কুমিল্লায় উপজেলা নির্বাচন: লড়ছেন মায়ের বিরুদ্ধে মেয়ে, ভাইয়ের বিরুদ্ধে ভাই

কুমিল্লা প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০২৪, ১৭:৪৪

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে কুমিল্লার দেবীদ্বারে মা-মেয়ে বুড়িচংয়ে দুই ভাইয়ের নির্বাচনি লড়াই জমে উঠেছে। ভোটের মাঠে কেউ কাউকে ছেড়ে কথা বলছেন না। প্রত্যেকেই ভোটারদের দিচ্ছেন নানা প্রতিশ্রুতি আশ্বাস। ক্ষমতাসীন দলের একাধিক নেতা প্রার্থী হওয়ায় তারা একে অপরের বিরুদ্ধে বক্তব্য দিচ্ছেন। নিয়ে বিভক্ত হয়ে পড়েছেন দলের নেতাকর্মীরা।

দেবিদ্বার উপজেলায় চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে তিনজন মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুইজনসহ মোট প্রার্থী প্রতীক বরাদ্দ পেয়ে প্রচার প্রচারণা চালাচ্ছেন।

উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ রোশন আলী মাস্টারের স্ত্রী শাহিদা আক্তার (ঘোড়া প্রতীক) এবং তার মেয়ে খাদিজা বিনতে রোশন (দোয়াত কলম প্রতীক) অন্য প্রার্থীরা হলেন, কুমিল্লার- আসনের স্বতন্ত্র থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদের ছোট ভাই জেলা যুবলীগ নেতা মো. মামুনুর রশিদ (আনারস প্রতীক)

এই বিষয়ে জানতে চাইলে, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার বলেন, একসঙ্গে মা-মেয়ের প্রার্থী হওয়ার বিষয়টিকৌশল দলে তার অনেক ত্যাগ আছে। তাই সুষ্ঠু ভোট হলে আমার (শাহিদা) স্ত্রী বিজয়ী হবেন।

তবে স্থানীয় সাংসদের ছোট ভাই মামুনুর রশিদ বলেন, আমার সঙ্গে আওয়ামী লীগ সাধারণ ভোটাররা আছেন। জয়ের ব্যাপারে আমি শতভাগ আত্মবিশ্বাসী। আমাকে পরাজিত করার জন্য মা-মেয়ে একসঙ্গে মাঠে নেমেছে বলে জানান তিনি।

অন্যদিকে, কুমিল্লার বুড়িচং উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে নেমেছেন আপন দুই ভাই। তারা হলেন বর্তমান উপজেলা চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আখলাক হায়দার এবং উপজেলা যুবলীগের সাবেক সহসভাপতি তারিক হায়দার।

অন্য প্রার্থীরা হলেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক বাছির খান। একই দল থেকে চারজনের প্রার্থিতা নিয়ে দলের তৃণমূল নেতারা বেকায়দায় আছেন বলে জানিয়েছেন।

বুড়িচংয়ে আওয়ামী লীগের স্থানীয় নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আখলাক হায়দার তারিক হায়দারের বাবা মো. আবুল বাসার মুক্তিযুদ্ধের সময় বুড়িচং উপজেলার ময়নামতি আদর্শ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন তিনি। আবুল বাসারের বড় ছেলে আখলাক হায়দার প্রথমবার ১৯৮৮ সালে দ্বিতীয়বার ১৯৯৮ সালে একই ইউনিয়নের চেয়ারম্যান হন। ২০১৯ সালে তিনি বুড়িচং উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। এবারও প্রার্থী হয়েছেন। এবার তার প্রধান প্রতিদ্বন্দ্বী আপন ভাই তারিক হায়দার। তিনি ২০১৬ সালে কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে সাধারণ সদস্য পদে জয়ী হন।

তবে 'ভাইয়ে ভাইয়ে লড়াই' বিষয়ে জানতে চাইলে দুজনই কথা বলতে রাজি হননি।

বুড়িচং উপজেলা পরিষদ চেয়ারম্যান পদের আরেক প্রার্থী বাছির খান বলেন, নির্বাচনি কৌশল বাস্তবায়ন করার জন্য তারা দুই ভাই প্রার্থী হয়েছেন।

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রূপম মজুমদার বলেন, দলীয়ভাবে কোনো প্রতীক না থাকায়, নির্বাচনে যে কেউ তার জনপ্রিয়তা যাচাই করার সুযোগ রয়েছে।

উল্লেখ্য, ৩য় ধাপে কুমিল্লার তিন উপজেলা বুড়িচং, ব্রাহ্মণপাড়া দেবিদ্বারে আগামী ২৯ মে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই নির্বাচনকে সুষ্ঠু করতে নির্বাচন কমিশনার জেলা প্রশাসন সকল প্রস্তুতি গ্রহণ করেছে।

(ঢাকাটাইমস/২০মে/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :