তফসিল ঘোষণার শর্তে জাবিতে সিনেট অধিবেশন শুরু

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুন ২০১৯, ২১:৫১

‘আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ক্যাম্পাসে সকল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করে জাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। না হলে সিনেট হল থেকে সিনেট সদস্যদের বের হতে দেয়া হবে না।’- এমন শর্তে নির্ধারিত সময়ের এক ঘন্টা পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশন শুরু হয়েছে।

শুক্রবার বিকেল চারটায় সিনেট অধিবেশন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু জাকসুর দাবিতে সাড়ে তিনটা থেকে বিশ্ববিদ্যালয়ের পুরোনো প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, দীর্ঘ ২৬ বছর ধরে জাকসু নির্বাচন বন্ধ রয়েছে। এরমধ্যে প্রশাসন বারবার আশ্বাস দিয়েও নির্বাচন দেয়নি। উল্টো বিভিন্ন সময় নির্বাচনের কথা বলে শিক্ষার্থীদের আন্দোলনকে নস্যাৎ করেছে। এখন আর আশ্বাসে বিশ্বাস না করে এ অবস্থার প্রতিকার চান শিক্ষার্থীরা।

আন্দোলন চলাকালে বিকাল পৌণে চারটার দিকে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন সিনেট সদস্য সিনেট হলে প্রবেশ করতে চাইলে শিক্ষার্থীরা বাধা দেন। এসময় সিনেট সদস্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) আমির হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) নুরুল আলম, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানসহ কয়েকজন শিক্ষক ছিলেন।

বিকাল পৌণে পাঁচটার দিকে আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যের কার্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সঙ্গে দেখা করেন। এসময় উপাচার্য আগামী ৩১ জুলাইয়ের মধ্যে জাকসু নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশন গঠনের আশ্বাস দেন। পাশাপাশি সিনেট সদস্যরা জাকসুর বিষয়ে সিনেট অধিবেশনে আলোচনা করার প্রতিশ্রুতি দিলে শিক্ষার্থীরা তাদের অবরোধ সাময়িকভাবে তুলে নেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান সিনেট সদস্যদের উদ্দেশ্যে বলেন, ‘আজকে (শুক্রবার) আপনারা ছাত্র প্রতিনিধি ছাড়াই অধিবেশনে বসবেন; তাতে আপত্তি নাই। কিন্তু আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ক্যাম্পাসে সকল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করে জাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবি আদায় করতে না পারলে আপনাদের সিনেট হল থেকে বের হতে দেওয়া হবে না।’

ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী বলেন, আমরা অবরোধ সাময়িকভাবে তুলে নিয়েছি। তবে সিনেট অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চলবে।’

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

হাবিপ্রবিতে ‘খবরের কাগজে বিশ্ববিদ্যালয়ের প্রতিচ্ছবি’ শীর্ষক প্রদর্শনী

গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত জবি

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল শুরু

জবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইনে ক্লাস, চলবে সেমিস্টার পরীক্ষা

কুবির তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

এই বিভাগের সব খবর

শিরোনাম :