৩১ নবজাতকের মৃতদেহ উদ্ধারে বিভাগীয় প্রধান বরখাস্ত

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৫৩ | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪৭

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ডাস্টবিন থেকে অপরিণত ৩১ নবজাতকের মৃতদেহ উদ্ধারের ঘটনায় একটি মেডিকেল বোর্ড ও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাশাপাশি এ ঘটনায় দায়িত্ব অবহেলার অভিযোগে গাইনি বিভাগের প্রধান ও গাইনি ওয়ার্ডের ইনচার্জকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ ঘটনায় কোতয়ালী মডেল থানা পুলিশ বাদী হয়ে একটি অপমৃত্যু মামলা দায়ের করেছে। মৃতদেহগুলোর সুরতহাল শেষে হাসপাতালের মর্গে ফ্রিজাপ করে রাখা হয়েছে।

হাসপাতাল পরিচালক বাকির হোসেন ঢাকাটাইমসকে বলেন, অপরিণত ৩১টি নবজাতকের মৃতদেহ গত ২৫/৩০ বছর ধরে শিক্ষা উপকরণ হিসেবে গাইনি বিভাগে ব্যবহৃত হয়ে আসছিল। এগুলো ব্যবহার অনুপযোগী হওয়াতে তা একটি বিশেষ উপায়ে সমাধিস্থ করার সিদ্ধান্ত হয়। কিন্তু তা না করে আয়াদের মাধ্যমে সেগুলো ডাস্টবিনে ময়লার মধ্যে ফেলা হয়।

পরিচালক বলেন, মঙ্গলবার বিষয়টি নিয়ে মেডিকেল কলেজ এবং হাসপাতাল কর্তৃপক্ষ জরুরি সভা করেছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী দায়িত্ব অবহেলার কারণে হাসপাতালের গাইনি বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক খুরশীদ জাহান এবং গাইনি ওয়ার্ডের ইনচার্জ সিনিয়র স্টাফ নার্স জোৎস্না বেগমের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য মঙ্গলবার সকালে মেডিকেল কলেজ অধ্যক্ষকে চিঠি দেয়া হয়েছে। মেডিকেল কলেজ কর্তৃপক্ষ তা মন্ত্রণালয়ে পাঠাবে।

মঙ্গলবার সকালে সার্জারি বিভাগের প্রধান জহুরুল হক মানিকে প্রধান তিন সদস্য বিশিষ্ট কমিটি করে দেয়া হয়েছে। কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন প্যাথালজি বিভাগের সহযোগী অধ্যাপক ফাইজুল বাশার ও ফরেনসিক বিভাগের প্রভাষক ইমতিয়াজ উদ্দিন। তাদের তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। রিপোর্ট পেলে অভিযুক্তদের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক সৈয়দ মাকসুমুল হক টুলু ঢাকাটাইমসকে বলেন, খুরশীদ জাহান ও জোৎস্না বেগমকে বরখাস্তের জন্য মঙ্গলবার দুপুরে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। শুনেছি মন্ত্রণালয় থেকে তাদের বরখাস্তও করা হয়েছে। তবে এখন পর্যন্ত আমরা সে ধরনের কোনো চিঠি পাইনি।

অধ্যক্ষ বলেন, মেডিকেল বোর্ড গঠনসহ বিভিন্ন কারণে সময় বিলম্ব হওয়ায় মঙ্গলবার শিক্ষা উপকরণ হিসেবে ব্যবহৃত অপরিণত শিশুর মৃতদেহগুলোর ময়না তদন্ত করা সম্ভব হয়নি। বুধবার সকাল ৯টা থেকে এগুলোর ময়না তদন্ত শুরু হবে। এজন্য চার সদস্য বিশিষ্ট একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। এতে গাইনি বিভাগের সহকারী অধ্যাপক আকবর হোসেনকে প্রধান এবং নিউনেটলজি বিভাগের সহকারী অধ্যাপক বিধান চন্দ্র বিশ্বাস, ফরেনসিক মেডিসিন বিভাগের প্রভাষক ইমতিয়াজ উদ্দিন ও শাওন বিন রহমানকে সদস্য করা হয়েছে।

এদিকে কোতয়ালী মডেল থানার পরিদর্শক (তদন্ত) আসাদুজ্জামান জানিয়েছেন, অপরিণত নবজাতকের মৃতদেহ উদ্ধারের ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে। এই মামলার তদন্ত কর্মকর্তার দায়িত্ব পেয়েছেন মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) সাইদুল ইসলাম। তিনি পুরো বিষয়টি ভালোভাবে তদন্ত করে দেখছেন। তাছাড়া ময়না তদন্ত শেষে মৃতদেহগুলো সমাধিস্থ করা হবে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, সোমবার রাতে বরিশাল সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা হাসপাতালের পশ্চিম পার্শ্বে সেন্ট্রাল ট্যাংক সংলগ্ন ডাস্টবিনের ময়লা অপসারণের জন্য যায়। এসময় সেখানে বালতির ভেতরে এবং প্লাসিকেটর কৌটায় ভরা অবস্থায় ৩১টি অপরিণত নবজাতকের মৃতদেহ উদ্ধার করে। ঘটনাটি সারাদেশে তোলপাড় সৃষ্টি করে।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :