বদলে যাচ্ছে অ্যানড্রয়েড স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০১৯, ১২:৩৫

আর বেশি দিনের অপেক্ষা নয়। চলতি বছরের শেষেই অ্যানড্রয়েড টেন আপডেট এসে যাবে সমস্ত জনপ্রিয় সকল স্মার্টফোনে। আগামী ডিসেম্বরেই স্যামসাং, আসুস, রিয়েলমি, ভিভো এবং অন্যান্য সকল স্মার্টফোনে পৌঁছে যাবে অ্যানড্রয়েড টেন। বুধবার একটি ব্লগ পোস্টের মাধ্যমে এমনটাই জানাল গুগল।

তবে, আপডেট পৌঁছে দেওয়ার দিক থেকে অন্যান্য সংস্থাগুলোর থেকে বেশ কয়েক কদম এগিয়ে শাওমি। অ্যানড্রয়েড টেন প্রকাশ্যে আসার দিন থেকেই নতুন ফোনগুলোতে আপডেট দেওয়া শুরু করেছিল শাওমি। এছাড়াও গুগলের পিক্সেল সিরিজের ফোনগুলোতে গত ৪ সেপ্টেম্বর থেকেই এসে গিয়েছে আপডেট। তবে, এবার অন্যান্য সংস্থাগুলোও বেটা ভার্সনের টেস্টিংয়ের পর অ্যানড্রয়েড টেন আপডেট আনতে চলেছে।

চলতি বছরের শুরু থেকে অ্যানড্রয়েড ৯.০  পাইয়ের পরবর্তী আপডেটের বিষয়ে জল্পনা চলছিল। অ্যানড্রয়েড ১০ নাকি অ্যানড্রয়েড কিউ নাম রাখা হবে তাই নিয়েও চলছিল জল্পনা। তবে, গুগলের তরফে জানানো হয়, অ্যানড্রয়েড টেন নামকেই প্রাধান্য দেওয়া হচ্ছে। এত দিন অ্যানড্রয়েডের বিভিন্ন ভার্সনের নাম রাখা হত বিভিন্ন ডেজার্ট বা মিষ্টির নামে। কিন্তু এ বার প্রথম কোনও মিষ্টির নাম থাকছে না গুগলের স্মার্টফোন অপারেটিং সিস্টেমে।

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :