যৌন হেনস্তার বিরুদ্ধে সরব তিশা

বিনোদন প্রতিবেদক
| আপডেট : ২৬ জুলাই ২০১৯, ১১:২৩ | প্রকাশিত : ২৬ জুলাই ২০১৯, ১১:১৬

দেড় বছরেরও বেশি সময় ধরে সারা বিশ্বের অভিনয় জগতে বইছে #মিটু আন্দোলনের ঝড়। ২০১৭ সালের শেষ দিকে হলিউড প্রযোজক হার্ভে ওয়েনস্টিনের বিরুদ্ধে যৌন হেনস্তা ও ধর্ষণের অভিযোগ তুলেছিলেন হলিউডের একাধিক অভিনেত্রী। যাদের মধ্যে ছিলেন অ্যাঞ্জেলিনা জোলিও। সেই থেকে সূত্রপাত। এরপর এই আন্দোলনের ঝড় আচড়ে পড়ে হিন্দি ও দিক্ষণী সিনেমার জগতে। মুখ খোলেন তনুশ্রী দত্ত, প্রিয়াঙ্কা চোপড়া, বিদ্যা বালান, কঙ্গনা রানাওয়াত সহ দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির বেশ কয়েকজন অভিনেত্রী।

এর কিছুদিন পর #মিটু আন্দোলনের বাতাস লেগেছিল বাংলাদেশের অভিনয় জগতেও। গত বছরের মাঝামাঝি একটি টেলিভিশন সাক্ষাৎকারে নাম উল্লেখ না করে বাংলা চলচ্চিত্রের এক প্রযোজক ও প্রথমসারির একজন নায়কের বিরুদ্ধে কাস্টিং কাউচের অভিযোগ তুলেছিলেন ছোট পর্দার অভিনেত্রী ফারিয়া শাহরিন। এ নিয়ে সে সময় পক্ষে-বিপক্ষে তুমুল আলোচনা-সমালোচনা শুরু হয়েছিল। পরে একটি সাক্ষাৎকারে #মিটু আন্দোলনের স্বপক্ষে কথা বলেছিলেন আরেক অভিনেত্রী ও সমাজকর্মী মিথিলা রশীদও।

এবার সেই ##মিটু আন্দোলন নিয়ে সরব হয়েছেন নাট্য ও চলচ্চিত্র অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। তবে ফারিয়া শাহরিন ও মিথিলা রশীদের মতো বাস্তবে নয়। তিনি সরব হলেন টিভির পর্দায়। আসন্ন ঈদুল আযহার জন্য ‘#মিট’ নামে একটি নাটকে অভিনয় করেছেন তিশা। তিনি রয়েছেন এই নাটকের প্রধান চরিত্রে। সম্প্রতি নিজের অফিসিয়াল ফেসবুক পেজে সে নাটকেরই একটি পোস্টার শেয়ার করেছেন অভিনেত্রী। যেটি ইতোমধ্যে ভাইরাল। বেশ আলোচিত হয়েছে ওই পোস্টারটি।   

নাটকটিতে অভিনয় প্রসঙ্গে তিশা বলেন, ‘এবার ঈদের জন্য বেশ কয়েকটি নাটকের কাজ করছি। এর মধ্যে ‘#মিটু’ নাটকটি অন্যতম। অন্য নাটকগুলোর চেয়ে এটার গল্প একেবারেই ভিন্ন এবং সময়োপযোগী। নাটকটির গল্পে দর্শকরা আমাকে দেখতে পাবেন যৌন হয়রানির শিকার হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে #মিটু আন্দোলনের মাধ্যমে অভিযোগ তুলে ধরা একজন নারীর চরিত্রে। এরপর আমার দেখাদেখি অনেকেই যৌন হয়রানিকারীদের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠবেন।’

‘#মিটু’ পরিচালনা করেছেন সাজ্জাদ সুমন। পরিচালক বলেন, ‘নাটকটি প্রতিবাদস্বরূপ নির্মাণ করেছি। আমাদের দেশের নারীরা নানা ক্ষেত্রে যৌন হয়রানির শিকার হচ্ছেন। যৌন হয়রানি থেকেই এক সময় ধর্ষণের মতো ন্যাক্কারজনক ঘটনা ঘটে। তাই শুরুতেই যদি যৌন হয়রানি প্রতিরোধ করা যায়, তাহলে দেশে ধর্ষণের সংখ্যা অনেক কমে আসবে। সেই ভাবনা থেকেই ‘#মিটু’ নাটকটি নির্মাণ করেছি। এ ধরনের নাটক আগে নির্মাণ হয়নি।’

সম্প্রতি শুটিং শেষ হয়েছে। এর বিভিন্ন চরিত্রে তিশা ছাড়াও আরও অভিনয় করেছেন শহিদুজ্জামান সেলিম, লুৎফুর রহামান জর্জ, সুজাত শিমুল ও টিনু করিমসহ অনেকে। ঈদে আয়োজনে যেকোনো একটি টিভি চ্যানেলে নাটকটি প্রচার করা হবে বলে জানান নির্মাতা সাজ্জাদ সুমন।

ঢাকাটাইমস/২৬ জুলাই/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :