দুই ধর্মের ভক্তদের মিলনমেলা বসছে যাদুকাটার তীরে

সুনামগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ এপ্রিল ২০১৯, ২১:১২

সুনামগঞ্জের তাহিরপুর সীমান্ত নদী যাদুকাটার দুই তীরে দুই ধর্মের উৎসব শুরু হবে মঙ্গলবার থেকে। তিন দিনব্যাপী দুই ধর্মের এই উৎসব চলবে বৃহস্পতিবার পর্যন্ত। একটি হলো-হিন্দু ধর্মালম্বীদের গঙ্গাস্নান আর অন্যটি মুসলমানদের হজরত শাহ আরোফিন (রহ.)-এর ওরস মোবারক।

এই দুই উৎসবে দেশ-বিদেশেসহ সিলেট বিভাগের সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জসহ সমগ্র দেশের লাখ লাখ ভক্তের আগমনে মিলন মেলায় যাদুকাটা নদী কানায় কানায় পরিপূর্ণ হয়ে উঠে।

এই উপলক্ষে নিরাপত্তার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে আইন-শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টরা।

প্রতি বছরের মতো এক সপ্তাহ ধরেই দেশের সমগ্র অঞ্চল থেকে হাজার হাজার কাফেলাধারী পাগল ফকির, ভক্ত, সাধক ও দর্শনার্থীরা ওরস এবং স্নানযাত্রা মহোৎসবে যোগ দিতে সীমান্তবর্তী গ্রামগুলো ও আখড়াবাড়ির আশপাশের গ্রামে জড়ো হতে শুরু করেছেন। এতে করে উৎসবের আমেজ বিরাজ করছে।

দুই ধর্মের দুই উৎসবের একটি হিন্দু ধর্মালম্বীদের গঙ্গাস্নান ২ এপ্রিল মধ্য রাত থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত চলবে। হিন্দুধর্মাবলম্বীরা যাদুকাটা নদীতে গঙ্গাস্নানের মাধ্যমে তাদের সারা বছরের পাপ মোচনসহ পুণ্য লাভের জন্য এখানে আসেন মা, বাবা, স্ত্রী-সন্তান নিয়ে।

একই দিনে বাদ আসর হজরত শাহ আরোফিন (রহ.)-এর জীবনদর্শনের উপর আলোচনা সভা ও মিলাদ মাহফিলের মাধ্যমে তিন দিনব্যাপী বার্ষিক ওরস মোবারক শুরু হবে। শেষ হবে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে।৩৬০ আউলিয়ার মধ্যে শাহ আরোফিন ছিলেন অন্যতম। তিনি ভারতের মেঘালায় পাহাড়ের বড়বড় পাথরের গুহায় বসে আল্লাহ ইবাদত করতেন। ওইটাই ছিল তার একমাত্র আস্তানা। বাংলাদেশে কোন আস্তানা নেই। কিন্তু ভারতের সেই আস্তানায় ভক্তদের যেতে দেয় না ভারতীয় বিএসএফ।

তাই বাংলাদেশ-ভারত সীমান্তের লাউড়েরগড় এলাকায় জিরো পয়েন্ট সংলগ্ন স্থানে শাহ আরোফিন (রহ.)-এর আস্তানা তৈরি করে সেখানেই ওরস পালন করা হয়।

বাদাঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন বলেন, ‘প্রতি বছরের ন্যায় এবারও মেলা উন্মুক্ত রাখা হয়েছে। আমাদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে।’

তাহিরপুর থানার ওসি নন্দন কান্তি ধর জানান, ‘প্রতি বছরের মত এবারও সকল অনিয়ম ও আইনশৃঙ্খলা বজায় রাখতে চেষ্টা করব।’

(ঢাকাটাইমস/১এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :