উগান্ডায় বিবিসির পাঁচ সাংবাদিক গ্রেপ্তার

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০০

উগান্ডায় বিবিসির পাঁচ সাংবাদিক আটক হয়েছেন। স্বাস্থ্য খাতে দুর্নীতি নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করতে গিয়ে তারা আটক হন বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

তবে দেশটির পুলিশের অভিযোগ, তারা অবৈধভাবে প্রচুর পরিমাণে ওষুধ ও টিকা মজুত করেছেন। উগান্ডা সরকারের এক মুখপাত্র বলেন, ওই সাংবাদিকেরা সরকারি ওষুধ নিয়ে দুর্নীতির মুখোশ খুলে দিতে সাহায্য করছিলেন। সরকারের পক্ষ থেকে তাদের দ্রæত মুক্তির দাবি করা হয়েছে বলেও জানান তিনি।

উগান্ডা পুলিশের মুখপাত্র প্যাট্রিক অনইয়াংগো বলেন, পুলিশ বৃহস্পতিবার সন্দেহভাজন পাঁচ ব্যক্তিকে আটক করে রাতভর জিজ্ঞাসাবাদ করেছে।

আটকদের মধ্যে বিবিসির হয়ে কাজ করা দুজন উগান্ডার এবং একজন কেনিয়ার সাংবাদিক, এমবিএস টেলিভিশনের হয়ে কাজ করা স্থানীয় এক সাংবাদিকের স্ত্রী (যিনি দলটির হয়ে কাজ করছিলেন) এবং তাদের গাড়ির চালক বলে জানায় পুলিশ।

দলটির কাছ থেকে ১৪ বাক্স নানা রকম ট্যাবলেট এবং বিভিন্ন ধরনের টিকা জব্দ করা হয়েছে বলেও জানান অনইয়াংগো। ওই সাংবাি কেরা আসলে স্টেট হাউস হেলথ মনিটরিং ইউনিটের হয়ে সরকারি ওষুধ চুরি করে সাউথ সুদান ও কঙ্গোতে বিক্রির অভিযোগ নিয়ে তদন্তে সহায়তা করছিলেন বলে জানান উগান্ডা সরকারের মুখপাত্র অফওনো অপোন্ডো। তিনি বলেন, ‘পুলিশ কোন যুক্তিতে ওই সাংবাদিকদের গ্রেপ্তার করেছে, এখনো আমি তা খুঁজে পাইনি। আমার তো মনে হয় উগান্ডায় সরকারি ওষুধ চুরি করে প্রতিবেশী দেশগুলোতে বিক্রির যে চক্র গড়ে উঠেছে, তাদের মূল উৎপাটন করতে তার সরকারকে সাহায্য করছিলেন। তাদের এখনই বিনা শর্তে মুক্তি দেওয়া উচিত।’

(ঢাকাটাইমস/৮ফেব্রুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :