মির্জাপুরের সেই ইটভাটা সরিয়ে নেয়ার নির্দেশ

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০১৯, ২৩:২৬

টাঙ্গাইলের মির্জাপুরের সেই এএনবি-২ ইটভাটা সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের হাকিম। এছাড়া আবাসিক এলাকায় অনুমোদনহীন ইটভাটা স্থাপনের অপরাধে ভাটা মালিকের কাছ থেকে এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সোমবার দুপুরে ভ্রাম্যামাণ আদালতের হাকিম মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মঈনুল হক আগামী তিন মাসের মধ্যে ওই এলাকা থেকে ইটভাটা সরিয়ে নেয়ার নির্দেশ দেন এবং জরিমানা আদায় করেন।   

ভ্রাম্যমাণ আদালতের হাকিম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মঈনুল হকের নেতৃত্বে টাঙ্গাইল জেলা দুর্নীতি দমন কমিশন ও টাঙ্গাইল জেলা পরিবেশ অধিদপ্তরের একটি দল যৌথভাবে এ অভিযান চালায়। এ সময় দুর্নীতি দমন কমিশন টাঙ্গাইল জেলার উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান, কোর্ট পরিদর্শক বুলু মিয়া, এসি সিরাজুল হক, টাঙ্গাইল জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মুজাহিদুল ইসলাম, পরিদর্শক সজীব কুমার ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

মির্জাপুর উপজেলার বহুরিয়া ইউনিয়নের বহুরিয়া পূর্বপাড়া এলাকার এএনবি-২ ইটভাটার চিমনি থেকে বের হওয়া বিষাক্ত ধোঁয়ায় প্রায় ২০ একর জমির ধান নষ্ট হয়। এছাড়া ভাটাসংলগ্ন এলাকায় গাছ থেকে ছোট ছোট আম ঝরে পড়ে।

উপজেলার গোড়াই ইউনিয়নের সোহাগপাড়া গ্রামের আব্দুর রহিম ও তার আত্মীয় গাজীপুরের কড্ডা এলাকার রেজাউল করিম মিলে বহুরিয়া গ্রামের পূর্বপাড়ায় আবাদি জমি উপর এএনবি-২ নামে একটি ইটভাটা স্থাপন করেন। ভাটার তিন দিকে আবাদী জমি ও একপাশে নদী ঘেরা ওই এলাকায় ৭/৮ একর আবাদী জমি ভাড়া নিয়ে সংশ্লিষ্ট দপ্তরের অনুমোদন ছাড়া ভাটাটি চালু করেন তারা।

গত ২ মে দেশের প্রভাবশালী অনলাইন নিউজ পোর্টাল ঢাকাটাইমসে ‘মির্জাপুরে ইটভাটার আগুনে পুড়ল ২০ একর জমির ধান’ শিরোনামে সচিত্র সংবাদ প্রকাশিত হলে খবরটি প্রশাসনের নজরে আসে।

পরে সোমবার মির্জাপুর উপজেলা প্রশাসন, দুদক টাঙ্গাইল ও জেলা পরিবেশ অধিদপ্তর থেকে যৌথভাবে ওই ভাটায় অভিযান পরিচালনা করা হয়।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতের হাকিম ও মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মঈনুল হক জানান, আবাসিক এলাকায় অনুমোদনবিহীন ইটভাটা স্থাপন করায় ওই আগামী তিন মাসের মধ্যে তা সরিয়ে নেয়ার নির্দেশ ও এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

(ঢাকাটাইমস/২০মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :