৩ জাহাজ ও সব ক্রুকে মুক্তি দিয়েছে ইয়েমেনের হুথিরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০১৯, ০৯:১৪ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৯, ০৮:০৫

ইয়েমেনে হুথি বিদ্রোহীরা লোহিত সাগর থেকে আটক করা তিনটি জাহাজ ও তার সব ক্রুকে ছেড়ে দিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। গত রোববার ইয়েমেনের পশ্চিম উপকূলে উকবান দ্বীপের কাছ থেকে ১৬ ক্রুসহ ওই তিন জাহাজ আটক করেছিল হুথি বিদ্রোহীরা।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, ইয়েমেনে আটক জাহাজগুলোর পাশাপাশি এর সব ক্রুকে মুক্তি দেয়া হয়েছে।এতে বলা হয়, আটক জাহাজগুলোর মধ্যে ছিল দক্ষিণ কোরিয়ার একটি টাগবোট ও একটি ড্রিলিং রিগ এবং সৌদি আরবের পতাকাবাহী একটি টাগবোট। ১৬ ক্রুর মধ্যে মাত্র দু’জন দক্ষিণ কোরিয়ার নাগরিক ছিলেন বলে বিবৃতিতে জানানো হয়।

এর আগে হুথি বিদ্রোহীরা জাহাজগুলো আটক করার খবর দিলেও সেগুলো মুক্তি দেয়ার যে খবর দক্ষিণ কোরিয়া দিয়েছে সে সম্পর্কে এখনো কোনো মন্তব্য করেনি সানা।

হুথি বিদ্রোহীরা মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছিল, জাহাজগুলো দক্ষিণ কোরিয়ার নাকি আগ্রাসী শক্তিগুলোর তা পরীক্ষা করার জন্য ইয়েমেনের কোস্ট গার্ড সেগুলোকে আটক করেছে। জাহাজগুলো দক্ষিণ কোরিয়ার হয়ে থাকলে স্বাভাবিক আইনি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সেগুলোকে ছেড়ে দেয়া হবে। তিনটি জাহাজের একটিতে সৌদি আরবের পতাকা থাকায় সেগুলোকে আটক করে ইয়েমেনের কোস্ট গার্ড।

সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে হামলা চালিয়ে আসছে। হুথি বিদ্রোহীদের দমন ও পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ইয়েমেনের ক্ষমতায় পুনর্বহাল করার লক্ষ্যে এখনো যুদ্ধ করছে সৌদি আরব।

ঢাকা টাইমস/২১নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :