গাছ কেটে উন্নয়ন চান না জাবি শিক্ষার্থীরা

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুলাই ২০১৯, ২৩:৪৪

গাছ কেটে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের কাজের বিরোধীতা করেছেন শিক্ষার্থীরা। অধিকতর উন্নয়ন প্রকল্প নিয়ে নানা বিতর্কের মধ্যেই আজ সোমবার সকাল থেকে টারজান পয়েন্টে ছাত্রী হলের জন্য নির্ধারিত জায়গায় গাছ কাটা শুরু করে প্রশাসন। এরই প্রতিবাদে বিকাল পাঁচটার দিকে প্রীতিলতা হলের সামনে থেকে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।

এ সময় ‘জেগেছে রে জেগেছে, জাহাঙ্গীরনগর জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’। ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে।’ ‘হল চাই হল হবে, প্রকৃতিও রক্ষা পাবে।’ ‘গাছ কেটে হল নির্মাণ, মানি না মানব না।’ ‘গাছপালা ধ্বংস করে উন্নয়ন চলবে না’- এমন সব সেøাগান দেন শিক্ষার্থীরা।

মিছিলটি টারজান পয়েন্ট, সমাজবিজ্ঞান অনুষদ হয়ে শহীদ মিনারে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। মঙ্গলবার সকাল সাড়ে ১১ টায় টারজান পয়েন্ট থেকে শিক্ষক- শিক্ষার্থী ঐক্যমঞ্চ- এর ব্যানারে বিক্ষোভ মিছিল করার ঘোষণাও দেয়া হয়েছে।

সরকার ও রাজনীতি বিভাগের ৪৩ তম আবর্তনের শিক্ষার্থী সোনিয়া বিশ^াসের সঞ্চালনায় সমাবেশে দর্শন বিভাগের অধ্যপক আনোয়ারুল্লাহ ভূইয়া বলেন, সরকার ১৪শ কোটি টাকা দিয়েছে পরিকল্পিত উন্নয়নের জন্য। কিন্তু বর্তমান উপাচার্য তড়িঘড়ি করে নিজের পরিকল্পনায় উন্নয়ন করতে উঠেপড়ে লেগেছেন। তিনি বলেন, আগের মজবুত স্থাপনা ভেঙ্গে নতুন স্থাপনা নির্মাণ না করে ওই স্থাপনাগুলোকে ভালোভাবে মেরামত করলে আরও টেকসই হবে। সেইসাথে পরিবেশও ঠিক থাকবে। 

সাধারণ ছাত্র সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদিন শিশির বলেন, ‘জাহাঙ্গীরনগরের এক অনন্য পরিচয় প্রাকৃতিক সৌন্দর্য। কিন্তু ভবন নির্মাণের নামে সেই বৈচিত্র ধ্বংস করা হলে আদৌ তা কোন সুফল বয়ে আনবে না। তাই খামখেয়ালিভাবে ভবন নির্মাণ না করে মহাপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে আগামীর জন্য সুন্দর ভাবে গড়ে তোলা উচিত।

ঢাকাটাইমস/২২জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :