‘ওআইসি রোহিঙ্গা সমস্যা সমাধানে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে’

বলরাম দাশ অনুপম, কক্সবাজার
 | প্রকাশিত : ০৪ আগস্ট ২০১৭, ২০:০৫

মিয়ানমারের রোহিঙ্গা সমস্যা সমাধানে মুসলিম দেশগুলোর মোর্চা ওআইসি অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে বলে জানিয়েছে সংস্থাটির মহাসচিব ইউসেফ বিন আহমাদ আল-অথাইমিন। কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করতে এসে এ কথা বলেন তিনি।

শুক্রবার দুুপুরে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে যান ওআইসি মহাসচিব। মিয়ানমারে জাতিগত নিধনের শিকার রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করেন তিনি। তিনি ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের সব মুসলিম রাষ্ট্রগুলোকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর অনুরোধ জানান।

ওআইসি মহাসচিব বলেন, ‘ওআইসি মিয়ানমার সরকারের উপর চাপ প্রয়োগ করছে যাতে রোহিঙ্গারা নিজেদের অধিকার ফিরে পায়। শুধু ওআইসি নয়, জাতিসংঘ, মানবাধিকার কমিশনসহ সকলকে একযোগে রোহিঙ্গাদের অধিকার বাস্তবায়নে কাজ করতে হবে।’

ইউসেফ বিন আহমাদ আল-অথাইমিন দুপুর ১২ টায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে এসে পৌছান। এইসময় তিনি ডি-ব্লকের ৫ নং শেডের রোহিঙ্গা শিশু আসমা (৯), তাহা (১০), ফয়সাল (১২) এর সাথে তাদের শিক্ষা নিয়ে কথা বলেন এবং ছয় মাস পূর্বে মিয়ানমারের চাইলি প্রাং এলাকা থেকে আসা রোহিঙ্গা নারী মিসফালা (২২) , নাড়ীবিল এলাকা থেকে আসা আনোয়ারা বেগম (২৬) ছফি নুরের (২৫) কাছে রোহিঙ্গা ক্যাম্পের বর্তমান অবস্থা সম্বন্ধে জানতে চান।

পরে ক্যাম্পে জেলা প্রশাসন ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) কর্মকর্তাদের সঙ্গে মায়ানমারে নির্যাতনের স্বীকার ১৭ সদস্যের রোহিঙ্গা প্রতিনিধি দলের সাথে বৈঠক করেন ওআইসি মহাসচিব।

এ সময় মিয়ানমারে নির্যাতনের কথা তুলে ধরেন এবং অতিসত্বর দেশে ফিরিয়ে নিতে উদ্যোগ নেয়ার জন্য ওআইসি নেতার কাছে জোর দাবি জানান রোহিঙ্গা নেতারা। পররাষ্ট্র সচিব বাকি বিল্লাহ, জেলা প্রশাসক আলী হোসেন, পুলিশ সুপার এ কে এম ইকবাল হোসেন, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), কক্সবাজার জেলা প্রশাসন, আন্তর্জাতিক দাতা সংস্থা ও বিভিন্ন এনজিও’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ওআইসি মহাসচিব চার দিনের সফরে বৃহস্পতিবার বাংলাদেশে আসেন। প্রথম দিনে তিনি রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন।

ঢাকাটাইমস/০৪আগস্ট/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :