চতুর্থ ক্রীড়ামেলা বার্মিংহামে ২১ জুলাই

সাহিদুর রহমান সুহেল, বার্মিংহাম, যুক্তরাজ্য
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৯, ১৪:১৫

ব্রিটেনের নতুন প্রজন্মকে বাংলাদেশের গ্রামীন খেলাধুলার সাথে পরিচয় করিয়ে দিতে বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকে আয়োজন করছে ক্রীড়া মেলা ২০১৯। আগামী ২১ জুলাই রবিবার চতুর্থ ক্রীড়া মেলা অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন সংগঠনের সাধারন সম্পাদক, সাংবাদিক সাহিদুর রহমান সুহেল।

বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকে এর সহ সভাপতি, বাংলা ভয়েস পত্রিকার সম্পাদক মারুফ আহমেদের সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন  সংগঠনের সাধারন সম্পাদক, সাংবাদিক সাহিদুর রহমান সুহেল। সোমবার সন্ধ্যা ৬টায় লন্ডন বাংলা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়,  বিলেতে বাংলাদেশীদের ধারাবাহিক অবস্থান এখন তৃতীয়-চতুর্থ প্রজন্ম পর্যন্ত। শিকড়ের প্রতি টান, দেশ মাতৃকার প্রতি ভালবাসা অন্যান্য অনেক জাতি-গোষ্টি থেকে বাংলাদেশী বংশোদ্ভূতরা অনন্য। হাজার বছরের বাঙালীর ইতিহাস ঐতিহ্য সাংস্কৃতিক কর্মকান্ড-তৎপরতা প্রজন্ম থেকে প্রজন্ম পর্যন্ত পৌঁছে দিতে বিলেতের প্রবাসীরা সেই সূচনাকাল থেকেই ছিলেন তৎপর, সচেতন ও সজাগ। আমরা সেই ধরাবাহিকতা রক্ষায়ই পুরানো দিনের খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ড নিয়ে বার্মিংহামে আগামী ২১ জুলাই ২০১৯ দিনব্যাপী ক্রীড়ামেলার আয়োজন করেছি। এটি আমাদের চতুর্থ আয়োজন।

সাহিদুর রহমান সুহেল আরো বলেন, ক্রীড়ামেলার মূল উদ্দেশ্য বাংলাদেশের ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকা-ের বিলুপ্ত ও বিলুপ্ত-প্রায় ঐতিহ্যের অনেক খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডের পুনঃ প্রচলন ও সেসবের প্রতি আগ্রহ জাগরণ। যে কোনো বয়সের যে কেউ নিজেদের পছন্দমত এক বা একাধিক খেলায় অংশ গ্রহণ করার সুযোগ রয়েছে। খেলাগুলোর মধ্যে রয়েছে: কাবাডি, কানামাছি, মোরগের লড়াই, বিস্কুট দৌড়, সুই-সুতা দৌড়, হাড়ি ভাঙ্গা, চেয়ার দৌড়, দৌড়, বালিশ দৌড়, মার্বেল দৌড়, ফুটবল, লুডু, দড়ি ফাল প্রভৃতি। সবগুলো খেলাতেই কোন ধরণের এন্ট্রি ফি ছাড়া অংশগ্রহণের সুযোগ রয়েছে।

দিনব্যাপী অর্থাৎ দুপুর পৌনে বারোটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত চলবে এ উৎসব। এতে নিজেদের পছন্দমত খেলাধূলায় অংশগ্রহণ ও দিনব্যাপী আনন্দ-উৎসবে-ফূর্তিতে মেতে উঠার আহবান জানানো হয়। উল্লেখ্য দিনব্যাপী এ উৎসবটি বার্মিংহামে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক স্মল হীথ পার্কে অনুষ্ঠিত হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সংগঠনের সদস্য ফাহিমা রহিম ও সাঈদা পারভীন লাভলী।

 

 

 

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :