পৌরবাজার ভবনে জমজমাট ‘মাদকের আখড়া’

আতাউর রহমান সানী, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৮, ০৮:৩৫

প্রায় দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত কাঁচাবাজারের ভবন মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের নিরাপদ আশ্রয়স্থল। এক বছর আগে নির্মাণ শেষ হলেও ভবনটির উদ্বোধন করা হয়নি। ফলে সকাল থেকে গভীর রাত পর্যন্ত সেখানে অবাধে মাদক কেনা-বেচা ও সেবন চলে।

নারায়ণগঞ্জের শিল্পাঞ্চল খ্যাত রূপগঞ্জ উপজেলার কাঞ্চন কাঁচাবাজারের নবনির্মিত ভবনটি তাই এখন ‘মাদকের হাট’ নামে পরিচিত। ভবনটির নির্মাণকারী কাঞ্চন পৌর কর্তৃপক্ষ মাদক বেচা-কেনার বিষয়টি স্বীকার করেন। তবে মাদকসেবীর সংখ্যা এখন কম বলে তাদের দাবি।

২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি শুরু হয়ে গত বছরের ১০ নভেম্বর দ্বিতল ভবনটির নির্মাণ কাজ শেষ হয়। বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ডের (বিএমডিএফ) অর্থায়নে ১ কোটি ৯৩ লাখ ৮৮ হাজার টাকা ব্যয়ে নির্মিত ভবনটির নিচতলায় দশটি দোকান ও কাঁচামালের চারটি প্লাটফর্ম এবং দ্বিতীয়তলায় নয়টি দোকান ও দুটি স্টোরসহ মাছ-মাংস ব্যবসায়ীদের জন্য ব্যবস্থা রয়েছে।

সরেজমিন জানা গেছে, ৩০ বছর আগে গড়ে ওঠা কাঞ্চনবাজারের বিভিন্ন গলিতে রয়েছে নিত্যপ্রয়োজনীয় নানা পণ্যসামগ্রীর দোকান। মাছ, তরকারি, মুদি-মনোহরি, কাপড়-চোপড় এক জায়গায় পাওয়ায় বাজারটি খুবই জনপ্রিয়। ফলে কাঞ্চন, কেন্দুয়াপাড়া, চৌধুরীপাড়া, কেরাব, রাণীপুরা, কলাতলী, কালাদী, ত্রিশকাহনিয়া, নলপাথর, মস্তাপুর, কেন্দুয়া, পিতলগঞ্জ, ভক্তবাড়ি, গুতিয়াবোসহ আশপাশের প্রায় ২০টি গ্রামের মানুষ এখানে বাজার করতে আসেন।

কিন্তু ব্যবসায়ীদের অভিযোগ, নানা অবহেলায় এক সময়ের সেরা বাজারটি ঐতিহ্য ও গুরুত্ব হারাতে বসেছে। দিনে দিনে ব্যাপক হারে ক্রেতা কমায় মোটা অংকের লোকসান গুণতে হচ্ছে তাদের।

কাঁচামাল ব্যবসায়ী চাঁন মিয়া, শহিদুল্লাহ মিয়া, জামান, মহসিন, আনু, আলম ও ওমর আলী, শুঁটকি ব্যবসায়ী গোপাল দাস, মাদু দাস, কালী দাস ও রবি দাস, মাছ ব্যবসায়ী অবিনাশ, হরেকৃষ্ণ, লক্ষী, শংকর, রাতুল, দয়াল, নেপালসহ আরো অনেকেই জানান, তিন বছর আগে এ বাজারের মাছ, তরকারি, শুঁটকিসহ কাঁচাবাজারের জন্য ভবনটি তৈরির উদ্যোগ নেয় কাঞ্চন পৌরসভা কর্তৃপক্ষ। এরপর বাজারটিকে অস্থায়ীভাবে সরিয়ে নদীর তীরবর্তী অংশে বসানো হয়। কিন্তু নির্মাণের এক বছর পরও ভবনটি উদ্বোধন না করায় ক্রেতাদের নিত্যপ্রয়োজনীয় কাঁচাবাজার করতে দুর্ভোগ পোহাতে হচ্ছে। ফলে তারা অন্য বাজারগুলোতে চলে যাচ্ছেন। বর্তমানে বাজারটি খোলা আকাশের নিচে হওয়ায় সামান্য ঝড়-বৃষ্টিতে ব্যবসায়ীদের পণ্য নষ্ট হয়ে যাচ্ছে। আগে রাত ১০-১১টা পর্যন্ত বেচা-কেনা চললেও এখন সন্ধ্যা ঘনিয়ে আসার আগেই ক্রেতাশূন্য হয়ে পড়ে। ফলে ব্যবসায়ীদের প্রায় সময়ই গুণতে হয় মোটা অংকের লোকসান।

ব্যবসায়ীদের অভিযোগ, লোকালয় কম থাকায় ভবনটিতে রাত-দিন সমানে চলে মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের আসর। বিশেষ করে সন্ধ্যার পর থেকেই জমে ওঠে মাদকের হাট। এদের ভয়ে কেউ প্রতিবাদ করার সাহসটুকুও পান না।

কাঞ্চন পৌরসভার সহকারী প্রকৌশলী আনোয়ার হোসেন বলেন, ‘বিএমডিএফ আমাদের কাছে এখনও প্রকল্পটি হস্তান্তর করেনি। তাই উদ্বোধন করতে পারছি না।’

কাঞ্চন পৌরসভার মেয়র দেওয়ান আবুল বাশার বাদশা জানান, খুব শিগগিরই ইজারাদারির মাধ্যমে ভবনটির উদ্বোধন করে ব্যবসায়ীদের কাছে বুঝিয়ে দেয়া হবে। তবে, এখন মাদকসেবীর সংখ্যা অনেকটা কমে গেছে।

ভোলাব তদন্ত কেন্দ্রের ইনচার্জ শহিদুল আলম বলেন, ‘এ ধরনের বিষয় আমার জানা ছিলো না। আমি এখন থেকেই ব্যবস্থা নিচ্ছি।’

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :