এবার এইচএসসির পদার্থ বিজ্ঞান প্রশ্নে ভুলের ছড়াছড়ি

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)
| আপডেট : ২১ এপ্রিল ২০১৯, ১৯:১১ | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৯, ১৮:৫৮

উচ্চ মাধ্যমিক এইচএসসি পরীক্ষার প্রশ্নে ভুলের ঘটনায় শিক্ষামন্ত্রী দিপু মনি ব্যবস্থা নেয়ার আশ্বাস দিতে না দিতেই আবারো দেখা গেছে বিজ্ঞান বিভাগের পদার্থ (সৃজনশীল) প্রথমপত্র বিষয়ের প্রশ্নে ভুলের ছড়াছড়ি। কেন্দ্রে দায়িত্বরত শিক্ষককে জানিয়েও সুরাহা না পাওয়ায় অগত্যায় পরে ভুল প্রশ্নেই পরীক্ষা দিতে হয়েছে শিক্ষার্থীদের। আর কর্তৃপক্ষের এমন উদাসীনতায় হতাশা প্রকাশ করেছেন পরীক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা।

শনিবার (২০ এপ্রিল) সারাদেশে একযোগে অনুষ্ঠিত পদার্থ বিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষায় অংশ নেয়া ঢাকার সাভার ও ধামরাই উপজেলার ভুক্তভোগী শিক্ষার্থীরা এমন অভিযোগ করেন।

সাভার মডেল কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কাজী নাঈম জানান, পরীক্ষার প্রশ্নপত্র হাতে পেয়ে প্রথমে একটি ভুল চোখে পড়ে। বিষয়টি কেন্দ্রে দায়িত্বরত শিক্ষকের কাছে জানালে একে একে আরো কয়েকটি ভুল চোখে পড়ে। পরে শিক্ষকদের সঙ্গে এ বিষয়ে কথা বললে তারা এই প্রশ্নটি বোর্ড থেকে করা ও যেভাবে প্রশ্ন আছে সেভাবেই শিক্ষার্থীদের উত্তর লিখতে বলেন। এখানে তাদের কিছু করার নেই বলেও জানানো হয়। পরে ভুল প্রশ্নপত্রেই পরীক্ষা দেন শিক্ষার্থীরা।

এছাড়া সাভার ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি মাধ্যমের এইচএসসি পরীক্ষার্থী সাজিদ মাহমুদ ও সাদ্দাম হোসেন জানান, তাদের প্রশ্নগুলো মূলত ইংরেজিতে হয়ে থাকে। প্রশ্নে এসব ভুল ছাড়াও যথার্থ অর্থ প্রকাশ করে এমন ইংরেজি শব্দের পরিবর্তে প্রশ্নে বেশকিছু অযাচিত শব্দ ব্যবহার তাদের হতবাক করেছে।

অপরদিকে ঢাকা জেলার ধামরাই উপজেলার ভালুম আতাউর রহমান কলেজের বিজ্ঞান বিভাগের এইচএসসি পরীক্ষার্থী রাসেল মাহমুদ ছাড়াও অন্য শিক্ষার্থীরা একই অভিযোগ করেন।

প্রশ্নপত্র ভুলের বিষয়টি নিয়ে সাভার ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষক মিজান নয়ন তার ফেসবুক ওয়ালে একটি স্ট্যাটাস পোস্ট করেন। তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, পদার্থ বিজ্ঞান প্রশ্নে অনেক ভুল রয়েছে। এখানে ছোট ছোট ভুল থেকে বড় বড় ভুলও রয়েছে। যেমন প্রশ্নপত্রের ভেতর সাত নম্বর প্রশ্নে একটি বড় ভুল রয়েছে। সাত নম্বর প্রশ্নের যেখানে সংখ্যা হওয়ার কথা ছিল সেখানে ইংরেজি ÔcootÕ শব্দ উল্লেখ আছে। এতে শিক্ষার্থীরা এই উদ্দীপকটি ঠিক বুঝতে না পারাটাই স্বাভাবিক।

এদিকে চার নম্বর প্রশ্নের যেখানে ÔmÕ উল্লেখ রয়েছে পদার্থের ভাষায় যা মিটার প্রকাশ করে। অথচ যেখানে থাকার কথা ÔminuteÕ।

এছাড়া ৫ ও ২ নম্বর প্রশ্নের উদ্দীপক এবং ৩ এর ‘ঘ’ প্রশ্নে ব্যাপক অসঙ্গতি দেখা গেছে। 

হতাশা প্রকাশ করে এই শিক্ষক আরো বলেন, প্রতি বছর বোর্ড পরীক্ষার প্রশ্নে কোন না কোন ভুল থেকেই যায়। এবছরও এর ব্যতিক্রম হয়নি। শনিবারের অনুষ্ঠিত পদার্থ বিজ্ঞান প্রথমপত্র প্রশ্নেও অনেক ভুল ছিল। গোজামিল দিয়ে বাস্তব জ্ঞান ছাড়াই এধরনের প্রশ্ন তৈরি করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

এ ব্যাপারে সাভার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কামরুন্নাহার বলেন, ‘শিক্ষার্থীদের পক্ষ থেকে এখনও পর্যন্ত কেউ অভিযোগ করেনি। সেক্ষেত্রে প্রশ্নপত্রে ভুলের বিষয়টি নিয়ে পত্রিকায় প্রতিবেদন হলেই কেবল বোর্ড এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।’

(ঢাকাটাইমস/২১এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :