংস্থা এবং ভবন নির্মাতাদের দায়িত্বশীল হতে হবে: অধ্যাপক আদিল মুহাম্মদ খান

বেইলি রোডের আগুনে রাজউকের ঘাটতি রয়েছে: মো. আশরাফুল ইসলাম

নতুন করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়ে ভবন অনুমোদন দিতে হবে: ইকবাল হাবিব

এই বিভাগের সব খবর

শিরোনাম :