হুমকিতে রাজবাড়ী শহররক্ষা বাঁধ

এম. মনিরুজ্জামান, রাজবাড়ী
| আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৪৭ | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৪১

পদ্মায় হঠাৎ পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে রাজবাড়ী শহররক্ষা বাঁধের গোদার বাজার এলাকার ৭০ থেকে ৮০ মিটার অংশ নদীগর্ভে নিশ্চিহ্ন হয়ে গেছে। জরুরি ভিত্তিতে ভাঙন রোধে জিও ব্যাগ ফেলা না হলে যেকোনো মুহূর্তে জেলার একমাত্র বিনোদনস্পট গোদার বাজার ও শহর রক্ষাকারী বাঁধ নদীতে সম্পূর্ণ বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।

গত বছর বর্ষা মৌসুমে ক্ষতিগ্রস্ত রাজবাড়ীর গোদার বাজার এলাকায় শহর রক্ষাবাঁধ ফেজ-১ এর সংস্কার কাজ শুরু হয়ে এখনো চলছে। এর মধ্যেই এনজিএল ইটভাটা সংলগ্ন স্থানে পুনরায় ভাঙন দেখা দিয়েছে। এতে আতঙ্কে রয়েছে রাজবাড়ী সদর উপজেলা নদীর তীরবর্তী তিনটি সরকারি প্রাথমিক স্কুলসহ বহু স্থাপনা ও পাঁচ শতাধিক বসতবাড়ি।

গত সোমবার সকালে ভাঙন দেখা দেয়। মঙ্গলবার জরুরি ভিত্তিতে বালুভর্তি জিও ব্যাগ ফেলার কাজ শুরু হয়। ভাঙন প্রতিরোধে উদ্যোগ নিতে দেরি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন নদীর তীরবর্তী তিনটি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষসহ স্থানীয়রা।

সরেজমিনে দেখা যায়, শহররক্ষা বাঁধের ৭০ থেকে ৮০ মিটার হঠাৎ করে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া ভাঙন স্থানের আশপাশে বড় বড় ফাটল রয়েছে। সেই সঙ্গে নদীতে রয়েছে তীব্র স্রোত। ফলে ভাঙন আতঙ্কে আছেন ভাটা কর্তৃপক্ষ ও স্থানীয়রা।

ইটভাটার শ্রমিকরা বলেন, সকালে হঠাৎ ভাটার পাশে ফাটল দেখা দিলে তারা স্তুপ করে রাখা ইটগুলো সরানোর চেষ্টা করে ব্যর্থ হন। অল্প কিছু সরাতে পারলেও অনেক ইট নদীতে চলে গেছে। ভাটা না থাকলে তারা বেকার হয়ে পড়বে। তাই দ্রুত গতিতে ভাঙন রোধে কাজ শুরু করতে পাউবোর প্রতি অনুরোধ জানান তারা।

স্থানীয় বাসিন্দা আলামিন মোস্তফা বলেন, সকাল সাড়ে ৯টার দিকে শহর রক্ষাকারী বাঁধের প্রায় ৭০ মিটার মুহূর্তের মধ্যে নদীতে বিলীন হয়ে যায়। ভাঙনের পর পাউবোকে বিষয়টি জানালেও তারা উদ্যোগ নিতে দেরি করে।

জেলা পাউবো কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, গত কয়েকদিন ধরে পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে দেখা দিয়েছে তীব্র স্রোত। যার কারণে শহররক্ষা বাঁধের গোদার বাজার এলাকার প্রায় ৩০ মিটার অংশ নদীতে বিলীন হয়েছে। ভাঙনের পর ক্ষতিগ্রস্ত স্থান পরিদর্শন করেছেন এবং দ্রুততম সময়ের মধ্যে সেখানে জিও ব্যাগ কাজ শুরু করা হবে।

এদিকে পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ফেরি চলাচলে গ্যাংওয়ে সম্পূর্ণ তলিয়ে যাওয়ায় জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করেছে সড়ক ও জনপথ বিভাগ রাজবাড়ী কার্যালয়। এতে ভোগান্তিতে পড়েছেন হাজারো যাত্রী।

সড়ক ও জনপথ বিভাগ রাজবাড়ীর কার্যালয় সূত্রে জানা যায়, হঠাৎ করে পদ্মায় পানি বৃদ্ধির ফলে রাজবাড়ীর জৌকুড়া ঘাটের পল্টুনটি তলিয়ে যায়। এছাড়াও তীব্র স্রোতের মোকাবেলা করে ফেরি ও লঞ্চ চলাচল ব্যাঘাত হওয়ায় রবিবার সকাল থেকেই বন্ধ রাখা হয়েছে জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটের লঞ্চ ও ফেরি চলাচল।

জৌকুড়া নাজিরগঞ্জ নৌরুটে তত্ত্বাবধানে রয়েছে সড়ক ও জনপথ বিভাগ রাজবাড়ী। এই কার্যালয়ের উপবিভাগীয় প্রকৌশলী আশিকুল ইসলাম বলেন, পদ্মায় পানি বৃদ্ধির ফলে বন্ধ রাখা হয়েছে ফেরি ও লঞ্চ চলাচল। পানি কমে গেলেই চলাচল শুরু হবে।

ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/জেবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

আমাদের স্বপ্নকে বাস্তবে পরিণত করেন প্রধানমন্ত্রী: অর্থ প্রতিমন্ত্রী

সাতক্ষীরায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

উপজেলা নির্বাচন: মির্জাপুরে ১২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম জাওয়াদ

বরিশালে মাদকসহ চার নারী-পুরুষ গ্রেপ্তার 

স্মার্ট বাংলাদেশ গঠনের লড়াইয়ে ছাত্রলীগ সর্বতোভাবে পাশে থাকবে: গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

দিনাজপুরে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা: আহত ২৫

উপজেলা নির্বাচন: চেয়ারম্যান প্রার্থীসহ ২৬ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা

চাঁদপুরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে পুড়িয়ে হত্যা, বেনাপোলে আটক

মানিকগঞ্জে পৌঁছেছে বিমান দুর্ঘটনায় নিহত পাইলট আসিম জাওয়াদের মরদেহ

এই বিভাগের সব খবর

শিরোনাম :