আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন হলে যুদ্ধ: তালেবান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৯, ০৮:৫১

আগামী মাসে আফগানিস্তানে নির্ধারিত সময়সূচি অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলে তা যুদ্ধ চালিয়ে যাওয়ার শামিল হবে বলে ঘোষণা দিয়েছে তালেবান। আগামী ২৮ সেপ্টেম্বর আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

কাতারে তালেবানের রাজনৈতিক দপ্তরের মুখপাত্র সোহেল শাহিন শনিবার বলেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তারা যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন তখন সেদেশে নির্বাচন হলে তা হবে যুদ্ধ ঘোষণার নামান্তর। তালেবান আলোচনার মাধ্যমে আফগান সংকটের সমাধান করতে চায় বলেও দাবি করেন তিনি।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা চূড়ান্ত হয়েছে দাবি করে তালেবান মুখপাত্র বলেন, ওয়াশিংটনের সঙ্গে সৈন্য প্রত্যাহারের চুক্তি করার পর আফগান পক্ষগুলোর সঙ্গে আলোচনায় বসবে তালেবান। সে আলোচনায় আফগানিস্তানের ভবিষ্যত রাজনৈতিক কাঠামো নির্ধারণ করা হবে।

সোহেল শাহিন এমন সময় এ দাবি করলেন যখন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন পদস্থ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তালেবানের সঙ্গে তাদের কোনো ধরনের সমঝোতা চূড়ান্ত হয়নি; বরং দু’পক্ষের মধ্যে এখনো তীব্র মতাপার্থক্য রয়েছে।

তালেবান গত কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনা চালিয়ে যাচ্ছে এবং তারা কাবুল সরকারের সঙ্গে যেকোনো রকমের সংলাপের সম্ভাবনা নাকচ করে দিয়েছে। আফগান সরকার তাকে পাশ কাটিয়ে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান আলোচনাকে দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে মনে করছে।

ঢাকা টাইমস/১৮আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :