প্রয়োজনে আমরা ‘হাতের নখ’ দিয়ে লড়ব: নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ মে ২০২৪, ১৩:০৫ | প্রকাশিত : ১০ মে ২০২৪, ১২:২৯

গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে বড় আক্রমণ শুরু করলে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধের হুশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। আর এতেই ক্ষোভ প্রকাশ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বলেছেন, কেউ সহায়তা না করলেও লক্ষ্য পূরণ হওয়ার আগ পর্যন্ত গাজায় অভিযান অব্যাহত থাকবে, প্রয়োজনে একাই লড়বে ইসরায়েল।

বৃহস্পতিবার টেলিভিশনে সম্প্রচারিত জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নেতানিয়াহু বলেন, ‘যদি প্রয়োজন হয়, আমরা একা অগ্রসর হব…এবং আমি বলছি— যদি আর কিছুই না থাকে, তাহলে আমরা আমাদের হাতের নখ দিয়ে লড়াই করব।’

এরআগে বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন স্পষ্টভাবে বলেন, ‘যদি তারা রাফায় অগ্রসর হয়, সেক্ষেত্রে আমি নিশ্চিতভাবেই সেই অভিযানের জন্য অস্ত্র সরবরাহ করব না।’

বাইডেনের এই সাক্ষাৎকারের পরের দিন দেওয়া সেই ভাষণে ১৯৪৭ সালে ইসরয়েলের প্রতিষ্ঠাকাল স্মরণ করেন নেতানিয়াহু। তিনি বলেন, ‘আজ থেকে ৭৬ বছর আগে আমরা খুবই অল্প ছিলাম, কিন্তু অনেকের সঙ্গে লড়াই করেছি। সে সময় আমাদের কাছে পর্যাপ্ত অস্ত্র ছিল না, আন্তর্জাতিক নিষেধজ্ঞাও ছিল। কিন্তু আমাদের মধ্যে প্রবল চেতনা, বীরত্ব ও ঐক্যের জোরে আমরা স্বাধীনতা অর্জন করেছি।’

তিনি আরও বলেন, ‘বাইডেন যদি অস্ত্রের চালান বন্ধ করে দেয় তবে ইসরায়েলের কাছে ‘আমাদের নখের চেয়ে অনেক বেশি কিছু রয়েছে এবং আত্মার সেই শক্তিতে, ঈশ্বরের সাহায্যে আমরা একসাথে বিজয়ী হব।’

গত সোমবার রাতে হামাস যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হওয়ার পর সেটাকে উপযুক্ত নয় বলে প্রত্যাখ্যান করে নেতানিয়াহু সরকার। একই সঙ্গে ইসরায়েল রাফায় বড় ধরনের স্থল অভিযান চালানোর অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে। এর অংশ হিসেবে মঙ্গলবার মিশরের সঙ্গে রাফাহ ক্রসিং- গাজায় প্রবেশের একমাত্র দখল করে নেয় এবং এরপর থেকেই রাফাহতে হামলা চালাতে শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, সোমবার রাত থেকে শহরের শতাধিক জায়গায় হামলা চালানো হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও ফিলিস্তিনি নিরাপত্তা সূত্রসমূহ বলছে, সোমবার থেকে রাফাহ আবাসিক এলাকাসহ শহরজুড়ে তীব্র বিমান হামলা এবং গোলাবর্ষণ করছে ইসরায়েলি বাহিনী।

এর আগে সোমবার এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা পোস্টার, ক্ষুদে বার্তা, ফোনকলের মাধ্যমে রাফায় অবস্থানরত ফিলিস্তিনিদের নির্দিষ্ট এলাকায় চলাচল না করতে উৎসাহিত করছে। একই সঙ্গে রাফাহর পূর্ব অংশে থাকা ফিলিস্তিনিদের অতি শিগগিরই একটি মানবিক এলাকায় চলে যাওয়ার আহ্বান জানিয়েছে ইসরায়েলি বাহিনী, যা একটি স্থল হামলার আগে বেসামরিক নাগরিকদের স্থানান্তরের সূচনা বলে মনে করা হচ্ছে।

এদিকে ইসরায়েলি আক্রমণ থেকে বাঁচতে প্রায় ৮০ হাজার ফিলিস্তিনি গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ ছেড়ে পালিয়ে গেছে বলে জানিয়েছে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা (ইউএনআরডব্লিউএ)।

বৃহস্পতিবার ইউএনআরডব্লিউএ এক বিবৃতিতে বলেছে, ‘পূর্ব রাফাহ থেকে ফিলিস্তিনিদের জন্য সরে যাওয়ার আদেশ জারি করার একদিন পর গত ৬ মে থেকে গাজার দক্ষিণাঞ্চলে আক্রমণ শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এর জেরে প্রায় ৮০ হাজার ফিলিস্তিনি রাফাহ ছেড়ে পালিয়ে গেছে। এতে গাজা উপত্যকায় মানুষ আরেকটি জোরপূর্বক বাস্তুচ্যুতির সম্মুখীন হচ্ছে।’

সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া সেই বিবৃতিতে ইউএনআরডব্লিউএ আরও বলছে,‘ বাস্তুচ্যুত এই পরিবারগুলোর ক্ষতি অসহনীয়। তাদের যাওয়ার মতো নিরাপদ জায়গা নেই। পরিস্থিতি মোকাবিলায় আমাদের এখন যুদ্ধবিরতি দরকার।’

মূলত ক্রমবর্ধমান আন্তর্জাতিক বিরোধিতা সত্ত্বেও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ‘হামাসের বাকি ব্যাটালিয়নগুলোকে’ পরাজিত করতে রাফাহ আক্রমণ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এদিকে রাফাহতে ইসরায়েলের তীব্র বিমান হামলায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৩৫ ফিলিস্তিনি নিহত ও ১২৯ জন আহত হয়েছে বলে বুধবার জানিয়েছে গাজার একটি মেডিকেল সূত্র।

মেডিকেল সূত্রটি আরও বলেছে, নিহত ফিলিস্তিনিদের মরদেহ ও আহতরা যারা রাফাহ শহরের কুয়েত হাসপাতালে পৌঁছেছে, হতাহতদের মধ্যে শিশু ও নারীও রয়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর গাজা উপত্যকার শেষ নিরাপদস্থল হিসেবে সেখানে ১৪ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন, যা গাজার মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশ।

ইসরায়েলের দাবি, রাফাহতে লুকিয়ে থাকা হাজার হাজার হামাস যোদ্ধাকে পরাস্ত করতে তাদের অবশ্যই সেখানে হামলা করতে হবে। তবে রাফাহতে সামরিক অভিযান চালানোর হলে মারাত্মক পরিস্তিতি সৃষ্টি হবে এবং ব্যাপক প্রাণহানির শঙ্কায় ইসরায়েলের এ পরিকল্পনার বিরোধিতা করছে যুক্তরাষ্ট্রসহ দেশটির মিত্র দেশগুলো।

সূত্র: বিবিসি

(ঢাকাটাইমস/১০মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানে ৫ দিনের রাষ্ট্রীয় শোক, মঙ্গলবার রাইসিসহ নিহতদের দাফন

বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন যেসব বিশ্ব নেতা 

ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি

ইব্রাহিম রাইসি: বিচারক থেকে প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মরদেহ উদ্ধার

প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ সব আরোহীর মৃত্যু নিশ্চিত করল ইরান  

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

এই বিভাগের সব খবর

শিরোনাম :