১৯শ টন ত্রাণ নিয়ে গাজার পথে তুর্কি জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২৪, ১২:১২
মেরসিন আন্তর্জাতিক বন্দর ছেড়ে যাচ্ছে জাহাজটি

ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তা বহনকারী একটি জাহাজ বুধবার তুর্কি থেকে গাজা উপকূলের দিকে রওনা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। তুরস্ক ও কাতারের যৌথ অথায়নে এই ত্রাণ সহায়তা পাঠানো হলো।

তুরস্কের দুর্যোগ ও জরুরী ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার তুর্কি-কাতার গাজা গুডনেস জাহাজটি খাদ্য, ওষুধ, স্বাস্থ্য এবং আশ্রয়ের সরঞ্জামসহ মোট ১ হাজার ৯০৮ টন মানবিক সহায়তা নিয়ে দেশটির মারসিন আন্তর্জাতিক বন্দর থেকে ছেড়ে গেছে।

বিবৃতিতে আরও বলা হয়, তুরস্ক এখন পর্যন্ত ১৩টি বিমান এবং ১০টি জাহাজের মাধ্যমে মোট ৫২ হাজার ১৬ টন বিভিন্ন মানবিক সহায়তা সামগ্রী গাজায় পৌঁছে দিয়েছে।

তুরস্কের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী মুনির কারালোগ্লু বলেছেন, ‘গাজায় সামরিক অভিযান চালিয়ে ইসরায়েল মানবতা ও গণহত্যার বিরুদ্ধে অপরাধ করেছে। আমরা যত তাড়াতাড়ি সম্ভব একটি স্থায়ী যুদ্ধবিরতি অর্জনের আশা করি। আমাদের গাজান ভাইদের তাদের নিজেদের ভূমি এবং নিজ শহরে শান্তিতে বসবাস করতে দিন।’

তিনি আরও বলেন, তুরস্ক ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানো অব্যাহত রাখবে।

কাতারের আন্তর্জাতিক সহযোগিতার প্রতিমন্ত্রী লোলওয়াহ রশিদ আল খাতের বলেছেন, ‘সাহায্য প্রদান করা একটি মানবিক দায়িত্ব। কিন্তু তারা (ইসরায়েলি বাহিনী) রাফাহ সীমান্ত গেট দখল করেছে। তারা মানবিক ত্রাণ বিতরণে বাধা দিচ্ছে। মানুষ হত্যা এবং দেশান্তর করতে বাধ্য করার কথা না বললেই নয়। এই অঞ্চলে একটি নজিরবিহীন নাটক চলছে।’

ত্রাণ সরবরাহের জন্য তুরস্কের প্রশংসা করে তিনি আরও বলেন, ‘আমরা তুরস্কের সঙ্গে এমন অনেক বিষয়ে সহযোগিতা করি যা সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষের উপকার করতে পারে। কাতার এবং তুরস্কে মধ্যে উন্নয়নশীল কৌশলগত সম্পর্ক যে স্তরে পৌঁছেছে তার জন্য আমরা অত্যন্ত গর্বিত।’

প্রসঙ্গত, প্রায় সাতমাস ধরে ইসরায়েলি বর্বরোচিত হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে, যা গত ৭৫ বছরে ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে মারাত্মক সংঘর্ষ হিসেবে চিহ্নিত করেছে।

জাতিসংঘের মতে, গাজার প্রায় ৮৫ শতাংশ বাসিন্দা ইসরায়েলি আক্রমণে বাস্তুচ্যুত হয়েছেন এবং তাদের সকলেই খাদ্য নিরাপত্তাহীন। অন্যদিকে গাজায় ত্রাণ সরবরাহ কমেছে প্রায় অর্ধেক, কারণ গাজায় ত্রাণ প্রবেশেও বাধা দিচ্ছে ইসরায়েল।

সূত্র: আনাদোলু

(ঢাকাটাইমস/০৯মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

এই বিভাগের সব খবর

শিরোনাম :